kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

২৬-তম বুসান চলচ্চিত্র উৎসবে ‘পায়ের তলায় মাটি নাই’

অনলাইন ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৭:১৬ | পড়া যাবে ৩ মিনিটে



২৬-তম বুসান চলচ্চিত্র উৎসবে ‘পায়ের তলায় মাটি নাই’

দক্ষিন কোরিয়ার বুসান শহরে প্রতি বছর অনুষ্ঠিত হওয়া এশিয়ার সবচাইতে বড় চলচ্চিত্র উৎসব “বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”-এ নির্বাচিত হয়েছে বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম চলচ্চিত্র ‘পায়ের তলায় মাটি নাই’। 
প্রতি বছরের ন্যায় এবারও উৎসবটি অনুষ্ঠিত হতে যাচ্ছে অক্টোবরে। কোভিড-এর কারনে গত বছর উৎসব অনলাইনে অনুষ্ঠিত হলেও এ বছর সিনেমা হলেই উৎসবটি চলবে অক্টোবরের ০৬-১৫ তারিখ পর্যন্ত।
এ বছর উৎসবটির ২৬ তম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে।  এই উৎসবের ইতিহাসে এবারই প্রথম তিনটি বাংলাদেশী ছবি একযোগে দেখানো হবে। উৎসবের ওয়েবসাইটে এ বিষয়টি নিয়ে গুরুত্ব আরোপ করে প্রশংসা করা হয়েছে। এতদিন ধরে বিচ্ছিন্ন ভাবে বাংলাদেশের ছবি এ উৎসবে প্রদর্শিত হলেও এ বছরই প্রথম তিনটি বাংলাদেশি সিনেমা নির্বাচিত হয়েছে। কান উৎসবে অংশ গ্রহন করা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ এর রেহানা মারিয়াম নুর,  মোস্তফা সরয়ার ফারূকীর ‘নো ল্যান্ডস ম্যান’ এবং বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’ এ তিনটি চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে।  
‘পায়ের তলায় মাটি নাই’ ছবিটির প্রযোজনা করেছেন নির্মাতা ও প্রযোজক আবু শাহেদ ইমন। বক্স অফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রে সহযোগিতা করেছেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক জনাব ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রোডাকশন্স- এর তাহরিমা খান। 
চলচ্চিত্রটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিন সহ আরো এক ঝাক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী। 

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রতি বছর এশিয়ার নতুন চলচ্চিত্রকারদের চলচ্চিত্র নিয়ে এবং পৃথিবীর অন্যান্য দেশের চলচ্চিত্র উৎসবের নামী সব চলচ্চিত্র নিয়ে দক্ষিন কোরিয়ায় গত ২৬ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে। এই চলচ্চিত্র উৎসবটিকে এশিয়ার সবচাইতে বড় চলচ্চিত্র উৎসব বলে বিবেচনা করা হয়। দক্ষিন কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস এন্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতিমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালন্ডারে একটি গুরুত্বপূর্ন উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।
এই গল্পের মূল নায়ক ‘সাইফুল’ নামের একজন সাধারণ মানুষ যাকে তার দুই স্ত্রী, পরিবার, কাজ, নৈতিকতা ও সামাজিকতার নানা দ্বন্দ্বের ভেতর দিয়ে যেতে হয়। 

২৬ তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের A Window on Asian Cinema বিভাগে ছবিটি দেখানো হবে ০৭, ০৮ ও ১৩ অক্টোবর।



সাতদিনের সেরা