kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

'আশরাফুল হারিয়ে গেছে, ফজল ভাইয়ের জন্মদিনে মনে পড়ে'

মাহতাব হোসেন   

৯ মে, ২০২১ ১২:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



'আশরাফুল হারিয়ে গেছে, ফজল ভাইয়ের জন্মদিনে মনে পড়ে'

আহমেদ ফজল

আমার শৈশবের বিচ্ছিন্ন দিনগুলোর সঙ্গী ছিল আশরাফুল। যখন সমাজের ভালো ছেলেরা পরিপাটি নিয়ম মেনে স্কুল যেত-আসত, ঠিকমতো গোসল খাওয়া-দাওয়া করে ঘুমাত; ঠিক সেই সময়গুলো আমার সময় কাটত মাঠে-ঘাটে, হেমন্তের ধানক্ষেতে।

গাছে উঠে বসে থাকা, প্রাচীর টপকে ওয়াপদার ভেতরে যাওয়া, গোসল করতে ইচ্ছে করলেই দীঘিতে গেঞ্জিটা খুলেই লাফিয়ে পড়া তারপর ঘাটের পাশেই রোদে বসে গা শুকিয়ে নেওয়া... এমন অজস্র সময় কেটেছে আশরাফুলের মুখে তার ভারতে/হিলিতে যাওয়া আসার নানা গল্প শুনে। অথবা দূরে আকাশ ধরতে আমরা গ্রামের পর গ্রাম হেঁটে গেছি। যতই কাছে আকাশ ততই ওপরে উঠে যায়। আশরাফুল প্রচুর মিথ্যে গল্পও বলত।  

গল্প বলতে বলতেই হুট করে গেয়ে উঠতো 'বর্ণে বর্ণে সুবর্ণ তুমি, একটি মাধবী রাত, ধোঁয়া ধোঁয়া ধোঁয়া, তুমি ছিলে আমার কামনায়...'  তখন সুপারহিট গান, নোভা ব্যান্ডও সুপারহিট, ফজল ভাই একা গাইলে হিট। শক্তি অ্যালবাম বের হলো। কত গানই তো হিট হলো, আইয়ুব বাচ্চুর পালাতে চাই, পার্থ বড়ুয়ার হৃদয়হীনা, জেমসের আমি ও আঁধার। অনেকেরই মুখে মুখে ফেরে এসব গান। আশরাফুলের মুখে 'বর্ণে বর্ণে... প্রতিমার ছবি'।  

ওর মুখে শুনতে শুনতে মাথায় ঢুকে গেল এই গানটা, কেননা সে 'ও' শব্দটা টা খুব টেনে- চিৎকার করে বলতো, 'বিন্দু বিন্দু কণা ভালোবাসার পাহাড় গড়িয়ে, দিলাম তোমায়...' 

আশরাফুল হারিয়ে গেছে। হিলি বর্ডার ক্রস করে সেই যে ভারতে গেল, আর ফিরে আসেনি। অনেকেই বলে আশরাফুল মারা গেছে। এমনকী তাঁর নিজের ছোট ভাই সে-ও সংসার পেতেছে বড় ভাইয়ের অনুপস্থিতিতে। সে-ও বলে 'আশরাফুল ভাই মারা গেছে...বাঁইচা থাকলে আইতো না দ্যাশে?' হিলি বর্ডার পেরিয়ে ওপারে গিয়ে এমন অনেকেই মারা গেছে। ঘাতে অপঘাতে মরেছে। কারো কারো মৃত্যুর বিবরণ শুনি, চমকে উঠি। কিন্তু আশরাফুলের মৃত্যুর খবরও পাওয়া যায় না।

আশরাফুলের কথা আমার মনে পড়ে যায় যখন ফেসবুক মনে করিয়ে দ্যায় আজ ফজল ভাইয়ের জন্মদিন। কেননা তিনিই তো গেয়েছেন 'বর্ণে বর্ণে সুবর্ণ তুমি... কিংবা বুঝেও না বুঝে তুমি গ্যাছো বহুদূর, ব্যথায় ভরা মন... তুমি নাই তুমি নাই বাঁশরী, কত ফাগুন যায় বল কী করি...' অথবা 'স্কুল পলাতক মেয়ে করেছে ব্যাকুল...'



সাতদিনের সেরা