kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

ইকবাল খন্দকারের ১৩ বই থেকে ১৩ নাটক

অনলাইন ডেস্ক   

২৯ আগস্ট, ২০২১ ১২:২২ | পড়া যাবে ২ মিনিটে



ইকবাল খন্দকারের ১৩ বই থেকে ১৩ নাটক

কথাসাহিত্যিক ইকবাল খন্দকারের লেখা ১৩টি বইয়ের গল্প নিয়ে ১৩টি নাটক বানানোর সিদ্ধান্ত নিয়েছেন চলচ্চিত্র ও নাট্যপরিচালক মনজুরুল হক মনজু। আর এই প্রজেক্টটির নাম ‘লাকি থার্টিন’। নির্বাচিত বইগুলো হলো- একাত্তরের বদ্ধঘর, বিদায় মা, বাজান, তোমার জন্য প্রার্থনা, মনে করো আর দেখা হবে না, একটি বেওয়ারিশ লাশ, কয়েদখানা, মুরতাদ, সুইসাইড রুম, তরুণীর খুলি, স্টেশনের নৈশপ্রহরী, একজন গুপ্তঘাতক এবং বীভৎস সেই মধ্যরাত। বইগুলোর বিষয়বস্তু ভিন্ন ভিন্ন। 

যেমন মুক্তিযুদ্ধ, মা, বাবা, থ্রিলার, রহস্য, রোমান্টিসিজম, ধর্মীয় গোঁড়ামি ইত্যাদি। আর গল্পগুলোর চিত্রনাট্যও লিখবেন ইকবাল খন্দকার। 

এ প্রসঙ্গে ইকবাল খন্দকার বলেন, ‘আমি বই লিখি মূলত গল্পকে প্রাধান্য দিয়ে। তাই আশা করছি পাঠক বইগুলো পড়ে যতটা মুগ্ধ হয়েছেন, ঠিক ততটাই মুগ্ধ হবেন টিভি পর্দায় এসব গল্পের চরিত্রদের উপস্থিতি দেখে।' 

পরিচালক মনজুরুল হক মনজু বলেন, ‘সাহিত্য নিয়ে আমাদের নাট্যাঙ্গনে নিয়মিতই কাজ হয়। আমারও ইচ্ছা ছিল। ইকবাল খন্দকারের কিছু বই পড়ে মনে হলো, গল্পগুলো সমৃদ্ধ, নাটকীয়তা আছে। অতএব, নাটক নির্মাণ করাই যায়। তাই এই সিদ্ধান্ত নেওয়া। আশা করছি, দর্শক গল্পগুলো পর্দায় দেখে মুগ্ধ হবেন।’ উল্লেখ্য, ‘লাকি থার্টিন’-এর প্রথম নাটক ‘বাজান’। প্রযোজনাপ্রতিষ্ঠান ছোঁয়া মাল্টিমিডিয়ার ব্যানারে এই নাটকটি নির্মিত হতে যাচ্ছে আগস্ট মাসেই।



সাতদিনের সেরা