kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

শিল্পকলায় ‘জাতীয় নৃত্যনাট্য উৎসব’

বিনোদন প্রতিবেদক   

২৭ জুন, ২০২২ ১৯:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



শিল্পকলায় ‘জাতীয় নৃত্যনাট্য উৎসব’

নৃত্যনাট্য উৎসবের একটি মুহূর্ত

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘জাতীয় নৃত্যনাট্য উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আজ সোমবার (২৭ জুন) বিকেলে এই আয়োজনের প্রাক্কালে একাডেমির সচিব মো. আছাদুজ্জামান এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো। আলোচক হিসেবে ছিলেন নৃত্য গবেষক নিগার চৌধুরী এবং নৃত্য পরিচালক মিনু হক। আলোচনা পর্বের পর শুরু হয় নৃত্যনাট্য পরিবেশনা।

বিজ্ঞাপন

 

নৃত্যদল ভাবনা-এর পরিবেশনায় মঞ্চস্থ হয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘ভানুসিংহের পদাবলি’। এর পরিচালনা ও মূল চরিত্রে ছিলেন সামিনা হোসেন প্রেমা ও সংগীত পরিচালনায় ছিলেন সুমন সরকার এবং এতে কণ্ঠ দিয়েছেন মিতা হক ও সুপ্রতীক দাস।  

মিনু হক এর পরিচালিত ও পল্লবী ডান্স সেন্টারের নৃত্যশিল্পীদের পরিবেশনায় মঞ্চস্থ হয় কবিগুড়ু রবীন্দ্রনাথ এর ‘শাপমোচন’। এটির পরিকল্পনা ও পোশাক পরিকল্পনায় ছিলেন মিনু হক এবং সংগীত পরিচালনায় ছিলেন অমিত বন্দোপাধ্যায় ও স্বপন পাকরাশি। এম আর ওয়াসেক পরিচালিত কবি দ্বিজ কানাই এর নৃত্যনাট্য ‘মহুয়া’ পরিবেশন করেন নন্দন কলা কেন্দ্রের নৃত্যশিল্পী ও এর মূল চরিত্রে অভিনয় করেন সিনথিয়া ইয়াসমিন এবং ফারহানা চৌধুরী বেবি পরিচালিত পল্লী কবি জসীম উদ্দিন এর ‘নকঁশী কাথার মাঠ’ নৃত্যনাট্য পরিবেশন করেন বাংলাদেশ অ্যাকাডেমি অফ ফাইন আর্টস এর নৃত্যশিল্পীবৃন্দ।  
কলা-কুশলীদের মধ্যে কসলিকা-কস্তুরী মুখার্জী, অরুনেশ্বর-অনিক বোস, রাজা সৌরাসন-এ.বি.এম.শহিদুল ইসলাম, সম্বুশ্রী-স্মিতা দে, ইন্দ্র-নূরে আলম, ইন্দ্রানী-ভুমি, উর্বশী-মুনমুন বিশ্বাস এবং রাজা ছিলেন-আহমেদ।      



সাতদিনের সেরা