kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

ডাকসুর অছিলায় খালেদাকে নিয়ে সরব ছাত্রদল

ক্যাম্পাসে মিছিল-শক্তি প্রদর্শন

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ডাকসুর অছিলায় খালেদাকে নিয়ে সরব ছাত্রদল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন ঘিরে সক্রিয় সব সংগঠনের প্রচার এখন তুঙ্গে। ক্যাম্পাসের প্রতিটি অলিগলি ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে। প্রার্থীর লিফলেট হাতে ছাত্রসংগঠনগুলোর কর্মীরা যাচ্ছে ভোটারদের কাছে।

আগামীকাল সোমবার ভোটের আগে চলছে শেষ মুহূর্তের প্রচার। এমন জমজমাট অবস্থার মধ্যে গতকাল শনিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে মিছিল ও শক্তি প্রদর্শন করেছে দলটির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল।

ডাকসু ও হল সংসদ নির্বাচনের অছিলায় ক্যাম্পাসে দলীয় কর্মসূচি পালন করেছে ছাত্রসংগঠনটি, যদিও বিগত ১০ বছরে ক্যাম্পাসে ঢুকতে পারেনি তারা। ছাত্রদলের শীর্ষস্থানীয় নেতাদের অছাত্র আর বহিরাগত আখ্যা দিয়ে ক্যাম্পাসে প্রবেশ ঠেকিয়ে রেখেছিল ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ। বিএনপি সরকার ক্ষমতায় থাকার সময় ছাত্রদলও একইভাবে ছাত্রলীগকে ক্যাম্পাসে ঢুকতে দেয়নি বলে অভিযোগ রয়েছে।

১৯৯০ সালের পর নানা জটিলতায় ডাকসু ও হল সংসদ নির্বাচন হয়নি। উচ্চ আদালতের এক আদেশের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্বাচন আয়োজনের উদ্যোগ নিয়েছে।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনের পর ১০ বছরের বেশি সময় ক্যাম্পাস থেকে ‘বিতাড়িত’ ছাত্রদল।

প্রশাসন সূত্রে জানা যায়, ডাকসু নির্বাচন আয়োজনের উদ্যোগ নেওয়ার প্রাক্কালে গত বছর ক্যাম্পাসে সক্রিয় ছাত্রসংগঠনগুলোকে নিয়ে প্রাথমিক আলোচনার সময় গুরুত্ব পায় ছাত্রদল। তাদের ডেকে নিয়ে পরিবেশ পরিষদের সভার আয়োজন করা হয়। এর পর একাধিক আলোচনার পর নির্বাচনের সময় ঘনিয়ে এলে ছাত্রলীগের সঙ্গে কথা বলে ক্যাম্পাসে সক্রিয় হয় ছাত্রদলের নেতাকর্মীরা।

ডাকসু ও হল সংসদ নির্বাচন ঘিরে ক্যাম্পাসে আসার সুযোগ পেয়ে খালেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে প্রায়ই স্লোগান তুলছে ছাত্রদল। গতকাল দুপুরে মধুর ক্যান্টিনে কয়েক শ নেতাকর্মী নিয়ে শক্তি প্রদর্শন করেছে তারা।

এর পর দুপুর ১টার দিকে মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্রদল। মিছিলের শুরুতে অধশতাধিক নেতাকর্মী থাকলেও পরে তাদের সংখ্যা কয়েক শ ছাড়িয়ে যায়। মিছিলটি কলাভবনের সামনে গিয়ে আবার মধুর ক্যান্টিন ঘুরে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

এই মিছিলে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক বাশার সিদ্দিকী এবং ছাত্রদলের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখা কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

মিছিলে ডাকসু ও হল সংসদ নির্বাচনে সংগঠনটির মনোনীত প্রার্থীরা উপস্থিত থাকলেও ভোট চেয়ে বা প্যানেলের পক্ষে কোনো স্লোগান দেয়নি নেতাকর্মীরা। এমনকি মিছিল করার সময় কোনো লিফলেটও বিতরণ করেনি তারা।

আগের দিন শুক্রবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে খালেদা জিয়ার নামে স্লোগান দিয়ে মিছিল করেছে ছাত্রদল। সেখানেও সংগঠনের মনোনীত প্রার্থীরা উপস্থিত থাকলেও ভোট চেয়ে কোনো স্লোগান দেওয়া হয়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্রদলের নেতাদের সঙ্গে যোগাযোগ করেও তাঁদের বক্তব্য পাওয়া যায়নি।

 

মন্তব্য