kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ

কূটনৈতিক প্রতিবেদক   

২১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ

পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে বাংলাদেশ। পাকিস্তান সরকার ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে কর্মরত বাংলাদেশি এক কূটনীতিকের ভিসার মেয়াদ না বাড়ানোর জেরে বাংলাদেশ গত সপ্তাহে এ উদ্যোগ নিয়েছে। জানা গেছে, বাংলাদেশি কূটনীতিক মোহাম্মদ ইকবাল হোসেনের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য গত জানুয়ারি মাসে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন। কিন্তু পাকিস্তান সরকার তাঁর ভিসার মেয়াদ বাড়ায়নি।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ভিসা বন্ধ করে দেওয়া নিয়ে বাংলাদেশ-পাকিস্তান উত্তেজনা নতুন মাত্রায় পৌঁছেছে। যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে পাকিস্তান বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করায় গত কয়েক বছরে দুই দেশের সম্পর্ক তলানিতে পৌঁছেছে। পাকিস্তান একজন কূটনীতিককে এ দেশে হাইকমিশনার হিসেবে নিয়োগের জন্য ‘অ্যাগ্রিমো’ পাঠালে বাংলাদেশ তাতে ইতিবাচক সাড়া দেয়নি। কূটনৈতিক রীতি অনুযায়ী, স্বাগতিক দেশ চাইলে প্রস্তাবিত রাষ্ট্রদূত/হাইকমিশনারের ‘অ্যাগ্রিমো’ গ্রহণ নাও করতে পারে। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশ নতুন কাউকে রাষ্ট্রদূত/হাইকমিশনার হিসেবে প্রস্তাব করে।

কিন্তু পাকিস্তান বিষয়টিকে জিইয়ে রেখে এর প্রভাবে বাংলাদেশি কূটনীতিকের ভিসার মেয়াদ বাড়াতে অস্বীকৃতি জানায়।

জানা গেছে, মোহাম্মদ ইকবাল হোসেন পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনে ভিসা শাখার দায়িত্বও পালন করছিলেন। তাঁকে ও তাঁর পরিবারের সদস্যদের ভিসা না দেওয়ার প্রতিক্রিয়ায় সরকারি সিদ্ধান্ত অনুযায়ী তিনিও পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ রেখেছেন।

মন্তব্য