kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

ব্যাটম্যানের মতোই নতুন রূপে প্যাটিনসন

রংবেরং ডেস্ক   

৩ মার্চ, ২০২২ ১৩:৪৫ | পড়া যাবে ৪ মিনিটে



ব্যাটম্যানের মতোই নতুন রূপে প্যাটিনসন

‘দ্য ব্যাটম্যান’ ছবির একটি দৃশ্যে রবার্ট প্যাটিনসন ও জোয়ি ক্রাভিটস

সারা দুনিয়ায় আগামীকাল মুক্তি পেলেও ‘দ্য ব্যাটম্যান’ আজই মুক্তি পেয়েছে বাংলাদেশে। নতুনরূপে জনপ্রিয় সুপারহিরো আর রবার্ট প্যাটিনসনকে দেখতে ভক্তদের দীর্ঘ অপেক্ষা শেষ হচ্ছে অবশেষে। ‘দ্য ব্যাটম্যান’ ও প্যাটিনসনকে নিয়ে লিখেছেন মামুনুর রশিদ
 

ডিসি কমিকসের সুপারহিরো ব্যাটম্যানের কথা উঠলে অবধারিতভাবেই আসবে ক্রিস্টোফার নোলানের বিখ্যাত ‘ব্যাটম্যান ট্রিলজি’র কথা। সুপারহিরো ট্যাগ ব্যবহার করে মানব চরিত্রের অন্ধকার দিককে ক্রাইম-থ্রিলারের মোড়কে তুলে ধরেন নোলান।

বিজ্ঞাপন

ফের রিবুট হয়ে ফিরছে ব্যাটম্যান। শুরুতে ডেনিস ভিলনুভ, জর্জ মিলার, রিডলি স্কট, ম্যাট রস—অনেকেরই পরিচালক হিসেবে থাকার কথা থাকলেও শেষ পর্যন্ত ম্যাট রিভসকেই চূড়ান্ত করা হয়।

‘দ্য ব্যাটম্যান’ ছবির একটি দৃশ্যে রবার্ট প্যাটিনসন ও জোয়ি ক্রাভিটস

আগে সমালোচক প্রশংসিত ‘ক্লোভারফিল্ড’, ‘লেট মি ইন’, ‘ডন অব দ্য প্লানেট অব দ্য এপস’, ‘ওয়ার অব দ্য প্লানেট অব দ্য এপস’-এর মতো ছবি বানিয়েছেন।

রিভস তাঁর ব্যাটমান বানাতে নানাভাবে প্রেরণা নিয়েছেন ‘চায়নাটাউন’, ‘অল দ্য প্রেসিডেন্টস ম্যান’, ‘ব্যাটম্যান ইয়ার ওয়ান’, ‘ক্লুট’, ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘দ্য ফ্রেঞ্চ কানেকশন’, ‘জিরো ইয়ার’-এর মতো সিনেমা থেকে। ব্যাটম্যান ছবির গুরুত্বপূর্ণ দিক চরিত্রগুলোর মনস্তাত্ত্বিক বিশ্লেষণ। পরিচালক এ ক্ষেত্রে অনুপ্রাণিত ‘মাইন্ডহান্টার’ বই থেকে।

প্রচারণায় ‘দ্য ব্যাটম্যান’ টিম

কোনো নির্দিষ্ট সিনেমার ধরনে ‘দ্য ব্যাটম্যান’-কে ফেলা কঠিন। পরিচালক ছবিটিকে সাজিয়েছেন নিও-নোয়ার, ডিটেকটিভ, সাইকোলজিক্যাল থ্রিলারের উপাদানে, যা গড়পড়তা সুপারহিরো ছবির একেবারে বিপরীত। ছবির প্রধান চরিত্র লেখার সময়ই তিনি ভেবে রেখেছিলেন, ব্যাটম্যান হিসেবে রবার্ট প্যাটিনসনকেই নেবেন।

