kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

শিল্পকলায় ৫ দিনব্যাপী মূকাভিনয় কর্মশালা

নিজস্ব প্রতিবেদক   

১৩ মে, ২০২২ ১৬:১১ | পড়া যাবে ২ মিনিটে



শিল্পকলায় ৫ দিনব্যাপী মূকাভিনয় কর্মশালা

জাতীয় নাট্যশালায় বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের পাঁচ দিনব্যাপী জাতীয় মূকাভিনয় কর্মশালা শুরু হয়েছে

বৃহস্পতিবার থেকে (১২ মে) থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপী বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের কর্মশালা

গতকাল থেকে ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের পাঁচ দিনব্যাপী জাতীয় মূকাভিনয় কর্মশালা শুরু হয়েছে। বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের মহাপরিচালক এবং কর্মশালা পরিচালক মাইম আইকন কাজী মশহুরুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন নাট্য ব্যক্তিত্ব ঝুনা চৌধুরী, অতিথি হিসেবে ছিলেন অধ্যাপক কবি স্নিগ্ধা বাউল, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের সেক্রেটারি জেনারেল ধীমান সাহা জুয়েল এবং ফেডারেশনের সহসভাপতি সোলেমান মেহেদী। এ ছাড়া প্রশিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন নাট্যজন জাহিদ রিপন, কবি শাহেদ কায়েস এবং নৃত্যশিল্পী আল মাসুম সবুজ।  

উদ্বোধনী আয়োজনটি পরিচালনা করেন কর্মশালা সমন্বয়কারী ও প্রশিক্ষক রিজোয়ান রাজন।

বিজ্ঞাপন

ঢাকা ও আশপাশের অঞ্চল থেকে মোট ১৫ জন আগ্রহী এই কর্মশালায় যুক্ত হয়েছেন। উদ্বোধনী আয়োজনে অতিথি ও প্রশিক্ষকরা সবাই এ ধরনের কর্মশালা আয়োজনের জন্য বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের প্রশংসা করেন। অতিথিরা প্রশিক্ষকদের দীর্ঘদিনের শিল্পসংশ্লিষ্টতা উল্লেখ করে বলেন, তাঁদের ওপর বিশ্বাস রাখুন, তাঁরা সবাই পরীক্ষিত। আপনারা নিশ্চয়ই সফল হবেন।   প্রশিক্ষকরা প্রত্যেকে তাদের কাজের ধরন নিয়ে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।  

উদ্বোধন শেষে নাট্যজন জাহিদ রিপন প্রথম দিনের সেশন পরিচালনা করেন। এদিন তিনি মূকাভিনয়ের তাত্ত্বিক জ্ঞান এবং ব্যাবহারিক বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেন। আগামীকাল সকালে মাইম আইকন কাজী মশহুরুল হুদা ক্লাস নেবেন। দিনের বাকি সময়ে আল মাসুম সবুজ এবং জাহিদ রিপন দ্বিতীয়বারের মতো ক্লাস পরিচালনা করবেন। এ ছাড়া পরবর্তী দিনগুলোতে কবি শাহেদ কায়েস, শহিদুল মুরাদ এবং রিজোয়ান রাজন প্রশিক্ষক হিসেবে যুক্ত হবেন।



সাতদিনের সেরা