kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

এন্ড্রু কিশোরের এক শিষ্যের গল্প শোনালেন সাবিনা ইয়াসমিন

মাহতাব হোসেন   

২২ নভেম্বর, ২০২০ ১৫:২৪ | পড়া যাবে ৩ মিনিটে



এন্ড্রু কিশোরের এক শিষ্যের গল্প শোনালেন সাবিনা ইয়াসমিন

সাবিনা ইয়াসমিনের সঙ্গে মোমিন বিশ্বাস

আমাদের একটা প্রগ্রাম করার কথা ছিল সিরাজগঞ্জে। সেখানে আমার সঙ্গে গাইবার কথা ছিল মোমিনের। সেই অনুষ্ঠানটা বাতিল হয়ে যায়। কিশোরদা (এন্ড্রু কিশোর) সেদিন মোমিনকে বলেছিলেন, মন খারাপ করিস না। আরে দুজনের একসঙ্গে গান হয়ে যাবে। আজ মোমিনের সেই ইচ্ছাটা পূরণ হলো, অথচ কিশোরদা নেই। তিনি যদি আজ দেখতেন এটা, তাহলে কতই না খুশি হতেন।

বলতে বলতে আবেগ আর স্মৃতির মিশেলে বাষ্পরুদ্ধ হয়ে যাচ্ছিলেন সাবিনা ইয়াসমিন। শনিবার সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিল এলাকার মাইটিভির স্টুডিওতে সাবিনা ইয়াসমিনের একটি গানের রেকর্ডিং ছিল। সাবিনা ইয়াসমিনের গান প্রথমবারের মতো শুধু ইউটিউবের জন্য রেকর্ডিং করা হয়। কিংবদন্তি এই কণ্ঠশিল্পীর সঙ্গে কণ্ঠ মেলান মোমিন বিশ্বাস। যিনি এন্ড্রু কিশোরের শিষ্য হিসেবেই পরিচিত ছিলেন। 

সাবিনা ইয়াসমিন বলেন, 'মোমিনকে আমি বেশ কিছুদিন আগে থেকেই পছন্দ করি, স্নেহ করি। বিশেষ করে পছন্দ করি, কারণ এন্ড্রু কিশোর ওকে এত পছন্দ করত। বলে বোঝাতে পারব না। আমাকে এন্ড্রু কিশোরই বলত, ও  (মোমিন) আমার শিষ্য। আপা দেখবেন ও খুব ভালো গান করে, সুন্দর গান করে। কিশোর ওকে এত ভালোবাসত। এত ভালোবাসত যে ও আসলে মিশে গিয়েছিল আমাদের সঙ্গে।'

সংগীতের জীবন্ত কিংবদন্তি বলেন, 'যখন আমরা এন্ড্রু দার জন্য সিঙ্গাপুরে প্রগ্রাম করতে গেলাম। তখন আরো স্পষ্ট হলো, কিরকমভাবে এন্ড্রু কিশোর ওকে ভালোবাসে। আমি আশ্চর্য হয়ে গেছি। কেন বলছি- আমরা যখন সিঙ্গাপুর যাব, তখন ওর ভিসাসংক্রান্ত জটিলতা তৈরি হয়। আমি, হাদী ভাই, মিতালি ও কলকাতা থেকে মিউজিশিয়ানরা... তখন ওর (মোমিন) ভিসার সমস্যা হচ্ছিল। কোনোভাবেই ভিসা হচ্ছিল না। মোমিনের ভিসার জন্য সকাল থেকে রাত পর্যন্ত এন্ড্রু কিশোর কতবার যে ফোন করল ওর ভিসার জন্য। ৫ মিনিট পর পর ফোন, মোমিনের ভিসা হলো কি না। যা-ই হোক, আল্লাহর ইচ্ছায় ওর ভিসাটা হয়ে গেল, ওকে নিয়ে গেলাম সিঙ্গাপুর, সেখানে দেখেছি এন্ড্রু কিশোরের মোমিনের প্রতি ভালোবাসা।

সাবিনা ইয়াসমিন বলেন, আজ কিশোরের একটা স্বপ্ন পূরণ হলো। তার পছন্দের ছেলেটা আজ আমার সঙ্গে গাইল। এটা খুব আনন্দের দিন। এন্ড্রু কিশোর বেঁচে থাকলে আজ অনেক আনন্দিত হতো। আমাকে মোমিন যখন গানটা শুনিয়েছে। ভালো লেগেছে, যখন শুনলাম তার সুর করা, তখন আরো মনোযোগ দিয়ে শুনেছি। খুব ভালো হয়েছে।

বাংলা গানের জীবন্ত কিংবদন্তি সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন দেশাত্মবোধক গান থেকে শুরু করে বাংলা গানের বিভিন্ন ধারায় সরব বিচরণ করেছেন। বর্ণনাতীত কণ্ঠের কারুকার্যের জন্য সাবিনা ইয়াসমিনের খ্যাতি বিশ্বব্যাপী। তাঁর কণ্ঠে ঠাঁই পেয়ে কালজয়ী হয়েছে অসংখ্য গান। এন্ড্রু কিশোরের শিষ্যের গল্প যখন একটা স্টুডিওতে শোনাচ্ছিলেন, তখন বিমোহিত শ্রোতা হিসেবে ছিল একদল তরুণ।

মন্তব্য



সাতদিনের সেরা