প্যাটিনসন ও জোয়ি ক্রাভিটস

কারণ, কয়েক বছর ধরেই ‘টোয়াইলাইট’-এর রোমান্টিক ইমেজ ভেঙে প্যাটিনসন নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। নানা ধরনের ছবিতে বৈচিত্র্যময় সব চরিত্রে অভিনয় করেছেন। কাজ করেছেন ডেভিড ক্রোনেনবার্গ, ক্লেয়ার ডেনিস, স্যাফদি ব্রাদার্স, রবার্ট এগার্সের মতো পরিচালকদের সঙ্গে।

‘কসমোপলিস’-এ তাঁর করা অ্যাসেট ম্যানেজারের চরিত্র এক ধরনের ভ্যাম্পায়ার অনুভূতি জাগিয়ে তোলে। যেটা তাঁর ‘টোয়াইলাইট’-এর চরিত্র থেকেও শীতল, আগ্রাসী আর হিংস্র। অন্যদিকে ‘ম্যাপস টু দ্য স্টারস’ নির্মিত হয়েছে হলিউডের তারকাপ্রথার বিরুদ্ধে।

ছবিতে ক্যাটওইম্যান হয়েছেন জোয়ি ক্রাভিটস

‘সে এখন আর শুধু চলচ্চিত্র তারকা নয়, বরং দুর্দান্ত অননুমেয় একজন অভিনেতা। ’ প্যাটিনসন সম্পর্কে বলেন পরিচালক। ব্যাটম্যান হিসেবে প্যাটিনসনকে নিয়ে তিনি যে ভুল করেননি, তা বোঝা যায় ছবির ফার্স্ট লুক ও টিজার প্রকাশের পরে। প্যাটিনসনকে প্রশংসায় ভাসান সমালোচক থেকে সাধারণ দর্শক।

অভিনেতা জানান, এই চরিত্রে তাঁর অভিনয় সহজ করে দিয়েছে নিজের প্রতি নিজের ‘ঘৃণা’। এক সাক্ষাৎকারে সেটা খোলাসা করে প্যাটিনসন বলেন, নিজের ধবধবে সাদা মুখচ্ছবি নিয়ে ভীষণ বিরক্ত তিনি। ব্যাটম্যান চরিত্রে অভিনয়ের সময় নিজের প্রতি নিজের এই বিরক্তিকেই পর্দায় উগড়ে দিয়েছেন।

প্যাটিনসন ছাড়া এই সিনেমায় কলিন ফারেল আছেন পেংগুইনের চরিত্রে। পরিচালক ম্যাট রিভস এই চরিত্র লেখার ক্ষেত্রে ‘দ্য গডফাদার’-এর ফ্রেডো চরিত্রটি থেকে প্রেরণা নিয়েছেন। পল দানো আছেন সাইকো কিলার রিডলারের চরিত্রে। ক্যাটওইম্যান হয়েছেন জোয়ি ক্রাভিটস।

সাইকো কিলার রিডলারকে খুঁজতে গিয়ে ব্যাটম্যান কিভাবে গোথাম সিটির সব দুর্নীতির মড়ক থামাতে নামেন, তারই চিত্রগাথা এই সিনেমা। দুই ঘণ্টা ৫৫ মিনিটের ব্যাটম্যান ইউনিভার্সের সবচেয়ে দীর্ঘ সিনেমা।

রবার্ট প্যাটিনসন এই সময়ের অন্যতম আলোচিত অভিনেতা

ব্যাটম্যান ছবি নিয়ে লিখতে গেলে বিখ্যাত ব্যাটম্যান স্যুট নিয়ে কথা হবেই। প্যাটিনসন জানান, ছবিতে ব্যবহৃত প্রায় সাড়ে ২৭ কেজি ওজনের পোশাক পরা উপভোগই করেছেন তিনি। ‘পোশাকটি পরেই স্বস্তি পাই। এত ওজনের স্যুট পরে স্বস্তি পাওয়ার কথা শুনে অনেকে অবাক হতে পারেন। এটি একটু ভারী হলেও দারুণভাবে ডিজাইন করা, পরে থাকতে কষ্ট হয় না। ' বলেন প্যাটিনসন।



সাতদিনের সেরা