kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

চরিত্র পছন্দ হলে লিঙ্গ বৈষম্যেও আপত্তি নেই বিদ্যা বালানের

অনলাইন ডেস্ক   

১৯ জুন, ২০২১ ১২:৩০ | পড়া যাবে ২ মিনিটে



চরিত্র পছন্দ হলে লিঙ্গ বৈষম্যেও আপত্তি নেই বিদ্যা বালানের

বলিউড অভিনেত্রী বিদ্যা বালানের চেহারা বা পোশাক নিয়ে অনেকেই অনেক কথা বলেছে। তবে পর্দায় তার অভিনয় দেখলে তখন অনেক শত্রুও মুখ খোলার সুযোগ পায়না।  একের পর এক সিনেমা করে সফলতা নিজের কাছে টেনে নিয়েছেন বিদ্যা। পচ্ছন্দের চরিত্র পেলে নিজের সর্বোচ্চ দিয়ে অভিনয় করেছেন বিদ্যা।

লিঙ্গ বৈষম্য ভারতের একটি প্রাচীন ও বড় সমস্যা। তার আওতা থেকে বাদ পড়েনি বলিউডও।  আজও নায়িকাদের পারিশ্রমিক নায়কদের তুলনায় কম। ভালো চরিত্রের জন্য সিংহভাগ নায়কদের কথা ভেবে লেখা হয়। বিদ্যার সাম্প্রতিক সিনেমা শেরনিতেও একই সমস্যা উঠে এসেছে। যেখানে ফরেস্ট অফিসার বিদ্যাকে ঘরে বাইরে দুই জায়গাতেই লিঙ্গ বৈষম্যের মুখোমুখি হতে হয়। তবে লিঙ্গ বৈষম্য মানেই যে শুধু পুরুষদের থেকে পিছিয়ে পড়া তা মনে করেন না বিদ্যা।

তিনি মনে করেন যে সমাজের সব স্তরে লিঙ্গ বৈষম্য আছে। আর মাঝে মাঝে শুধু নারীদের মধ্যেও সেটা করা হয়ে থাকে। বিদ্যা বলেন যে লিঙ্গ বৈষম্য পিতৃতান্ত্রিক সমাজের এক অবিচ্ছেদ্য অংশ। তাই এর থেকে পুরোপুরি বেরিয়ে আসা কোনও ভাবেই সম্ভব নয়। অনেকে সময় নারীরাই নারীদের সঙ্গে বৈষম্য করে।

বিদ্যাকেও এর মুখোমুখি হতে হয়েছে অনেকবার। তবে এটাও মেনে নিয়েছেন যে আগের চেয়ে লিঙ্গ বৈষম্য এখন অনেকটাই কম ভারতে। বিদ্যা বুঝতে পারেন যে শিক্ষাগত দুর্বলতা বা শিক্ষার অভাবের জন্য অনেকে বুঝতেই পারেন না যে তারা ভুল করছেন।

লিঙ্গ বৈষম্য প্রসঙ্গে বলিউডে নিজের ক্যারিয়ারের গোড়ার দিকে কথা তুলে ধরেন বিদ্যা। নায়কের সঙ্গে মিলিয়ে তাকে ডেট দেওয়া হত। তবে তার চরিত্র যদি বেশি নায়কের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হত তাতে কোন আপত্তি ছিলো না তার।



সাতদিনের সেরা