kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

চিত্রনায়ক মান্নার জন্মদিনে ইমরানের গান

অনলাইন ডেস্ক   

১৫ এপ্রিল, ২০২১ ১৭:২৩ | পড়া যাবে ২ মিনিটে



চিত্রনায়ক মান্নার জন্মদিনে ইমরানের গান

১৩ বছর আগে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন চিত্রনায়ক মান্না। তবে এতদিনেও তার জনপ্রিয়তা একটুও কমেনি। ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলের এলেঙ্গায় জন্মগ্রহণ করেন তিনি। বুধবার (১৪ এপ্রিল) মান্নার ৫৭তম জন্মদিন।  

একসময় বড় পর্দায় চিত্রনায়ক মান্নার সিনেমা মানেই ছিল হলভর্তি দর্শক আর সফল ব্যবসা। ইন্ডাস্ট্রি যখন অশ্লীলতা নিয়ে সংকটে পড়েছিল, তখন সুস্থ ধারার চলচ্চিত্র নির্মাণের অঙ্গীকার নিয়ে মান্না প্রতিষ্ঠা করেন ‘কৃতাঞ্জলী চলচ্চিত্র’ নামে একটি প্রযোজনা সংস্থা। আর এই প্রতিষ্ঠানটি থেকে তার জন্মদিন উপলক্ষে প্রকাশ পেল একটি গান।

প্রয়াত এই নায়ককে স্মরণ করে ‘স্বপ্ন ছিল তার হবো পর্দা নায়ক’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী ইমরান মাহমুদুল। কবির বকুলের কথায় গানটির সুর করেছেন পুলক অধিকারী, সংগীতায়োজন করেছেন মেহেদী হাসান। আর মিউজিক ভিডিও পরিচালনা করেছেন নৃত্য পরিচালক মাসুম বাবুল। মান্নার স্ত্রী শেলী মান্না গানটির পরিকল্পনা করেছেন।  

গানটি প্রসঙ্গে শেলী মান্না বলেন, ‍‘‘মূলত গানটির পরিকল্পনা করা হয়েছে এই প্রজন্মের কাছে মান্নাকে তুলে ধরার জন্য। মান্নাকে প্রজন্মের পর প্রজন্ম বাঁচিয়ে রাখতে আমাদের এই উদ্যোগ। মান্না যে স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন পূরণ করতেই আমাদের ডিজিটাল মাধ্যমে আসা। আশা ছিল তার জন্মদিনটা জাঁকজমকভাবে উদযাপন করব। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আমাদের আয়োজন করা সম্ভব হয়নি।’’

মান্নার প্রকৃত নাম সৈয়দ মোহাম্মদ আসলাম তালুকদার। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করে মান্না ঢাকা কলেজে স্নাতকে ভর্তি হন। ১৯৮৪ সালে তিনি এফডিসির নতুন মুখের সন্ধান কার্যক্রমের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে আসেন।  

নায়করাজ রাজ্জাক মান্নাকে প্রথম চলচ্চিত্রে সুযোগ করে দেন। ‘তওবা’র মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে তার। এরপর একের পর এক ব্যবসাসফল চলচ্চিত্রে অভিনয় করে নিজেকে সেরা নায়ক হিসেবে প্রতিষ্ঠিত করেন মান্না। সেসঙ্গে চলচ্চিত্র অঙ্গনে নিজের শক্ত অবস্থান গড়ে তোলেন তিনি।

মান্না অভিনীত চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে- দাঙ্গা, লুটতরাজ, তেজী, আম্মাজান, আব্বাজান, বীর সৈনিক, শান্ত কেনো মাস্তান, বসিরা, খল নায়ক, রংবাজ বাদশা, সুলতান, ভাইয়া, টপ সম্রাট, চাঁদাবাজ, ঢাকাইয়া মাস্তান, মাস্তানের উপর মাস্তান, বিগবস, মান্না ভাই, টপ টেরর, জনতার বাদশা, রাজপথের রাজা, এতিম রাজা, টোকাই রংবাজ, ভিলেন, নায়ক, সন্ত্রাসী মুন্না, জুম্মান কসাই, আমি জেল থেকে বলছি, কাবুলিওয়ালা ইত্যাদি।



সাতদিনের সেরা