kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

নাচ নয় এবার গান গাইলেন শিবলী ও নিপা

অনলাইন ডেস্ক   

১১ মে, ২০২১ ১৭:১০ | পড়া যাবে ৩ মিনিটে



নাচ নয় এবার গান গাইলেন শিবলী ও নিপা

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান আনন্দমেলা। ঈদ উপলক্ষে বিশেষ আয়োজনে সাজানো হয় এই অনুষ্ঠানটি। থাকে নানা চমক। সেই চমকের অংশ হিসেবে এবারের ঈদ আনন্দমেলায় গান গাইলেন নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা। গৌরী প্রসন্ন মজুমদারের লেখা অমল মুখোপাধ্যায়ের সুরে গীতা দত্তের গাওয়া ‘এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায় এ কী বন্ধনে জড়ালে গো বন্ধু’ গানটি নতুন করে গেয়েছেন শিবলী ও নিপা আর সংগীতায়োজন করেছেন সংগীতশিল্পী সাদী মোহাম্মদ।

শামীম আরা নিপা বলেছেন, ‘দুই রকমের অভিজ্ঞতা এবারের আনন্দমেলায়। শুরুতে আমাদের নাচ করারই কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণেই আমাদের বিশাল দল নিয়ে নাচ করা সম্ভব হচ্ছে না। তাই ভাবলাম নাচের বাইরে কিছু করা যায় কি না। সেই ভাবনা থেকেই গান গাওয়া। আমরা একেবারেই সংগীতশিল্পী নই, তার পরও সংগীত তো আমাদের হৃদয়েই থাকে, সে জন্যই আমাদের এই চেষ্টা। এটা ঠিক গান গাওয়ার জন্য গাওয়া নয়, এটা আমোদের এক ধরনের অনুভূতি থেকে করা। ’

শিবলী মোহাম্মদ বলেছেন, ‘সংগীত মানেই গীত, বাদ্য, নৃত্য। আমরা সব সময় গানের সঙ্গে বা মিউজিকের সঙ্গেই নৃত্য করি। আমাদের ভেতরে সব সময়ই গানের একটা গুঞ্জরণ হয়। সে কারণেই মনে হলো, এবারের আনন্দমেলায় একটা গান করা যায়। আর আমার ভাই সংগীতশিল্পী সাদী মোহাম্মদ খুব যত্ন করে সংগীতায়োজন করে আমাদের দিয়ে গানটি গাইয়েছেন।’

এবারের আনন্দমেলায় অংশ নিয়েছেন জনপ্রিয় অনেক তারকা। ‘রিমঝিম ঝিম বৃষ্টি’ শিরোনামের গানে পারফর্ম্যান্সের পাশাপাশি পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন চলচ্চিত্র তারকা ফেরদৌস ও পূর্ণিমা। অনুষ্ঠানজুড়ে তাদের সঙ্গে অংশ নিয়েছে একটি পাপেট।

এবারের বাউলদের অংশগ্রহণে থাকছে বাউল গানের পরিবেশনা। নাচে অংশ নেবেন চিত্রনায়িকা অপু বিশ্বাস৷ প্রয়াত অভিনেত্রী কবরীর সিনেমার গানে দলীয় নৃত্য পরিবেশন করবেন অভিনেত্রী তারিন৷ কবরী অভিনীত কালজয়ী গান ‘সে যে কেন এলো না’র সঙ্গে নাচ পরিবেশন করবেন তিনি৷ বিশেষ একটি নাচে অংশ নেবেন অভিনেত্রী মেহজাবীন চৌধুরী৷ করোনা পরিস্থিতি মাথায় রেখে অন্য রকম ঈদ শিরোনামের একটি গান গেয়েছেন রাজিব চৌধুরী। প্রবাসী তারকা টনি ডায়েস, তিন্নি ও শামীম শাহেদ জানিয়েছেন প্রবাসজীবনে তাদের ঈদ অভিজ্ঞতার কথা। 

এ ছাড়া দুই বাংলার ছয় শিল্পী মিলে পরিবেশন করেছেন  একটি বিশেষ গান। গানটিতে কণ্ঠ দিয়েছেন এপার বাংলার তপন চৌধুরী, কুমার বিশ্বজিৎ ও চন্দন সিনহা এবং ওপার বাংলার ঊষা উত্থুপ, রাঘব চট্টোপাধ্যায় ও জয় সরকার। কবির বকুলের কথায় এর সুর-সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। ‘যতনে রাখিব’ শিরোনামে একটি গান পরিবেশন করেছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। গানটিতে তার সঙ্গে নেচেছেন বেশ কয়েকজন নৃত্যশিল্পী। কোরিওগ্রাফি করেছেন ইভান শাহরিয়ার। এ ছাড়া অনুষ্ঠানের বিভিন্ন ধাপে থাকছে সমসাময়িক নানা বিষয় নিয়ে বেশ কয়েকটি নাটিকা। এবারের ঈদ আনন্দমেলা প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার। প্রচার হবে ঈদের রাত ১০টার বাংলা সংবাদের পর।



সাতদিনের সেরা