kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

ছোট সিনেমা দেখুন ফ্রি, বড় সিনেমা নির্মাণে করুন ডোনেট

অনলাইন ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ছোট সিনেমা দেখুন ফ্রি, বড় সিনেমা নির্মাণে করুন ডোনেট

আদিম চলচ্চিত্রের একটি দৃশ্য

গণ অর্থায়নে সিনেমা নির্মাণ এখন একটি পরিচিত শব্দ। দেশ এবং দেশের বাইরের বিভিন্ন নির্মাতারা নিজেদের সিনেমা নির্মাণ করতে এই পথ বেছে নিয়েছেন। তরুণ নির্মাতা যুবরাজ শামীমও এই পথের পথিক। ২০১৮ সালে তিনি তার প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা আদিম নির্মাণ করার লক্ষ্যে সাধারণ মানুষের কাছে নিজের সিনেমার শেয়ার বিক্রি শুরু করেন। প্রতি ইউনিট শেয়ার পাঁচ হাজার টাকা। বেশ ভালোই সাড়া পেয়েছিলেন তখন। সিনেমাটি নির্মাণ করতে সেই সময় তিনি টঙ্গীর ব্যাংক মাঠ বস্তিতে স্থায়ীভাবে দীর্ঘ সাত মাস বসবাস করেন এবং বস্তি থেকেই তার সিনেমার চরিত্রদের খুঁজে বেড়ে করে তাদেরকে দিয়ে অভিনয় করান। এ প্রসঙ্গে নির্মাতা জানান, আদিম’এ কোন প্রফেশোনাল আর্টিস্ট নেই, যে যার নিজের চরিত্রে অভিনয় করেছেন। 

বিভিন্ন চড়াই উতরাই পার করে আদিম’র শুটিং শেষে যুবরাজ নিজেই সিনেমার সম্পাদনার কাজ শুরু করেন। এখন সিনেমাটির সাউন্ড এবং কালারের কাজ চলছে। এর জন্য টাকার প্রয়োজন। তিনি আবার সাধারণ মানুষের শরণাপন্ন হয়েছেন। তবে এবার তিনি বেছে নিয়েছেন ভিন্ন পথ। আর এ পথের সারথি হয়েছে অনলাইন প্ল্যাটফর্ম লাগভেলকি। তারা তাদের ওয়েবসাইটে যুবরাজ শামীমের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুতুল’র উন্মুক্ত প্রদর্শনী শুরু করেছে। সেই সাথে সাধারণ দর্শকদের নির্মাতার পরবর্তী সিনেমা আদিম’র জন্য ডোনেট করার আহ্বান করছেনন। যে কেউ চাইলেই দশ টাকা থেকে শুরু করে যেকোনও পরিমাণ অর্থ ডোনেট করতে পারবেন। যার প্রায় পুরোটাই আদিম’র সাউন্ড এবং কালারের কাজে ব্যয় হবে। সিনেমাটির সাউন্ড এবং কালারের কাজ করছেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার প্রাপ্ত সম্পাদক সুজন মাহমুদ। 

পুতুল’ প্রসঙ্গে যুবরাজ শামীম বলেন, পুতুল আমার একদম শুরুর দিকের কাজ। ২০১২’তে সিনেমাটির শুটিং শুরু করি, শেষ হয় ২০১৪’তে। স্বভাবতই অনেক দূর্বলতা রয়েছে, তবে সিনেমাটি দেখে দর্শক অন্তত আমার কাজের ধরণ সম্পর্কে কিছুটা ধারণা পাবে। 

পুতুল’ বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত শেখ রাসেল জাতীয় চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পুরষ্কার পায়। এছাড়া সিনেমাটি লন্ডন এবং মিশরের দুটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা