kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

মনির খানকে চমকে দিলেন রবি চৌধুরী

অনলাইন ডেস্ক   

২৯ নভেম্বর, ২০২০ ১৪:৫১ | পড়া যাবে ২ মিনিটে



মনির খানকে চমকে দিলেন রবি চৌধুরী

মনির খান। সারা দেশে আলোড়ন তুলেছিলেন ;'অঞ্জনা' নামের এক তরুণীর নামে গান গেয়ে। সেই মনির খানের প্রথম অ্যালবাম প্রকাশের ২৫ বছর হয়ে গেল। আর এই সময়টাকে স্মরণ করার জন্য রাজধানীর কচিকাঁচার মেলা মেলা প্রাঙ্গণ সম্প্রতি মনির খানের অনুরাগীরা আয়োজন করেছিলেন ২৫ বছর পূর্তি উৎসব। অনুষ্ঠানে প্রধান অতিথি করা হয়েছিল মিল্টন খন্দকারকে। অতিথি করা হয়েছিল মিলন ভট্টাচার্য ও মনির খানের প্রথম অ্যালবাম 'তোমার কোনো দোষ নেই'-এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে।

মনির খানের এই অনুষ্ঠান ছিল মূলত কৃতজ্ঞতা স্বীকারের। আজ থেকে ২৫ বছর আগে মনির খান কিভাবে শিল্পী হয়ে ওঠার চেষ্টা করেছিলেন, কত ঘাত-প্রতিঘাত পেরিয়ে শিল্পী হয়েছিলেন, সেসব তুলে ধরেছেন। অকপটে বলে গেছেন খেয়ে না খেয়ে একজন মনির খানের শিল্পী হয়ে ওঠার গল্প। মনির খানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেছেন। 

মনির খান বলেন, 'আমার কোনো অহংকার নেই। আমি সেই দিনের কথা ভুলে যাইনি। গ্রাম থেকে টাকা নিয়ে এসেছিলাম গানের ক্যাসেট করব বলে। মিল্টন খন্দকার ভাই সেই টাকা ফেরত দিয়ে আসতে বলেছিলেন। আমি ফেরত দিয়ে এসেছিলাম। একজন মিল্টন খন্দকার বাঁ ফরিদ ভাই আমার জীবনে যে কী তা বলে বোঝাতে পারব না। তখন একটা মেসে থাকতাম, হেঁটে হেঁটে ফরিদ ভাইয়ের কলাবাগানের বাসায় যেতাম। সেসব দিন আমি ভুলিনি।' 

মনির খান তাঁর বক্তব্যে বলেন, 'আজ এই অনুষ্ঠানে আমি তেমন কোনো অতিথিকে ডাকিনি। কারণ আজকের অনুষ্ঠান আমার সাধারণ ভক্তদের নিয়ে। যারা একজন সংগীতশিল্পী হয়ে উঠতে চায়, মঞ্চে উঠতে চায়, তাদের ডেকেছি, তারা মঞ্চে উঠে গাইবে আজ। আজ কোনো পেশাদার শিল্পী গাইবে না। কারণ একজন নতুন শিল্পীর বেদনা আমি বুঝি। আমার বন্ধুমানুষ রবি চৌধুরী এই অনুষ্ঠানের ঘটনা জানতে পেরে আমাকে ফোন দিয়েছিল। বলল, বন্ধু তুমি আমাকে দাওয়াত করলে না। আমি বললাম এটা তো সাধারণের অনুষ্ঠান, আমি তো শিল্পী হিসেবে কাউকে বলিনি।'

সেই অনুষ্ঠানে তখনো মনির খানের বক্তব্য চলমান। এর মধ্যে অনুষ্ঠানস্থলে অবাক করা ঘটনা ঘটল। রবি চৌধুরী চলে এলেন। মনির খান বিস্ময়ে অভিভূত। প্রিয় বান্ধবী দাওয়াত দেয়নি তাতে কি, বন্ধুর জীবনের এমন একটি উদযাপনের দিনে না এসে কি থাকা যায়। আবেগে রবি, মনির খান দুজনই পরস্পরকে জড়িয়ে ধরলেন। 

মন্তব্য



সাতদিনের সেরা