kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

'যুবতী রাধে' গানের কপিরাইট বাতিল চেয়ে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক   

৪ নভেম্বর, ২০২০ ১৫:১২ | পড়া যাবে ২ মিনিটে



'যুবতী রাধে' গানের কপিরাইট বাতিল চেয়ে আইনি নোটিশ

সরলপুর ব্যান্ডের নামে 'যুবতী রাধে' (সর্বত মঙ্গল রাধে) গানটির কপিরাইট রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিলের দাবি জানিয়ে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, রেজিস্ট্রার অব কপিরাইটস, সরলপুর ব্যান্ডের প্রতিষ্ঠাতা ভোকালিষ্ট তারিকুল ইসলাম তপনসহ ছয়জনের কাছে সোমবার জনস্বার্থে রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী মিয়াজী আলমগীর আলম চৌধুরী। 

আগামী ১৫ দিনের মধ্যে ব্যবস্থা না নেওয়া হলে উচ্চ আদালতে রিট মামলাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়, কবি দ্বিজ কানাইয়ের মহুয়া পালা, আশুতোষ ভট্টাচার্যের লেখা বাংলার লোক সাহিত্য (দ্বিতীয় খন্ড) ও বিমল কুমার মুখপধ্যায়ের বাংলার গ্রাম ছাড়া গ্রন্থটিতে প্রকাশিত লেখার সঙ্গে সরলপুর ব্যান্ডের 'যুবতী রাধে' গানটির শব্দচয়নের প্রায় হুবহু মিল রয়েছে। লোকগানগুলো কপি রাইট আইনে পাবলিক ডোমেইন মিউজিকের অংশ হয়ে থাকে বলে নোটিসে উল্লেখ করা হয়েছে।

অ্যাডভোকেট মিয়াজী আলমগীর আলম চৌধুরী বলেন, এটা তাদের মৌলিক কোন গান নয়, এটা চিরায়ত লোকগান। অনাদিকাল হতে এটা বাংলার একটা সংস্কৃতির অংশ হয়ে গেছে।

তিনি বলেন, সরলপুর ব্যান্ড এই গানটি ২০১৮ সালের ৪ জুন কপিরাইট করে ইউটিউবে আপলোড করেছে। কিন্তু কপিরাইট আইন অনুযায়ী মিউজিক ওয়ার্ক (সঙ্গীত কাজ) মৌলিক বা প্রথম উদ্ভাবিত হতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা