kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

হতে চাইলে নার্স

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৮ ১২:৩১ | পড়া যাবে ৪ মিনিটে



হতে চাইলে নার্স

সিনিয়র স্টাফ নার্স পদে ৩০০ জনকে নিয়োগ দেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। অনলাইনে অথবা সরাসরি আবেদন করা যাবে ২৬ নভেম্বর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

সিনিয়র স্টাফ নার্স পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ৬ নভেম্বরের ইত্তেফাকে। পাওয়া যাবে http://www.bsmmu.edu.bd ওয়েবসাইট ও  http://bit.ly/2PmyEqy শর্টলিংকে। অনলাইনে অথবা সরাসরি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিসে আবেদনপত্র জমা দেওয়া যাবে।

আবেদনের যোগ্যতা
ডিপ্লোমা-ইন-নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি অথবা বিএসসি-ইন-নার্সিং ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের নিবন্ধন থাকতে হবে। ২৬ নভেম্বর তারিখে বয়সসীমা ৩০ বছর। তবে ‘মুক্তিযোদ্ধা পোষ্য’ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

আবেদন যেভাবে
অনলাইন ও সরাসরি—দুইভাবে আবেদন করা যাবে। অনলাইন আবেদন ফরম পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানায় (.িনংসসঁ.বফঁ.নফ)। অনলাইনে আবেদন করার জন্য প্রার্থীর সদ্যোতোলা পাসপোর্ট সাইজের ছবি (২৪০ বাই ২৪০ পিক্সেল), স্বাক্ষর (৩০০ বাই ৮০ পিক্সেল) এবং লিখিত পরীক্ষার ফি জমাদানের কপি আবেদনপত্রের নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। মুক্তিযোদ্ধা পোষ্য কোটার প্রার্থী হলে মুক্তিযোদ্ধা সনদের কপি স্ক্যান করে আপলোড করতে হবে।

আবেদনের ট্রেকিং নম্বর ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে। যাঁরা সরাসরি আবেদনপত্র জমা দিতে চান, তাঁদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড করে আবেদন ফরম পূরণ করতে হবে। পূরণকৃত আবেদনের সঙ্গে তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি ও পরীক্ষার ফি জমা দেওয়া রসিদের কপি সংযুক্ত করে জমা দিতে হবে। তিন সেট আবেদনপত্র জমা দিতে হবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস কক্ষ নম্বর ১৮ (ব্লক-বি, নিচতলা) ঠিকানায়। পরীক্ষার ফি বাবদ পূবালী ব্যাংক লিমিটেডের যেকোনো অনলাইন শাখায় রেজিস্ট্রার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনুকূলে পূবালী ব্যাংক লিমিটেড, শাহবাগ এভিনিউ শাখা, ঢাকার হিসাব নম্বরে (এসটিডি-৪৩০) ৫০০ টাকা জমা করতে হবে। ২৬ নভেম্বর দুপুর আড়াইটার মধ্যে আবেদন করতে হবে। ফি জমা দেওয়া যাবে ৬ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত। ৩ ডিসেম্বর থেকে ট্রেকিং নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

পরীক্ষা পদ্ধতি
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দপ্তর সূত্রে জানা যায়, দুই ধরনের পরীক্ষায় বসতে হবে। প্রথমে নেওয়া হবে এমসিকিউ টাইপের লিখিত পরীক্ষা। বিগত নিয়োগ পরীক্ষার মতো এ বছরও ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতির পরীক্ষা নেওয়া হতে পারে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হবে মৌখিক পরীক্ষায়। ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হতে পারে। তবে নিয়োগ বোর্ডের সিদ্ধান্ত অনুসারে পরীক্ষার নম্বর পরিবর্তন হতে পারে। লিখিত পরীক্ষার তারিখ, সময়, কেন্দ্র ইত্যাদি প্রবেশপত্রে উল্লেখ থাকবে।

পরীক্ষার প্রস্তুতি
রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষায় এইচএসসি পর্যায়ের বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন ও জীববিদ্যা বিষয়ে প্রশ্ন করা হয়। প্রশ্ন আসে নার্সিং কোর্সের পাঠ্য বই এবং সাধারণ জ্ঞান বিষয়ে। নার্সিং বিষয়ের সাধারণ বিষয়গুলো থেকেই বেশি প্রশ্ন করা হয়। পরীক্ষায় ভালো করার জন্য নার্সিং বিষয়ের পাঠ্য বই এবং ব্যাবহারিক বিষয়ের খুঁটিনাটি জানতে হবে। সঙ্গে সাধারণ জ্ঞান বিষয়েও পড়াশোনা থাকতে হবে।

জানা যায়, সব সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোতে সিনিয়র স্টাফ নার্স পদে একই ধরনের নিয়োগ পরীক্ষা ও প্রশ্নপত্র প্রণয়ন করা হয়ে থাকে। তাই আগের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র দেখলে প্রশ্নপত্র কী ধরনের হয়ে থাকে, সে বিষয়ে ভালো ধারণা পাওয়া যাবে। কোনো সিনিয়র স্টাফ নার্সের পরামর্শ নিলেও কাজে দেবে।

বেতন-ভাতা
জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে সিনিয়র স্টাফ নার্স পদে ১৬০০০-৩৮৬৪০ টাকা বেতন পাবেন।

প্রয়োজনে যোগাযোগ
রেজিস্ট্রার অফিস, কক্ষ নম্বর ১৮ (ব্লক-বি, নিচতলা), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা।

মন্তব্য



সাতদিনের সেরা