kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

শীতলক্ষ্যা নদীতে নৌকায় পাকিস্তানি পতাকা, জানা গেল নেপথ্যের ঘটনা

অনলাইন ডেস্ক   

১৮ নভেম্বর, ২০২১ ১৩:৩২ | পড়া যাবে ২ মিনিটে



শীতলক্ষ্যা নদীতে নৌকায় পাকিস্তানি পতাকা, জানা গেল নেপথ্যের ঘটনা

কদিন আগেই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে পাকিস্তান ক্রিকেট দলের অনুশীলনে তাদের জাতীয় পতাকা ওড়ানো নিয়ে বিতর্ক ছড়িয়েছে। এর মধ্যেই যদি শোনা যায় এমন খবর তাহলে তো খুবই চিন্তার বিষয়। তবে এখানে চিন্তার কোনো কারণ নেই, পাকিস্তানের পতাকা দেখা যাওয়ার কারণ হলো, তাঁদের একাত্তরে নৃশংসতা দেখানোর জন্য একটি চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। আর এ জন্য শীতলক্ষ্যায় শুটিং সেট তৈরি করা হয়েছে।
  
কাপাসিয়ায় শীতলক্ষ্যা নদীতে দুটি নৌকায় পতপত করে উড়ছে পাকিস্তানি পতাকা। নৌকা দুটি ঝাপসাভাবেই দৃষ্টিগোচর হয়। নৌকার মধ্যে পাকিস্তানি বাহিনী রাইফেল হাতে দাঁড়িয়ে রয়েছে। নৌকায় বসা একজন। মাথার ওপর ছাতা ধরে আছে কেউ। পাশে সাদা পাঞ্জাবি-পাজামা পরে দাঁড়িয়ে রয়েছে একজন। 

পাশ দিয়ে যাওয়া মাছ ধরা এক নৌকার লোকদের উদ্দেশে চিৎকার করে বলছিলেন, ওই সাহেবকে সালাম দাও। তারাও কিছু না বুঝেই হাত উঁচিয়ে সালাম দিয়ে চলে গেলেন। নৌকা দুটি নদীর তীরে আসা মাত্রই চমকে যাওয়ার পালা। লম্বা দাড়ি, পাঞ্জাবি-পাজামা ও কালো টুপি পরে যে লোকটি সালাম দিতে বলছিলেন, তিনি অভিনেতা সাজু খাদেম। আর ছাতার নিচে বসা লম্বা মোচওয়ালা মেজরের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া লোকটি অভিনেতা আজাদ আবুল কালাম। 

পুরো সেট আর শুটিং স্পটের এই দৃশ্য 'মা'র চলচ্চিত্রের। যা নির্মাণ করছেন অরণ্য আনোয়ার। এই চলচ্চিত্রে সাজু খাদেমের তিন স্ত্রীর চরিত্রে অভিনয় করছেন ফারজানা ছবি, রেবেনা করিম জুঁই ও লাবণ্য। 

জানতে চাইলে সাজু খাদেম বলেন, ‘১৯৭০-এর নির্বাচন থেকে শুরু করে আমাদের দেশ স্বাধীন হওয়ার সময়কাল পর্যন্ত গল্প। পুরো দেশের অবস্থা একটি গ্রামের মাধ্যমে তুলে ধরা হয়েছে। আমার চরিত্রের নাম মমিনুল। পাকিস্তানের সপক্ষের একটি দলের নেতা। গল্পে আমার তিন বউ।’

‘মা’ সিনেমার গল্প লিখেছেন পুলক কান্তি বড়ুয়া। পরিচালনার পাশাপাশি এ সিনেমার চিত্রনাট্যও তৈরি করেছেন অরণ্য আনোয়ার। ২০২২ সালে সিনেমাটি মুক্তির পরিকল্পনা করছেন নির্মাতা। প্রথম লটের চিত্রায়ণ শেষে পোস্ট প্রডাকশনের কাজ শুরু করবেন নির্মাতা। ভিএফএক্সের মাধ্যমে ব্রিজ, পাকিস্তানি ক্যাম্প উড়িয়ে দেওয়ার কাজ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 



সাতদিনের সেরা