kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

শিক্ষক দিবসে যেভাবে নিলয় দাসকে স্মরণ করল স্বপ্ন

অনলাইন ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২১ ১৩:২০ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষক দিবসে যেভাবে নিলয় দাসকে স্মরণ করল স্বপ্ন

আজ জাতীয় শিক্ষক দিবস। আর বিশেষ এই দিবসকে ঘিরে বাংলাদেশের বৃহৎ সুপারশপ 'স্বপ্ন' নতুন একটি ওভিসি (অনলাইন ভিডিও কমিউনিকেশন) দর্শকদের সামনে আনছেন। নির্মাতা ফাহাদ খানের নির্দেশনায় ভিডিওটি নির্মাণ করেছে সল্ট ক্রিয়েটিভস। এই ওভিসিতে স্মরণ করা হয়েছে নিলয় কুমার দাসকে। অনেক পরিচয়ের মাঝে একটি হলো তিনি ছিলেন বাংলাদেশের অন্যতম সেরা গীটারিস্টদের একজন। নিলয় দাস ছিলেন একাধারে গায়ক, সুরকার, সঙ্গীতপরিচালক ও শিক্ষক। আমাদের এই বাংলাদেশে তিনিই প্রথম নিউক্ল্যাসিক্যাল, ব্লুজ, স্পীডমেটাল ও জ্যাজ মিউজিক চর্চা শুরু করেন। বিখ্যাত গিটারিস্ট ইব্রাহিম আহমেদ কমল, পিয়ানিস্ট রোমেলসহ অনেকের হাতেখড়ি হয় প্রয়াত নিলয় দাসের হাত ধরেই।

নিলয় দাসকে স্মরণ করে জাতীয় শিক্ষক দিবসে  'স্বপ্ন'  বানিয়েছে এক স্মৃতিকাতর ভিডিও কন্টেন্ট। নিলয় দাসের স্মৃতি চারণে ভিডিওটিতে অংশ নিয়েছেন নিলয়  দাসের দুজন প্রিয় সাহচর্য ওয়ারফেজ ব্যান্ডের গিটারিস্ট  ইব্রাহিম আহমেদ কমল এবং পিয়ানিস্ট রোমেল আলী।

ইব্রাহিম আহমেদ কমল কাজটি নিয়ে বলেন, নিলয় দা ছিলেন আমাদের হৃদয়ের কাছের মানুষ। হি রুলড দ্য রক। 

রোমেল আলী বলেন, উনার গিটার বাজানো দেখে দেখে সেগুলো আমি ইমপ্লিমেন্ট করতাম কি-বোর্ড এ। উনার কাজ  আমাকে দারুণভাবে অনুপ্রাণিত করেছে। 

স্বপ্ন'র হেড অব বিজনেস মাহাদী ফয়সাল বলেন, শিক্ষকদের অবদান আমাদের সমাজে অতুলনীয় । সংগীত শিক্ষকদের স্মরণে আমরা স্মরণ করতে চাই প্রয়াত সংগীতজ্ঞ নিলয় দাসকে, যার অবদান বাংলাদেশের রক মিউজিকে অপরিসীম।বাংলাদেশের অনেক বড় বড় গিটারিস্ট উনার হাত ধরেই তৈরি হয়েছেন। একজন গিটার শিক্ষক হিসেবে বর্তমান বাংলাদেশের অনেক মিউজিশিয়ানের অনুপ্রেরণায় আছেন নিলয় দাস।এই মহান সংগীতজ্ঞের স্মরণে আমাদের এই ছোট্ট প্রয়াস। স্বপ্ন’র ফেসবুকে পেইজে নতুন এই ওভিসি দর্শকরা আজ রাত ১১টায় দেখতে পাবেন। 

নতুন এই ওভিসির নির্দেশক ফাহাদ খান বলেন, স্বপ্নর সঙ্গে কাজ করার আনন্দ সত্যিই আলাদা । এটাও ব্যতিক্রম একটি কাজ। এর আগে স্বপ্ন'র ( জার্সি কই, ছাড়খার অফার) দুটি কাজ করার পর বেশ প্রশংসা পেয়েছি। আশা করি, নতুন এ কাজটিও দর্শকরা পছন্দ করবেন। স্বপ্ন ও সল্ট ক্রিয়েটিভসকে এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

মন্তব্য



সাতদিনের সেরা