kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

শিক্ষকের মারধরে দলিত ছাত্রের মৃত্যু, সরব দিতিপ্রিয়া

বিনোদন ডেস্ক   

১৫ আগস্ট, ২০২২ ১৮:০৩ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষকের মারধরে দলিত ছাত্রের মৃত্যু, সরব দিতিপ্রিয়া

দিতিপ্রিয়া

সোমবার ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। দেশটিতে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। কিন্তু আসলে সত্যিকারের স্বাধীন হয়েছেন কি না এই প্রশ্ন তাড়া করে বেড়াচ্ছে অভিনেত্রী দিতিপ্রিয়া রায়কে।  

দিতিপ্রিয়ার কাছে স্বাধীনতার অর্থ কী?  বললেন, ‘সব দিক থেকে স্বাধীনচেতা ভাবনা যখন আমাদের মনে থাকবে, মানসিকভাবে যখন আমাদের মধ্যে কোনো ভেদাভেদ থাকবে না, উন্মুক্ত চিন্তার অধিকারী হতে পারবে ভারতবাসী…বৈষ্যমের বেড়াজাল নিপাত যাবে, সেটাই তো প্রকৃত স্বাধীনতা।

বিজ্ঞাপন

’ 

এই বছর স্বাধীনতা দিবসের শুরুটা হয়েছে এক শিশুর মৃত্যুর খবরে। রাজস্থানে ৯ বছর বয়সী দলিত ছাত্রের মৃত্যু ঘিরে উত্তপ্ত পরিস্থিতি। অভিযোগ, উচ্চবর্ণের শিক্ষকদের জন্য রাখা পানির পাত্র ছুঁয়ে ফেলায় ওই ছাত্রকে মারধর করা হয়। শিক্ষকের মার সইতে না পেরে মৃত্যুর কোলে ঢলে পড়ে ইন্দ্র কুমার নামের সেই দলিত ছাত্র। এই ন্যক্কারজনক ঘটনা নিয়েও প্রতিবাদী দিতিপ্রিয়া।  

অভিনেত্রী বলেন, স্বাধীনতার এত বছর পার করে এসেও যখন এই সব খবর শুনি, সেগুলো আমাকে ভাবায়। ভাবতে বাধ্য হই, সমাজটা কোন দিকে যাচ্ছে? অস্পৃশ্যতা নিয়ে অনেক আগে থেকেই মানুষ কথা বলছে, বৈষম্য নিয়ে অনেক দিন আগে থেকে কথা হচ্ছে। বলতে বাধ্য হচ্ছি, আমরা খুব দুর্ভাগ্যবান যে এই দিন দেখতে হচ্ছে। সত্যি বলতে আজও মানুষের মনে এই সব ভাবনা কী করে গেঁথে রয়েছে জানি না। ’

পাশাপাশি ফেলে আসা দিনের স্মৃতিচারণায়ও ডুব দিলেন অভিনেত্রী। পাঠভবন স্কুলের এই কৃতী ছাত্রী জানালেন, ‘আগে স্কুল থেকে রেড রোডে পারফর্ম করতাম। খুব আনন্দ হতো স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নিয়ে, খুব মনে পড়ে সেই দিনের কথা। এখন বাড়ি বসে টিভিতেই দেখছি অনুষ্ঠান। ’

প্রসঙ্গত, গত শনিবার মৃত্যু হয় ওই দলিত ছাত্রের। পুলিশ অভিযুক্ত শিক্ষককে গ্রেপ্তার করেছে। আটক শিক্ষকের নাম শৈল সিং।

হিন্দুস্তান টাইমস



সাতদিনের সেরা