kalerkantho

রবিবার। ২৮ চৈত্র ১৪২৭। ১১ এপ্রিল ২০২১। ২৭ শাবান ১৪৪২

'ওটিটি প্ল্যাটফর্মে পর্নোগ্রাফিও দেখানো হয়, নিয়ন্ত্রণ প্রয়োজন’

অনলাইন ডেস্ক   

৪ মার্চ, ২০২১ ১৬:১৪ | পড়া যাবে ২ মিনিটে



'ওটিটি প্ল্যাটফর্মে পর্নোগ্রাফিও দেখানো হয়, নিয়ন্ত্রণ প্রয়োজন’

ওটিটি প্ল্যাটফর্মে কোনো ছবি বা ওয়েব সিরিজ কিংবা যেকোনো ধরনের কনটেন্ট মুক্তির আগে স্ক্রিনিংয়ের প্রয়োজন আছে, জোর দিয়ে জানালেন ভারতের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শীর্ষ আদালত স্পষ্ট জানায়, ‘কিছু ওটিটি প্ল্যাটফর্মে তো পর্নোগ্রাফিও দেখানো হয়’।  এ ধরনের স্ট্রিমিং সাইটগুলোতে কী দেখানো হবে তা নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে, এমনই মন্তব্য সুপ্রিম কোর্টের।

এর জন্য কেন্দ্রকে হস্তক্ষেপ করবার কথা বলছে আদালত। ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে সম্প্রতি যে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র, সেই রিপোর্ট আদালতে জমা দিতে বলা হয়েছে।

'আজকের দিনে ওটিটিতে ছবি দেখা খুব প্রচলিত বিষয়। আমাদের মনে হয় এই ক্ষেত্রে নজরদারি থাকা উচিত। কারণ পর্নোগ্রাফিও দেখানো হচ্ছে', পর্যবেক্ষণ বিচারপতি অশোক ভূষণের। আমাজন প্রাইম ভিডিও প্রধান অপর্ণা পুরোহিতের মামলার শুনানিতে এ কথা জানান আদালত। ‘তাণ্ডব বিতর্ক’-এ এলাহাবাদ হাইকোর্টের আগাম জামিনের আর্জি খারিজের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অপর্ণা পুরোহিত। 

হিন্দুস্তান টাইমস বলেছে, এদিন সুপ্রিম কোর্ট কেন্দ্রের প্রতিনিধি সলিসিটার জেনারেল তুষার মেহতাকে শুক্রবার, মামলার পরবর্তী শুনানিতে ওটিটি প্ল্যাটফর্ম ও সোশ্যাল মিডিয়া সংক্রান্ত কেন্দ্রের জারি করা গাইডলাইন জমা দিতে বলা হয়েছে। 

অপর্ণা পুরোহিতের আইনজীবী মুকুল রোহাতগি এদিন আদালতকে জানান, তাঁর মক্কেল সেই স্ট্রিমিং প্ল্যাটফর্মের (আমাজন প্রাইম) কর্মী মাত্র, যেখানে তাণ্ডব প্রদর্শিত হয়েছে। সিরিজের প্রযোজক নন, অথচ তাঁর বিরুদ্ধে ১০টি মামলা দায়ের হয়েছে ভারতের নানা প্রান্তে। 

৯ এপিসোডের পলিটিক্যাল থ্রিলার ‘তাণ্ডব’-এ সাইফ আলী খান, ডিম্পল কাপাডিয়া, মোহম্মদ জিশান আইয়ুবের মতো বলিউড অভিনেতারা কাজ করেছেন। জানুয়ারি মাসেই আমাজন প্রাইম ইন্ডিয়াতে স্ট্রিমিং শুরু হয় ‘তাণ্ডব’-এর। তার পর থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না এই সিরিজের।

ইউপি পুলিশের পক্ষ থেকে গত ১৭ জানুয়ারি ভারতের আমাজন প্রাইম প্রধানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এই মামলায় আগেই বয়ান রেকর্ড করা হয়েছে অপর্ণা পুরোহিতের। ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ এবং ২৯৫ ধারায় অভিযোগ আনা হয়েছে অপর্ণা ও তাণ্ডব- সিরিজের সঙ্গে যুক্ত আরো চার ব্যক্তির বিরুদ্ধে।

মন্তব্য



সাতদিনের সেরা