kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

মামলা চলমান, আজীবন নিষিদ্ধ করল পরিচালক সমিতি

অনলাইন ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২১ ১৩:২৭ | পড়া যাবে ২ মিনিটে



মামলা চলমান, আজীবন নিষিদ্ধ করল পরিচালক সমিতি

অনন্য মামুনকে স্থায়ীভাবে নিষিদ্ধ করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। শনিবার কার্যনির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে গণমাধ্যমকে জানান পরিচালকদের স্বার্থ সংরক্ষণে গঠিত সংগঠনটির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। 

এদিকে মামলা নিষ্পত্তি না হওয়ায় একজন পরিচালকের বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নেওয়া কতটা যৌক্তিক-  এ বিষয়ে জানতে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন গণমাধ্যমকে বলেন, 'আদালতের সঙ্গে এটার সম্পর্ক নেই। আমাদের যা মান-সম্মান যাওয়ার চলে গেছে। ওই ছবির (নবাব এলএলবি) পরিচালক তো অনন্য মামুন, এটার তো প্রমাণ আছে। পরিচালক অনন্য মামুন গ্রেপ্তার- এমন নিউজ হয়েছে তো? তাতেই যথেষ্ট। আর কিছু লাগবে না।'

অনন্য মামুনের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারের বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়াসহ শোবিজের সর্বক্ষেত্রে চর্চা হয়েছে। তবে বিশ্ব চলচ্চিত্র দিবসে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন কালের কণ্ঠকে বলেন, ‘পুলিশের প্রসঙ্গ দেখাতে গেলে অনুমোদন নিতে হবে বলে যে নির্দেশনা জারি করা হয়েছে এবং তার পরিপ্রেক্ষিতে যেভাবে একজন পরিচালক ও অভিনয়শিল্পীকে গ্রেপ্তার করা হয়েছে, তা চলচ্চিত্রের স্বাধীনতার ওপরই হস্তক্ষেপ। আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাই।’ 

তিনি বলেন, “সম্প্রতি হলিউডে ‘এক্সট্রাকশন’ নামের একটি চলচ্চিত্র নির্মিত হয়েছে বাংলাদেশকে কেন্দ্র করে। সেখানে আমাদের দেশকে খুবই আপত্তিকরভাবে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে উপস্থাপন করা হয়েছে। দেখানো হয়েছে, মাদক ব্যবসায়ীদের কথামতোই পুলিশ প্রশাসন পরিচালিত হয়। কই, আমাদের প্রশাসন তো ওই চলচ্চিত্রের ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেখায়নি? তাহলে দেশীয় নির্মাতাদের ওপর এই আচরণ কেন?”

এর আগে, ২০১৭ সালে মানবপাচারের অভিযোগে মালয়েশিয়ায় গ্রেপ্তার হয়েছিলেন পরিচালক অনন্য মামুন। ওই সময় তার সদস্যপদ সাময়িক স্থগিত করে পরিচালক সমিতি। পরে মুচলেকা দিয়ে ছাড় দেওয়া হয় তাকে। মুচলেকায় মামুন উল্লেখ করেন, পরবর্তী সময়ে শৃঙ্খলাবিরোধী কোনো কাজ করলে সমিতি তাকে আজীবন নিষিদ্ধ করলেও তার কোনো আপত্তি থাকবে না।

পরে ফেসবুকে এক স্ট্যাটাসে অনন্য মামুন বলেন, পরিচালক সমিতির সদস্যপদ না থাকলে সিনেমা বানাতে পারব না কথাটি সত্য নয়, পরিচালক সমিতির সদস্যপদ না থাকলে আমি পরিচালক সমিতির সুযোগ-সুবিধা পাব না। আমি পরিচালক সমিতিকে সম্মান করি, কিন্তু কিছু হিংসাপরায়ণ পরিচালককে না।

মন্তব্য



সাতদিনের সেরা