kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

ফিলিস্তিনের জন্য গান নিয়ে ফিরলেন জেনস সুমন

অনলাইন ডেস্ক   

২৫ মে, ২০২১ ১৩:৫২ | পড়া যাবে ৩ মিনিটে



ফিলিস্তিনের জন্য গান নিয়ে ফিরলেন জেনস সুমন

জেনস সুমনকে মনে আছে? সারা দেশে ঝড় তুলেছিলেন জেনস সুমন। কেন জানেন? যারা গানের খবর রাখেন তারা নিশ্চয়ই সব জানেন। ব্যান্ড তারকা হাসান ও জেমসকে অনুকরণ অনেকেই করেন। গ্রহণযোগ্যতা তৈরি হয়, তারপর হারিয়ে যান। এমন একটি ঢেউয়ের নাম ছিল জেমস সুমন। কেননা জেমসকে অনুকরণ করে সুমনের আবির্ভাব। আর সেই আবির্ভাবও ছিল যথার্থ। কেননা 'একটা চাদর হবে' গান দিয়ে মাত করে দিয়েছিলেন। গোটা দেশের সংগীতভক্তদের মুখে মুখে ফিরেছিল- 'একটা চাদর হবে চাদর, যে চাদরে লুকিয়ে আছে মানবদেহের আদর...' 

 ২০০২ সালে ‘একটা চাদর হবে’ প্রকাশ হয়। গান‌টি বি‌টিভির একটা ম্যাগাজিন অনুষ্ঠানে প্রচা‌রের পর ব্যাপক সাড়া ফেলে। জেনস সুমনের প্রকৃত নাম গা‌লিব আহসান মে‌হে‌দি। সুমন তাঁর ডাকনাম। তিন শর কাছাকাছি গান গে‌য়ে‌ছেন তি‌নি। লোকে তাঁকে মনে রেখেছে শুধু ‘একটা চাদর হ‌বে’ গান‌টির জন্য। এতে তাঁর কোনো খারাপ লাগা নেই।

মাহফুজ আনাম জেমসের মতোই ডেলিভারি, সুরের ঊর্মিমালায় তখন মেতেছে জনগণ, শ্রোতাসাধারণ। সেই একটাই গান। দীর্ঘদিন রেশ ছিল সে গানের তারপরে কোথায় হারিয়ে গেলেন। দুই বছর আগে টি‌ভি‌তে শেষবার শো করেছেন। আর শেষ গান করেছেন নিজের শেষ অ্যালবা‌মে। ২০০৮ সা‌লে ‘মন চ‌লো রূ‌পের নগ‌রে’ একক অ্যালবাম করার পর আর নতুন গান ক‌রেননি জেনস সুমন।

হয়তো 'চাদর হবে'র মতো আর কোনো গান সেভাবে আবেদন তৈরি করতে পারেনি। জেনস সুমন এখন ব্যস্ত পারিবারিক ব্যবসায়। নিজেদের বিজ্ঞাপনী সংস্থায় সময় দেন। দুই মে‌য়েকে নি‌য়ে তাঁর সংসার। থা‌কেন উত্তরা ম‌ডেল টাউনে। মাঝেম‌ধ্যে স্টেজ শো ক‌রেন।

দীর্ঘ সময় পর জেনস সুমনের নতুন গান এলো। ইথুন বাবুর কথা ও সুরে বানানো গানটি মুক্তি পেয়েছে ২০ মে। গানের নাম আতর গোলাপ হলেও গানে চাদর শব্দটির ব্যবহার মনে করিয়ে দেয় শূন্য দশকের 'একটা চাদর হবে'র কথা। 

গানটির বিষয়ে ইথুন বাবু বলেন, ‘একটা চাদর হবে’ গানের কাহিনি যদি কেউ শুনে থাকেন অথবা ধারণ করে থাকেন, সেই প্রেক্ষাপট থেকে সুমনকে নিয়ে দারুণ একটা চেষ্টা ‘আতর গোলাপ জল’।
 
তিনি বলেন, ‘ইসরায়েলের তাণ্ডব আজ বিশ্বকেও গলিত শিলাস্তরের কম্পনবিচ্যুতির দিকে ধাবিত করছে। যা বিশ্ববাসী মেনে নিতে পারছে না। আমরা নিরুপায়, উচ্চতর ক্ষমতাধর দেশ তাদের পক্ষে। শিশু মৃত্যুসহ মানুষের মৃত্যু, কেএফসি চিকেন তন্দুরির মতো! কিছু চিন্তা ঘুরপাক খাচ্ছিল মাথার ভেতরে। সেসব কথাই গানটিতে তুলে ধরা হয়েছে।’

গানটি মুক্তি দেওয়া হয়েছে ইথুন বাবুর নিজস্ব লেবেল ইবি মিউজিক টিভি থেকে। 

জেনস সুম‌নের প্রথম একক অ্যালবাম ‘আশীর্বাদ’ প্রকাশ হয় ১৯৯৭ সা‌লে। তারপর একে একে আসে ‘আকাশ কেঁদে‌ছে’, ‘অতিথি’, ‘আশাবাদী’, ‘একটা চাদর হবে’, ‘আয় তোরা আয়’, ‘চেরী’ ইত্যাদি। আর ২০০৮ সা‌লে প্রকাশ হয় তার সর্বশেষ অ্যালবাম ‘মন চ‌লো রূ‌পের নগ‌রে’।



সাতদিনের সেরা