kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০২২ । ২৫ অগ্রহায়ণ ১৪২৯ । ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

‘আদিপুরুষ’-এর সমালোচনায়

বিশাল বিনিয়োগ করলেই ভালো সিনেমা তৈরি হয় না : মুকেশ

অনলাইন ডেস্ক   

৬ অক্টোবর, ২০২২ ১০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



বিশাল বিনিয়োগ করলেই ভালো সিনেমা তৈরি হয় না : মুকেশ

মুকেশ খান্না ও আদিপুরুষ সিনেমার পোস্টার

অভিনেতা মুকেশ খান্না সম্প্রতি মুক্তি পাওয়া ‘আদিপুরুষ’-এর টিজার দেখে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন যে সবাই হিন্দু দেবতাদের চেহারা সম্পর্কে যা বিশ্বাস রাখে, তা সত্য নয়। হিন্দু দেবতারা দেখতে কেমন ছিল তা কেউ স্বচক্ষে দেখেনি। কেউ ঈশ্বরকে দেখেছেন বলে দাবিও করতে পারবেন না।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন যে রাম বা কৃষ্ণ সুন্দর, তবে তাদের মুখে মেয়েলি বৈশিষ্ট্য রয়েছে, যা আমরা দেখে এসেছি সব সময়।

পরিচালক ওম রাউত গত সপ্তাহে প্রভাস-সাইফ আলী খান অভিনীত আদিপুরুষের টিজার মুক্তি দিয়েছেন এবং টিজারটি এর প্রধান চরিত্রগুলোর চেহারার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। এর প্রতিক্রিয়ায় মুকেশ খান্না বলেন, 'সবাই আমার সঙ্গে একমত না-ও হতে পারেন, কিন্তু হিন্দু দেবতারা সুদর্শন নন। ' তারা সুন্দর তবে তারা আর্নল্ড শোয়ার্জনেগারের মতো সুদর্শন নয়। উদাহরণস্বরূপ রাম বা কৃষ্ণকে দেখুন। তারা বডি বিল্ডার নয়। তাদের চেহারায় নরম, নম্রতা রয়েছে। পৃথিবীতে কেউ দাবি করতে পারবে না যে তারা রাম বা কৃষ্ণের সঙ্গে সাক্ষাৎ করেছিল। আমরা বছরের পর বছর ধরে যা দেখেছি, তাতে দেবতাদের একটি মেয়েলি চেহারাই দেখেছি। তাদের কখনো গোঁফওয়ালা সুদর্শন বডিবিল্ডার হিসেবে দেখিনি। যেমন মহাভারতের ভীষ্ম পিতামহের বিশাল দাড়ি ছিল, আপনি তাকে একজন ক্লিন-শেভড মানুষ হিসেবে দেখাতে পারবেন না। ’

আদিপুরুষের টিজারের একটি দৃশ্য

আদিপুরুষের গল্প সম্পর্কে মুকেশ বলেন, "আদিপুরুষ প্রস্তর যুগের একজন মানুষের গল্প। তাহলে এর রামায়ণ উপাধি কেন? আমি আপনাদের বলতে চাই যে এ ধরনের একটি সিনেমা সফল হবে না। কারণ আপনি রামায়ণে বিশ্বাসী দর্শকদের ‘বিশ্বাস’ ব্যবহার করতে চান; কিন্তু আপনি সেই বিশ্বাসকে চ্যালেঞ্জও করছেন!"

তিনি আরো বলেন, ‘বিশাল বিনিয়োগ এবং বড় ধরনের ভিএফএক্স একটি ভালো সিনেমা তৈরি করতে পারে না। রামায়ণের চেহারা এবং মুঘল চেহারা এক নয়। আপনি কি এসব নিয়ে মজা করছেন? সোজাসাপ্টা কথা বলার জন্য আমাকে ক্ষমা করুন, কিন্তু আমি বলছি সিনেমাটি চলবে না। ’

আদিপুরুষের টিজারের দৃশ্য

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত আদিপুরুষের টিজারটি নিয়ে দর্শক মহলে ব্যাপক আলোচনা ও সমালোচনা তৈরি হয়েছে। সিনেমাটি নিয়ে আকাশসমান প্রত্যাশা থাকলেও দর্শকরা এটির টিজার দেখে হতাশ হয়েছেন। অনলাইনে চলছে টিজারের তীব্র সমালোচনা।

সূত্র : হিন্দুস্তান টাইমস।



সাতদিনের সেরা