kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

কান চলচ্চিত্র উৎসবে অনন্য সম্মান

আঁ সার্তে রিগার্দ বিভাগে সাদের ছবি

নিজস্ব প্রতিবেদক   

৪ জুন, ২০২১ ০৪:১০ | পড়া যাবে ৩ মিনিটে



আঁ সার্তে রিগার্দ বিভাগে সাদের ছবি

৭৪তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল মনোনয়ন ঘোষণা করা হয়েছে গতকাল বৃহস্পতিবার। সেখানে আঁ সার্তে রিগার্দ বিভাগের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে বাংলাদেশি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। এই প্রথম বাংলাদেশের কোনো সিনেমা কানের অফিশিয়াল সিলেকশনের জন্য আমন্ত্রণ পেল। পরিচালনার সঙ্গে ছবিটির চিত্রনাট্যও লিখেছেন সাদ। খবরটি প্রকাশের পরপরই সাদ ভাসতে থাকেন অভিনন্দনের জোয়ারে। নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী ফেসবুকে লিখেছেন, বাংলা সিনেমার ইতিহাসে এর চেয়ে ভালো দিন আর কখনো আসেনি। মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, ‘অভিনন্দন সাদ! আমাদের পরের প্রজন্মের নির্মাতা, যাকে আমি খুব পছন্দ করি।’

প্রতিক্রিয়া জানতে সাদের সঙ্গে কয়েক দফা যোগাযোগ করা হলেও তাঁর ফোন বন্ধ পাওয়া যায়। খুদে বার্তা পাঠিয়েও মেলেনি উত্তর। ছবির সহপ্রযোজক রাজীব মহাজনের পাঠানো লিখিত বিবৃতিতে জানা যায়, ‘রেহানা মরিয়ম নূর’-এর গল্প বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে নিয়ে। এক সন্ধ্যায় কলেজ থেকে বের হওয়ার সময় রেহানা এক অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়। এর পর থেকেই সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে থাকে, ক্রমেই একরোখা হয়ে ওঠে। কিন্তু একই সময়ে তার ছয় বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এ পরিস্থিতিতে অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচারের খোঁজ করতে থাকে। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ব্যাপক প্রশংসিত ‘লাইভ ফ্রম  ঢাকা’র পর সাদের দ্বিতীয় ছবি এটি। এতে প্রধান চরিত্রে (রেহানা) অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

প্রটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, সহপ্রযোজক রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।

এর আগে ২০০২ সালে ৫৫তম কান উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে নির্বাচিত হয়েছিল তারেক মাসুদের ‘মাটির ময়না’।

এদিকে গতকাল মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২৪টি চলচ্চিত্রের নাম ঘোষণা করেছে কান উৎসব কর্তৃপক্ষ। এসব ছবির মধ্যে আছে দুইবার অস্কারজয়ী ইরানের পরিচালক আসগর ফারহাদির ‘আ হিরো’, শন পেনের ‘ফ্ল্যাগ ডে’, ওয়েস অ্যান্ডারসনের ‘দ্য ফ্রেঞ্চ ডিসপাচ’, পল ভারহোভেনের ‘ভেনেডেট্টা’ ইত্যাদি। ৬ জুলাই উৎসব শুরু হবে। প্রধান জুরি হিসেবে আছেন মার্কিন নির্মাতা স্পাইক লি। উৎসব চলবে ১৭ জুলাই পর্যন্ত। চলচ্চিত্রে অবদানের জন্য মার্কিন অভিনেত্রী জুডি ফস্টারকে এবার সম্মানজনক পাম ডিঅর দেওয়া হবে।



সাতদিনের সেরা