kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

কেকা ফেরদৌসির নতুন রান্না, রমজানে প্রতিদিন বিকেলে

অনলাইন ডেস্ক   

১৪ এপ্রিল, ২০২১ ১২:৩৮ | পড়া যাবে ৩ মিনিটে



কেকা ফেরদৌসির নতুন রান্না, রমজানে প্রতিদিন বিকেলে

আজ শুরু হলো পবিত্র মাহে রমজান। সারাদিন সিয়াম সাধনার পর আয়োজন শুরু ইফতারের। ইফতারের আয়োজনে নানা সুস্বাদু ও উপাদেয় খাবারের পসরা থাকে। অনেকেই ভাবেন আজ কি রান্না করব। বিশেষ করে গৃহিণীরা রমজানের প্রতিদিন নানাধরনের খাবার রান্নার চেষ্টা করেন। রান্নায় আগ্রহীরা নিত্যনতুন রেসিপির দিকে দারুণভাবে খেয়াল রাখেন টেলিভিশন পর্দায়। নতুন কোনো রেসিপি পেলেই টুক করে তা আত্মস্থ করে ফেলেন। 

এমন আগ্রহীদের জন্য সুখবর। বিখ্যাত রন্ধনশিল্পী কেকা ফেরদৌসি এই রমজানে আসছেন নিত্যনতুন রেসিপি নিয়ে। প্রতিদিন দুপুরে কেকা ফেরদৌসি বিচিত্ররকম খাবার নিয়ে আসছেন চ্যানেল আইয়ের পর্দায়। 

বিষয়টি নিয়ে কেকা ফেরদৌসি নিজেই ফেসবুকে পোস্ট দিয়েছেন। লিখেছেন, পবিত্র রমজান মাসে চ্যানেল আইয়ে প্রতিদিন দুপুর ৩টা ৩০ মিনিটে দেখুন ঐক্য ডট কম ডট বিডি এবং আকবরিয়া প্রিমিয়াম লাচ্ছা সেমাই প্রেজেন্টস 'কেকা ফেরদৌসীর সাথে নতুন উদ্যোক্তার রান্না'।

এক সাক্ষাৎকারে কেকা ফেরদৌসি তার রান্নার অনুপ্রেরণার কথা জানিয়েছিলেন। মা প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের হাতের খাবার ভীষণ ভালোবাসেন কেকা ফেরদৌসী। মায়ের হাতের খাবারের বিশেষ একটি বৈশিষ্ট্যের কথা জানালেন তিনি। খাবার সাজিয়ে পরিবেশন করতেন মা। সবাই সাধারণ সুজির বরফি তৈরি করলেও মা সেই বরফিগুলোকেও সাজিয়ে পরিবেশন করতেন। নানা আকৃতিতে সুন্দর করে কেটে উপরে বাদাম-কিশমিশ দিয়ে পরিবেশন করতেন তিনি। কাটলেট তৈরির সময় চিংড়ির লেজ লাগিয়ে দিতেন খাবারের সৌন্দর্য বাড়ানোর জন্য। খাবারের এত সুন্দর পরিবেশনা মুগ্ধ করত কেকা ফেরদৌসীকে। রান্নার প্রতি আগ্রহ বাড়ত। সাধারণ রান্নাকেও শিল্প মনে হতো তখন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূগোল বিষয়ে পড়াশোনার জন্য ভর্তি হওয়ার পর, দ্বিতীয় বর্ষেই বিয়ে হয় বিশিষ্ট মুক্তিযোদ্ধা, প্রকৃতিপ্রেমী এবং ইমপ্রেস গ্রুপের অন্যতম সফল পরিচালক মুকিত মজুমদার বাবুর সঙ্গে। বিয়ের পরে পড়াশোনা শেষ করেছেন। স্বামী এবং শাশুড়ি তার হাতের রান্না খুবই পছন্দ করতেন। শাশুড়ির কাছ থেকে রান্নার অনেক খুঁটিনাটি বিষয় রপ্ত করেছেন তিনি। বিশেষ করে কাটা মশলার গরুর মাংস এবং ফিরনি, এই দুটি খাবার শাশুড়ির কাছ থেকে হাতে-কলমে শিখেছেন কেকা ফেরদৌসী। স্বামীর থেকে রান্নায় অনেক উৎসাহ পেয়েছেন তিনি।

কেকা ফেরদৌসী একজন বাংলাদেশি রন্ধন বিশেষজ্ঞ (৪ আগস্ট ১৯৬০) তিনি বাংলাদেশের চলচ্চিত্র ব্যক্তিত্ব ফজলুল হক এবং প্রখ্যাত সাহিত্যিক রাবেয়া খাতুনের সন্তান। ২০১১ সালে ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে স্বাস্থ্যসচেতন রান্না বইয়ের জন্য 'গুরম্যান্ড কুক বুক অ্যাওয়ার্ডস' লাভ করেন।



সাতদিনের সেরা