kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

জার্নি টিপস অনলি ফর ঢাকা

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জার্নি টিপস অনলি ফর ঢাকা

আপনি প্রয়োজনে বা অপ্রয়োজনে ঢাকা শহরের এক মাথা থেকে আরেক মাথায় দৌড়াদৌড়ি করতে পারেন। কিন্তু ঢাকা শহরের রাস্তাঘাট সম্পর্কে আপনার যদি পর্যাপ্ত ধারণা না থাকে; তাহলে আপনি বিপদে পড়বেন, হেনস্তা হবেন, বিরক্ত হবেন। তাই আপনার জন্য রইল কিছু টিপস। লিখেছেন রাজিব দেবনাথ

♦ প্রথমত, আপনি ঢাকা শহরের কোনো জার্নিকেই ছোট মনে করবেন না। এখানে ছোটরাও অনেক বড়। যেমন—ফার্মগেট থেকে শাহবাগ যেতেও আপনার কয়েক ঘণ্টা লাগতে পারে। 

♦ ঢাকায় বাসের জন্য নির্দিষ্ট কোথাও দাঁড়াতে হবে, এমন কোনো নিয়ম নেই। আপনি যেখানে আছেন সেখানেই দাঁড়ান। বাস এলে শুধু হাত তুলবেন। সেটা যে বাসই হোক, আপনার ইশারায় থামবেই। তারপর আরামসে উঠে যাবেন।

♦ সিটিং সার্ভিস লেখা থাকলেই যে বাসে সিট পাবেন, এমন কোনো কথা নেই। ঢাকা শহরে অফিস টাইমে পাবলিক বাসে সিট পাওয়া আর লটারিতে ঢাকা-সুইজারল্যান্ড, সুইজারল্যান্ড-ঢাকা ফিরতি এয়ার টিকিট পাওয়া একই কথা।

♦ বাসে মহিলা বা প্রতিবন্ধীদের জন্য নির্ধারিত আসনে পুরুষ বা সুস্থ-সবলদের বসতে দেখে বিভ্রান্ত হবেন না। চাইলে আপনিও ওই সিটগুলোতে বসে, ওই সিটগুলোর টেস্ট চেখে দেখতে পারেন।

♦ বাসে ওঠার আগে চিঁড়া, মুড়ি, গুড় বা অন্যান্য শুকনো খাবার কিনে নেবেন। কাজে লাগবে।

♦ সঙ্গে অবশ্যই পর্যাপ্ত পানি রাখবেন। খাওয়ার জন্য নয়, পাশের যাত্রী বমি করলে বেসম্ভব কাজে লাগে।

♦ সঙ্গে ল্যাপটপ রাখতে পারেন। অফিসের অনেক দিনের জমে থাকা কাজগুলো শেষ হয়ে যাবে। এ ছাড়া মেয়েরা চাইলে সঙ্গে মেকআপ বক্স নিয়ে নিতে পারেন। রূপচর্চার মতো দীর্ঘ সময়ের কাজটিও শেষ হয়ে যাবে।  

♦ ঢাকা শহরের জ্যামে একবার আটকা পড়লে ঠিকমতো বুঝতে পারবেন, জয়েন্টে জয়েন্টে ব্যথা কাকে বলে। এ জন্য সঙ্গে ঝাণ্ডুবাম রাখতে পারেন। অবশ্য না রাখলেও চলবে, দেখবেন গরিবের ডাক্তারখ্যাত হকার ভাইয়েরাই ঠিক সময়মতো আপনার হাতে শুধু কম্পানির প্রচারের জন্য এসব জিনিস পৌঁছে দেবেন।

♦ বসে থাকতে থাকতে বিরক্ত হতে পারেন। তাই সঙ্গে বই বা পেপার রাখবেন। অবশ্য বই বা পেপার পড়লে আজকাল অনেকে আবার আপনাকে ক্ষেত বা ব্যাকডেটেড বলতে পারে। তাই নিজেকে স্মার্ট প্রমাণ করতে ফোন টিপতে পারেন।

♦ ফোনে পর্যাপ্ত চার্জ রাখবেন। সঙ্গে পাওয়ারব্যাংক রাখলে ভালো হয়। এত বড় জার্নি! চার্জ শেষ হলে কাজে লাগবে।

♦ শুধু ফোন রাখলেই হবে না। ফোনে গেমস থাকতে হবে, গান থাকতে হবে, এমবি থাকতে হবে। দু-একটি মুভি রাখলে ভালো হয়। আশা করি, বাস থেকে নামার আগেই দেখে শেষ করে ফেলতে পারবেন।

♦ সর্বোপরি সুন্দর একটা জার্নির জন্য মাথাটা ঠাণ্ডা রাখবেন। ড্রাইভার, কন্ডাক্টর বা পাশের যাত্রী যেন কোনোভাবেই আপনাকে উত্তেজিত করতে না পারে। সে জন্য বাসা থেকে বের হওয়ার আগে মাথায় সুন্দর করে পর্যাপ্ত পরিমাণে কদুর তেল ঢেলে বের হতে পারেন।

মন্তব্য



সাতদিনের সেরা