kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ধর্ম নিয়ে কখনো আলাদা কিছু ভাবিনি : শাহরুখ খান

বিনোদন ডেস্ক   

২৭ আগস্ট, ২০২২ ১০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



ধর্ম নিয়ে কখনো আলাদা কিছু ভাবিনি : শাহরুখ খান

বলিউড অভিনেতা শাহরুখ খান

একের পর এক বয়কটের ডাকে টালমাটাল বলিউড।   যত দিন যাচ্ছে, বলিউডে বয়কটের প্রবণতা যেন বেড়েই চলেছে। প্রথমে আমিরের লাল সিং চাড্ডার পর কিছুদিন আগে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটিকে বয়কটের ডাক দিয়েছিলেন হিন্দুত্ববাদীরা। সনাতনি হিন্দুদের এই সিনেমা দেখতে বারণ করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গুরুভাই সাধু দেবনাথ।

বিজ্ঞাপন

তবে কি মুসলিম অভিনেতা হওয়ার জন্য ভবিষ্যতে আবারও বয়কটের মুখে পড়তে হবে খানদের? ধর্ম কি এতটাই প্রভাব রাখে তারকাদের জীবনে? যখন এমন প্রশ্ন উঁকি দেয় মানুষের মনে, তখন আরেকটি প্রশ্নও চলে আসে সামনে। সেটি হচ্ছে, বলিউডে শাহরুখ খানের ধর্ম নিয়ে মতবাদ কী? সম্প্রতি উঁকি দেওয়া এই প্রশ্নের জবাব কিন্তু শাহরুখ দিয়ে রেখেছিলেন আরো ১৩ বছর আগে! 

২০০৯ সালে একটি ইভেন্টে শাহরুখকে প্রশ্ন করা হয়েছিল, শাহরুখ যে সম্মান ও ভালোবাসা পাচ্ছেন, যদি তাঁর নাম অন্য কিছু হতো (হিন্দু ধর্মাবলম্বী) তাহলে এটা কি তাঁর জীবনে আরো বেশি প্রভাব ফেলত কি না? অভিনেতা উত্তর দিয়েছিলেন, ‘আমার তো মনে হয় না কোনো পার্থক্য থাকত। অন্তত আমার কখনো এ রকম মনে হয়নি নিজের কাজ করার সময়। ধর্ম নিয়ে কখনো আলাদা কিছু ভাবিনি ভারতের মতো অসাধারণ দেশে। আমার দেশ আমাকে এটা শেখায়নি। তাই আমাকে যে নামেই ডাকা হোক, আমার মিষ্টত্ব একই থাকবে। ’

বলিউডে শাহরুখের ক্যারিয়ার শুরু হয়েছিল ছোট পর্দায় অভিনয়ের মাধ্যমে। তাঁর প্রথম কাজ ছিল ১৯৮৯-এর টিভি শো ‘ফৌজি’। এরপর তিনি সার্কাস আর ইডিয়টের মতো কাজের অংশ হন। সিনেমায় তাঁর অভিষেক ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমা দিয়ে। প্রথম ছবিতেই পান সেরা নবাগত হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার। তার পর থেকে একটানা কাজ করে নিজেকে নিয়ে গিয়েছেন বলিউডের শীর্ষ নম্বরে। এখনো শাহরুখ খানের সিনেমা দেখার জন্য অপেক্ষা করে থাকে কোটি কোটি ভক্ত। বিশ্বের সবচেয়ে বড় ‘ফিল্ম মেগাস্টার’ বলা হয় এই অভিনেতাকে।  

শাহরুখ খানের আসন্ন সিনেমা ‘জাওয়ান’-এর পোস্টার

আগামীতে শাহরুখ খানের শক্ত সিনেমার লাইনআপ রয়েছে।  তাকে দেখা যাবে পরিচালক সিদ্ধার্থ আনন্দের ‘পাঠান’ সিনেমায়। দীপিকা পাড়ুকোন আর জন আব্রাহামও থাকছেন এই সিনেমায়। এরপর দক্ষিণী পরিচালক এটলির পরিচালনায় শাহরুখের ‘জাওয়ান’ আসবে জুন মাসে। তারপর রাজকুমার হিরানির ‘ডংকি’ নিয়ে শাহরুখ আসবেন বছরের শেষে।

সূত্র : হিন্দুস্তান টাইমস।



সাতদিনের সেরা