kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

শেখ হাসিনার অভিনন্দন মোদিকে

ভারতের সঙ্গে সম্পর্ক আরো জোরালো হবে

কূটনৈতিক প্রতিবেদক   

২৪ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের সঙ্গে সম্পর্ক আরো জোরালো হবে

ভারতের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ঐতিহাসিক জয়ের পর তাঁদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার মোদির সঙ্গে টেলিফোনালাপে ও এর আগে পাঠানো বার্তায় তিনি বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষে অভিনন্দন ও সফরে আসার আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বিকেল সাড়ে ৫টায় ভারতের প্রধানমন্ত্রীকে ফোন করেন অভিনন্দন জানান। পাঁচ মিনিট ধরে তাঁরা কথা বলেন।

নরেন্দ্র মোদির এই জয়কে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করে শেখ হাসিনা বলেন, দক্ষিণ এশিয়ার জনগণ এই বিজয়ে আনন্দিত হবে। এই অঞ্চলের জনগণ একসঙ্গে কাজ করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ও নরেন্দ্র মোদির পুননির্বাচিত হওয়ার কথা উল্লেখ করে বার্তায় লিখেছেন, ‘আমাদের নিজ নিজ দেশের জনগণ আমাদের নতুন করে দায়িত্ব দিয়েছে। বাংলাদেশ-ভারত মৈত্রী ইতিমধ্যে সুপ্রতিবেশীর রোল মডেল হিসেবে অভিহিত হয়েছে। এই মৈত্রী আরো জোরালো হবে। আমাদের সম্পর্ক আরো নতুন উচ্চতায় উন্নীত হবে।’

প্রধানমন্ত্রী লিখেছেন, মোদির গতিশীল নেতৃত্বে বিজেপির নেতৃত্বাধীন জোট ‘ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)’ ভারতে ১৭তম লোকসভা নির্বাচনে জয়ী হয়েছে। মোদিকে তিনি লিখেছেন, ‘সুস্পষ্ট এই রায় আপনার প্রতি বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশের জনগণের আস্থা ও বিশ্বাসের বহিঃপ্রকাশ।’

সত্যিকারের সদিচ্ছা, পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে ভারতের সঙ্গে বহুমাত্রিক সম্পর্ককে বাংলাদেশ অত্যন্ত গুরুত্ব দেয় বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের গুরুত্বপূর্ণ সহযোগিতার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী একে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করেছেন।

শেখ হাসিনা ভারতের জনগণের সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুস্বাস্থ্য, অব্যাহত সাফল্য ও দীর্ঘায়ু কামনা করেন। মোদিকে বাংলাদেশে স্বাগত জানাতে অপেক্ষা করার কথাও বলেছেন শেখ হাসিনা।

 

মন্তব্য