kalerkantho

মঙ্গলবার ।  ২৪ মে ২০২২ । ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২২ শাওয়াল ১৪৪৩  

অঞ্জনার জীবন বাঁচিয়েছিলেন রাজ্জাক

রংবেরং প্রতিবেদক    

২৩ জানুয়ারি, ২০২২ ১৬:৪১ | পড়া যাবে ২ মিনিটে



অঞ্জনার জীবন বাঁচিয়েছিলেন রাজ্জাক

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা রাজ্জাকের ৮০তম জন্মদিন আজ

আজ অভিনেতা রাজ্জাকের ৮০তম জন্মদিন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রয়াত এই কিংবদন্তি অভিনেতাকে স্মরণ করেছেন শোবিজের অনেকেই। তবে অভিনেত্রী অঞ্জনা জানিয়েছেন ভিন্ন এক ঘটনা। ফেসবুকের এক পোস্টে অভিনেত্রী জানিয়েছেন, রাজ্জাক তাঁর জীবন বাঁচিয়েছিলেন।

বিজ্ঞাপন

তা-ও একবার নয়, দুইবার।  

এক অনুষ্ঠানে রাজ্জাকের পাতে খাবার তুলে দিচ্ছেন অঞ্জনা


৩৫টি ছবিতে একসঙ্গে অভিনয় করেছেন তাঁরা। শেখ নজরুল ইসলামের ‘বিধাতা’ ছবির একটি গানের দৃশ্যের শুটিং করতে গিয়ে মাঝনদীতে পড়ে যাচ্ছিলেন অঞ্জনা। সেই সময়ে রাজ্জাক যদি সঙ্গে সঙ্গে অঞ্জনাকে ধরে না ফেলতেন তাহলে পেছনে থাকা অন্য স্পিড বোটগুলোর ধাক্কায় প্রাণ যেতে পারত তাঁর।

অঞ্জনা বলেন, “রাজ্জাক ভাইয়ের সঙ্গে প্রথম ছবি আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’। এরপর তাঁর সঙ্গে যত ছবি করেছি প্রতিটির শুটিংয়ে আমার প্রতি আন্তরিকতা দেখিয়েছেন। আমি আজীবন কৃতজ্ঞ মানুষটার প্রতি। ” 
অঞ্জনা আরো জানান, আলমগীর কুমকুমের ‘রাজার রাজা’ ছবিতে শুটিং করতে গিয়ে আরেকবার প্রাণ বাঁচিয়েছিলেন রাজ্জাক। তিনি বলেন, ‘দৃশ্যটি ছিল আমাকে ও রাজ্জাক ভাইকে রশিতে বেঁধে পাহাড় থেকে ফেলে দেওয়া হবে। নিচে যথেষ্ট সুরক্ষাব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু আমাদের বাঁধা রশিটা ছিল ঢিলা। ফলে পাহাড়ের ওপর থেকে পড়ার সময়ই রশিটা খুলে যায়। আমি নিচে পড়ে অজ্ঞান হয়ে যাই। পরে শুনি রাজ্জাক ভাই আমাকে বাঁচাতে গিয়ে নিজে গুরুতর আহত হয়েছেন। তার পরও বারবার তিনি ইউনিটের কাছে জানতে চেয়েছেন আমি কেমন আছি!’

'অশিক্ষিত' সিনেমার গান রেকর্ডিংয়ের সময় তোলা ছবিতে [বাঁ থেকে] পরিচালক আজিজুর রহমান, গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, অভিনেতা রাজ্জাক ও সুরকার সত্য সাহা


এদিকে রাজ্জাকের জন্মদিনে সুরকার ও সংগীত পরিচালক ইমন সাহা সত্তরের দশকের একটি ছবি প্রকাশ করেছেন। সেই ছবিতে রাজ্জাকের সঙ্গে দেখা গেছে আজিজুর রহমান, সত্য সাহা ও গাজী মাজহারুল আনোয়ারকে।  



সাতদিনের সেরা