kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

এনোলা ও মিলির কথা

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ১০:২১ | পড়া যাবে ৪ মিনিটে



এনোলা ও মিলির কথা

মিলি ববি ব্রাউন

শার্লক হোমসকে সবাই চেনে। কিন্তু তাঁর বোন এনোলা হোমসকে? দর্শকদের সঙ্গে তাঁর পরিচয় করিয়ে দিতে গতকাল নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ওয়েব ছবি এনোলা হোমস। যেখানে নাম ভূমিকায় আছেন মিলি ববি ব্রাউন। এনোলা ও মিলিকে নিয়ে লিখেছেন হাসনাইন মাহমুদ

আর্থার কোনান ডয়েলের বিখ্যাত সৃষ্টি শার্লক হোমসকে অনেকবারই পর্দায় দেখা গেছে। সাম্প্রতিক সময়ে রবার্ট ডাউনি জুনিয়র ও বেনেডিক্ট কাম্বারব্যাচ চলচ্চিত্র ও টিভিতে সবচেয়ে হিট শার্লক। শার্লকের ভাই মাইক্রফটকেও পর্দায় দেখা গেছে কয়েকবার। তবে হোমস পরিবারের আরেক সদস্য শার্লকের বোন বরাবরই ছিলেন পর্দার আড়ালে। এবার সেই এনোলা হোমসকে নিয়ে তৈরি হয়েছে ওয়েব ছবি। এনোলা কিন্তু আর্থার কোনান ডয়েলের সৃষ্ট কোনো চরিত্র নয়। ২০০৬ সাল থেকে এনোলাকে নিয়ে উপন্যাস লিখছেন ন্যান্সি স্প্রিংগার। যা প্রকাশের পর থেকেই ঝড় তুলেছে। বইয়ের জনপ্রিয়তার কথা মাথায় রেখে সিনেমাটি তৈরি করেছেন হ্যারি ব্রাডবিয়ার।

হুট করেই লাপাত্তা হয়ে যায় শার্লক, মাইক্রফট এবং এনোলার মা ইউডোরিয়া হোমস। মায়ের খোঁজে বেরিয়ে গভীর এক রহস্যে জড়িয়ে পড়ে এনোলা। নাম ভূমিকায় অভিনয় করেছেন মিলি ববি ব্রাউন। শার্লক চরিত্রে দেখা যাবে ‘সুপারম্যান’খ্যাত হেনরি কাবিল আর মাইক্রফট চরিত্রে স্যাম ক্লাফিন। প্রখ্যাত অভিনেত্রী হেলেনা বনহ্যাম কার্টার করছেন ইউডোরিয়া হোমসের চরিত্র।

২০১৯ সালে শুরু হয় চলচ্চিত্রটির শুটিং। বড় পর্দায় মুক্তি দেওয়ার কথা চিন্তা করেই নির্মিত হচ্ছিল চলচ্চিত্রটি। করোনার কারণে পরিবর্তিত পরিস্থিতিতে নির্মাতারা ঠিক করেন, নেটফ্লিক্সেই মুক্তি দেওয়া হবে ‘এনোলা হোমস’। ছবিটি নিয়ে নেটফ্লিক্স এতটাই খুশি যে এর মধ্যেই এর পরবর্তী কিস্তি নির্মাণের ঘোষণাও দিয়েছে তারা। যদিও মুক্তির আগে সংস্থাটি পড়েছে আইনি জটিলতায়। আর্থার কোনান ডয়েল এস্টেট মামলা ঠুকে দিয়েছে নেটফ্লিক্সের নামে। কারণটা বেশ মজার। ১৯২৩ সাল পর্যন্ত লেখা শার্লক সিরিজের সব বই এখন স্বত্বমুক্ত। চাইলে যে কেউই লেখাগুলো নিয়ে সিনেমা বা সিরিজ করতে পারেন। কিন্তু ১৯২৩ থেকে ১৯২৭ সাল পর্যন্ত সব লেখার স্বত্ব আর্থার কোনান ডয়েল এস্টেটের। সিরিজের শেষের দিকের এই গল্পগুলোতে শার্লকের চরিত্রে স্বভাববিরুদ্ধ ভালোবাসা এবং সহানুভূতি ফুটে উঠেছিল। এস্টেটের দাবি, ‘এনোলা হোমস’-এর শার্লক চরিত্রটি তৈরি হয়েছে শার্লক সিরিজের শেষের দিকের লেখা অবলম্বনে। যা কার্যত স্বত্ব ভঙ্গের শামিল! আদালতে এই মামলার ফয়সালা এখনো হয়নি। এস্টেটের দাবির কিছুটা সত্যতা পাওয়া যায় হেনরি কাবিলের কথায়। রবার্ট ডাউনি বা কাম্বারব্যাচের শার্লকের সঙ্গে তাঁর শার্লকের পার্থক্য তুলে ধরে বলেন, ‘আগের শার্লক পুরুষতান্ত্রিক আত্মতৃপ্তিতে ভোগা এক চরিত্র। এবারই প্রথম দর্শক তার অন্য রূপ দেখতে পাবে।’

‘স্ট্রেঞ্জার থিংস’-এর ইলেভেন চরিত্রে অভিনয় করে দর্শকের মনোযোগ কেড়েছিলেন মিলি ববি ব্রাউন। এবার তাঁকে দেখা যাবে চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে। এনোলা চরিত্রটি নিয়ে ভীষণ উচ্ছ্বসিত মিলি, ‘চরিত্রটি এককথায় দারুণ। এনোলা এক সাধারণ মেয়ে। মাকে খুঁজতে এই কঠিন পৃথিবীতে নানা চ্যালেঞ্জের মুখোমুখি হয় সে। যা তাকে শক্তিশালী এক নারীতে পরিণত করে।’ মোটে ১৬ বছর বয়সী মিলির জন্য এই সিনেমা অন্য এক চ্যালেঞ্জও বটে। ২০১৬ সালে ‘স্ট্রেঞ্জার থিংস’ দিয়ে তরুণদের মধ্যে আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়েছেন। এরপর গত বছরের ‘গডজিলা—কিং অব দ্য মনস্টারস’ ততটা ব্যবসাসফল হয়নি। ‘স্ট্রেঞ্জারস থিংস’-এর চেনা দুনিয়ার বাইরেও তিনি ভালো করতে পারেন এবার সেটা প্রমাণের পালা। ২০০৪ সালে স্পেনে জন্ম নেওয়া মিলি অভিনয় ছাড়াও সামাজিক নানা ইস্যুতে সরব। ২০১৮ সালে জায়গা করে নিয়েছেন টাইম ম্যাগাজিনের প্রেরণাদায়ী ব্যক্তিত্বের তালিকা ‘টাইম ১০০’-এ। এই তালিকায় জায়গা পাওয়া সবচেয়ে কম বয়সী তিনি। একই বছর ইউনিসেফের সর্বকনিষ্ঠ শুভেচ্ছা দূতও হয়েছেন। নারী ফুটবলকে এগিয়ে নিতে গেল বছর যুক্ত হয়েছেন ইউরোপিয়ান ইউনিয়ন ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গেও।

মন্তব্য



সাতদিনের সেরা