kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

কলকাতার ফিল্মফেয়ারে সমালোচকদের চোখে সেরা জয়া

অনলাইন ডেস্ক   

১ এপ্রিল, ২০২১ ১১:৪২ | পড়া যাবে ২ মিনিটে



কলকাতার ফিল্মফেয়ারে সমালোচকদের চোখে সেরা জয়া

বাংলাদেশ আরেকবার গর্বিত হলো অভিনেত্রী জয়া আহসানের সুবাদে। ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের ‘ব্ল্যাকলেডি’ আবারও উঠল তার হাতে। ‘বিজয়া’ এবং ‘রবিবার’ ছবি দুটিতে অনবদ্য নৈপুণ্যের জন্য সমালোচকদের চোখে সেরা অভিনেত্রী হয়েছেন তিনি। দুটি পৃথক ছবিতে অসামান্য অভিনয়ের জন্য এই পুরস্কার সম্ভবত আগে কেউ পাননি!

ভারতের ফিল্মফেয়ার ম্যাগাজিনের আয়োজনে চতুর্থ ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস (বাংলা) অনুষ্ঠানে ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্রগুলোকে স্বীকৃতি জানানো হয়েছে। বুধবার (৩১ মার্চ) রাতে কলকাতার ওয়েস্টিন হোটেলে এই আয়োজনে ঝলমলে শাড়ি পরে অংশ নেন জয়া। তার দিকে ছিল সবার নজর। তার পুরস্কার জয়ের ফলে সেই আলো আরো ছড়িয়েছে।

ফিল্মফেয়ার ম্যাগাজিনের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে জয়ার পুরস্কারপ্রাপ্তির খবরটি শেয়ার করা হয়েছে। এর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে ‘রবিবার’ ছবির একটি স্থিরচিত্র। ভারতের টাইমস অব ইন্ডিয়ার ইটাইমসের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টও তার এই স্বীকৃতি অর্জনের খবর শেয়ার করেছে।

২০১৮ সালের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে (বাংলা) কৌশিক গাঙ্গুলীর ‘বিসর্জন’ ছবিতে হিন্দু বিধবা পদ্মা চরিত্রে অসামান্য অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন জয়া। বাংলাদেশের কোনো অভিনেত্রীর এই অর্জন ছিল এটাই প্রথম। ওই ছবির সিক্যুয়েল ‘বিজয়া’ তাকে আবারও এনে দিল ফিল্মফেয়ারের ‘ব্ল্যাকলেডি’।

এবারের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে (বাংলা) সমালোচক অভিনেত্রী শাখায় একাই দুটি মনোনয়ন পান জয়া। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন রাইমা সেন (তারিখ), সোহিনী সরকার (ভিঞ্চি দা), ঈশা সাহা (সোয়েটার) এবং শুভশ্রী গাঙ্গুলী (পরিণীতা)। তবে সমালোচকরা জয়াকেই সবচেয়ে যোগ্য মনে করেছেন।

‘ব্ল্যাকলেডি’ হাতে নেওয়ার পর জয়া বলেন, ‘বিজয়া এবং রবিবার ছবির জন্য এই পুরস্কার আমার হাতে, দুটোই আমার ভীষণ প্রাণের কাছাকাছি। বিজয়ায় কৌশিক গাঙ্গুলী আমার জন্য যে চরিত্রটি রচনা করেছে, তা আমার জীবনের মাইলফলক চরিত্র। কৌশিক গাঙ্গুলীকে আমার অনেক ভালোবাসা। ছবিটি বাংলাদেশ ও ভারতের ভালোবাসার ফল্গুধারার গল্পই বলে যায়। সেই ধারাতে আমিও বলতে চাই, বাংলাদেশ-ভারত সম্পর্ক খুব সুন্দর থাকুক, দীর্ঘজীবী হোক।’ এর পরই ‘রবিবার’ ছবির সায়নী চরিত্রের কথাও আবেগ নিয়ে তুলে ধরেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা