kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন গাজী মাজহারুল ও আতাউর

অনলাইন ডেস্ক   

৭ মার্চ, ২০২১ ১৮:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন গাজী মাজহারুল ও আতাউর

২০২১ সালের স্বাধীনতা পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। এবার ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠান এ পদক পেলেন। সংস্কৃতি ক্যাটাগরিতে নাট্যজন আতাউর রহমান ও সুরকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তাঁরা এ পুরস্কার পাচ্ছেন।

আজ রবিবার দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান দেওয়ার জন্য ২০২১ সালের মনোনীতদের তালিকা প্রকাশ করে সরকার। সেখানেই তাদের নাম প্রকাশ করা হয়। এ দুজন ছাড়াও দেশের সাতজন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে এবার স্বাধীনতা পুরস্কার দেওয়া হচ্ছে। 

বাংলা গানের জগতকে জীবন্ত কিংবদন্তি গাজী মাজহারুল আনোয়ার। তিনি প্রায় ২০ হাজার গানের স্রষ্টা। বাংলা গানের সেরা গীতিকবিদের মধ্যে এই মানুষটি একাধারে একজন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকও। গাজী মাজহারুল আনোয়ারের লেখা অজস্র কালজয়ী গানের মধ্যে অন্যতম একটি গান- ‘জয় বাংলা, বাংলার জয়’। যে গানটি আমাদের মুক্তিযুদ্ধের সময়ে প্রেরণাদায়ক গান হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল। 'বিবিসি বাংলা'র তৈরি করা করা শতাব্দীর সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় 'জয় বাংলা, বাংলার জয়' গানটি ১৩তম স্থান লাভ করে।

অন্যদিকে, আতাউর রহমান স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। ৭৯ বছর বয়সী আতাউর রহমান মঞ্চের জন্য লিখেছেন, নির্দেশনা দিয়েছেন, অভিনয়ও করেছেন। 

পুরস্কারের জন্য মনোনীত অন্য সাতজন বিশিষ্ট ব্যক্তি হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে মরহুম এ কে এম বজলুর রহমান, শহীদ আহসান উল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু; বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মুন্ময় গুহ নিয়োগী; সাহিত্যে মহাদেব সাহা; সমাজসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করবেন।

মন্তব্য



সাতদিনের সেরা