kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

বাংলাদেশে ব্যবসা বাড়াচ্ছে গোদরেজ

নিজস্ব প্রতিবেদক   

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলাদেশে ব্যবসা বাড়াচ্ছে গোদরেজ

ছবি : মঞ্জুরুল করিম

বাংলাদেশে বর্তমানে ২৫ হাজার কোটি টাকার ভোগ্য পণ্যের বাজার রয়েছে; যা প্রতিবছর ১২-১৪ শতাংশ হারে বাড়ছে বলে জানান ভারতীয় ভোগ্য পণ্য উৎপাদানকারী কম্পানি গোদরেজ হাউজহোল্ড প্রডাক্টস বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের কান্ট্রি ম্যানেজার চন্দন পোলেকার। বাংলাদেশের ভোগ্য পণ্যের মার্কেট, গোদরেজের অবস্থান ও ভতিষ্যৎ নিয়ে কালের কণ্ঠ’র সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশের মানুষের মধ্যে ভোগ্য পণ্যের চাহিদা ধারবাহিকভাবে বাড়ছে। কারণ তারা নিজেদের জীবনযাত্রার মনোন্নয়ন করছে। এ কারণে বাংলাদেশে জাতীয় কম্পানিগুলোর সঙ্গে বহুজাতিক কম্পানিগুলোর বিনিয়োগে আগ্রহ বাড়ছে। বহুজাতিক কম্পানিগুলোর চ্যালেঞ্জ হলো সাশ্রয়ী উপায়ে ভোক্তাদের হাতে মানসম্পন্ন পণ্য পৌঁছে দেওয়া।

এই চ্যালেঞ্জ মোকাবেলায় গোদরেজ ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। ম্যাজিক হ্যান্ডওয়াশ বাংলাদেশের ভোক্তাদের জন্য গোদরেজের নতুন প্রতিশ্রুতি। এটি বাংলাদেশ ও ভারতে প্রথম হ্যান্ডওয়াশ, যা পাউডার থেকে সহজে লিকুইড করা যায়। দামেও অত্যন্ত সাশ্রয়ী; প্রচলিত পণ্যের চেয়ে প্রায় অর্ধেক কম দামে এটি বিক্রি হচ্ছে। এতে আছে প্রাকৃতিক উপাদান নিম ও অ্যালোভেরা। গোদরেজ এয়ার পকেট বাথরুম এয়ার ফ্রেশনার্স বাংলাদেশের মানুষের জন্য আরেকটি প্রতিশ্রুতি। বাথরুমের গন্ধ দূর করতে পণ্যটির জুড়ি মেলা ভার।

চন্দন পোলেকার বলেন, ১৭ বছর ধরে বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে গোদরেজ। এখন কারখানাও করে ফেলেছে। কারণ এশিয়ার মধ্যে বাংলাদেশ বিনিয়োগের একটি ভালো জায়গা। তবে দ্রুত ও উচ্চ প্রবৃদ্ধিসম্পন্ন বাংলাদেশে গোদরেজ ব্যবসা বাড়াতে দিন দিনই প্রতিশ্রুতি রক্ষা করে এগিয়ে যাচ্ছে।

গোদরেজ বাংলাদেশ হাউসহোল্ড ইনসেক্টিসাইড ক্যাটাগরিতে জনপ্রিয় ব্র্যান্ড উল্লেখ করে চন্দন পোলেকার বলেন, গুডনাইট, হিট হাউসহোল্ড ক্যাটাগরিতে এখন পর্যন্ত দখল রেখেছে। হেয়ার কালার ক্যাটাগরিতে গোদরেজ এক্সপার্ট, পারসোনার কেয়ার ক্যাটাগরিতে গোদরেজ নাম্বার ওয়ান। গুডনাইট লিকুইড ভ্যাপোরাইজার বাংলাদেশের মার্কেটে এক নম্বর অবস্থানে রয়েছে। অন্যদিকে লাল হিট ক্রেতাদের চাহিদা মেটাতে সক্ষম। গোদরেজ চুলের কলপ এখন সবার প্রিয়।

পরবর্তী দিনগুলোতে গোদরেজ আরো উন্নত মানের চুলের কলপ ও এয়ার ফ্রেশনারের দিকে নজর দেবে বলে জানান এই ঊর্ধ্বতন কর্মকর্তা। বিশ্বব্যাপী গোদরেজের ব্যবসা সম্পর্কে চন্দন পোলেকার বলেন, ভারত, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কায় ব্যবসা করে যাচ্ছে গোদরেজ। এর বাইরে আফ্রিকা ও লাতিন আমেরিকায় ব্যবসা বাড়ানোর জন্য কাজ করছে। প্রতিবছর বাংলাদেশে গোদরেজের ব্যবসা বাড়ছে ম্যাজিক্যাল ডাবল ডিজিট আকারে।

গোদরেজ এ দেশে পরিবেশ ও সমাজের উন্নয়নে কাজ করে চলেছে বলেও জানান এই কর্মকর্তা। তিনি বলেন, একটি প্রকল্প গুড ও গ্রিন, যার মূল উদ্দেশ্য সবুজ পৃথিবী। প্রতিবছর গোদরেজ নিজস্ব উদ্যোগে ভলান্টারি ডে উদ্‌যাপন করে, যার উদ্দেশ্য গ্রামীণ বিদ্যালয়গুলোতে শিশুদের পরিবেশসচেতন করে গড়ে তোলা। এ ছাড়া নারীর উন্নয়নের লক্ষ্যে যারা বিউটি পার্লার করতে চায় তাদের প্রশিক্ষণ দিয়ে এগিয়ে নেওয়ার কাজ করছে গোদরেজ, যা বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে।

মন্তব্য



সাতদিনের সেরা