kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

ঢাকা চলচ্চিত্র উৎসবে সেরা হলো ভারতের ছবি ‘পেবলস’

রংবেরং প্রতিবেদক    

২৪ জানুয়ারি, ২০২২ ১৩:২৮ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাকা চলচ্চিত্র উৎসবে সেরা হলো ভারতের ছবি ‘পেবলস’

সমাপনী দিনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ

পর্দা নামল ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের আসরের। ২৩ জানুয়ারি সন্ধ্যায় উৎসবের সমাপনী দিনে ঘোষণা করা হয় সেরা ছবির নাম। এবার ঢাকা উৎসবে সেরা হয়েছে ভারতের তামিল নাড়ুর তরুণ পরিচালক পি এস বিনোথরাজের ‘পেবলস’। ছবিটিতে তিনি পানিসংকট, অর্থনীতির দুরবস্থা, মাদক সমস্যা, নারী নির্যাতনসহ নানা বিষয় তুলে এনেছেন।

বিজ্ঞাপন

এ বছর ভারত থেকে সেরা বিদেশি ভাষার ছবি ক্যাটাগরিতে অস্কারেও পাঠানো হয় ছবিটি। তবে মনোনীত হয়নি। বহুল প্রশংসিত ছবিটি এরই মধ্যে দেখানো হয়েছে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে।  

উৎসবের সেরা ছবি ‌‌'পেবলস'-এর একটি দৃশ্য

সেরা ছবির মতো সেরা পরিচালকের পুরস্কারও গেছে প্রতিবেশী দেশে। তবে সেটা ভারত নয় নেপাল। শিশুতোষ ছবি ‘বাটারফ্লাই অন দ্য উইন্ডোপ্যান’-এর জন্য পুরস্কারটি পেয়েছেন সুজিত বিদারী।

সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন নেপালের সুজিত বিদারী

উৎসবে সেরা অভিনেতা হয়েছেন জয়সুরিয়া [সানি], অভিনেত্রী সুসান পারভার [বোটক্স]। সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন ইন্দ্রনীল রায় ও সুগতা সিনহা। এ পুরস্কার তারা পেয়েছেন বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘মায়ার জঞ্জাল’-এর জন্য।

‌'মায়ার জঞ্জাল'-এর একটি দৃশ্যে ঋত্বিক চক্রবর্তী ও অপি করিম

বাংলাদেশ প্যারানোমা বিভাগে জুরি পুরস্কার পয়েছে শবনম ফেরদৌসির ‘আজব কারখানা’। এ ছাড়া দর্শক বিভাগে যৌথভাবে সেরা হয়েছে নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ ও এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতীর কথা'।  

‌'লাল মোরগের ঝুঁটি'র দৃশ্যে আশনা হাবিব ভাবনা

শিশুতোষ বিভাগে সেরা হয়েছে রাশিয়ার ছবি ‘আফ্রিকা’। নারী নির্মাতা বিভাগে পুরস্কৃত হয়েছে ইরানের ‘লেডি অব দ্য সিটি’।  

‌'চন্দ্রাবতী কথা'র একটি দৃশ্যে দিলরুবা দোয়েল

এ ছাড়া চিত্রনাট্যের জন্য ওয়েস্ট মিটস ইস্ট অ্যাওয়ার্ড পেয়েছে কিরণ পোখারেলের ‘পুতালি কো সপানা [নেপাল]’, তাসমিয়া আফরিন মৌয়ের ‘ফিয়ার-ই-টেল [বাংলাদেশ]’ ও গৌরব মদনের ‘কানডা ভানডা [ভারত]’। ছবি তিনটি পেয়েছে যথাক্রমে ৫, ৩ ও ২ হাজার ডলারের অনুদান।  

'আজব কারখানা'য় সহশিল্পীর সঙ্গে পরমব্রত

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করেন উৎসবের আয়োজক রেইনবো ফিল্ম সোসাইটির বোর্ড সদস্য মফিদুল হক, পরিচালনা করেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

এবার ৭০ দেশের ২২৫ সিনেমা প্রদর্শিত হয়। ১৫ জানুয়ারি শুরু হয় এবারের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

 



সাতদিনের সেরা