kalerkantho

রবিবার । ১২ আশ্বিন ১৪২৭ । ২৭ সেপ্টেম্বর ২০২০। ৯ সফর ১৪৪২

শোক দিবসে 'শেখ সাহেব'

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২০ ১২:৫১ | পড়া যাবে ৩ মিনিটে



শোক দিবসে 'শেখ সাহেব'

বঙ্গবন্ধু বাঙালি প্রতিটি প্রাণের অনুভূতি ও অন্তরাত্মায় মিশে আছেন।  জাতির পিতার প্রতি বাঙালী জাতির ঋণ, শ্রদ্ধা, ভালোবাসা অশেষ।  শেখ মুজিব মানেই বাঙালির অবিরাম মুক্তির সংগ্রাম। শেখ মুজিব মানেই বাঙালি জাতির অস্তিত্ব। শেখ মুজিব মানেই বাঙালির ঠিকানা। শেখ মুজিব মানেই বাঙালি জাতির আশ্রয়-ভরসা। শেখ মুজিব মানেই বাঙালির আদর্শ। শেখ মুজিব মানেই ঝড়-ঝঞ্ঝার মাঝে মাথা উঁচু করে বাঙালির সঠিক পথে চলা।

শেখ মুজিব মানেই বাঙালির মৃত্যুঞ্জয়ী চেতনা। শেখ মুজিব মানেই সাম্য-অধিকার-গণতন্ত্র প্রতিষ্ঠা। শেখ মুজিব মানেই দেশের জনগণের প্রতি মানুষের প্রতি ভালোবাসা। শেখ মুজিব মানেই নিজ নিজ ধর্ম পালনের স্বাধীনতা। শেখ মুজিব মানেই বাঙালির দিশা- আলোর দিশারী। শেখ মুজিব মানেই তো বাংলাদেশ, স্বপ্নের সোনার বাংলাদেশ। 

তাই বাঙালি জাতির কাছে ভিন্ন এক আবেগের নাম।  ধর্ম, বর্ণ, পেশা নির্বিশেষে। 
১৫ আগস্ট ১৯৭৫ বাঙালি জাতির ইতিহাসের এক কলঙ্কময় অধ্যায়। ঐ দিন সপরিবারে নৃশংসভাবে খুন হন জাতির এই মহান নেতা, বাঙালী জাতির পিতা। ১৫ আগস্ট তাই জাতীয় শোক দিবস।

জাতীয় শোক দিবসকে সামনে রেখে, জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করে তৈরি হলো গান। গানের শিরোনাম 'শেখ সাহেব'। 
দেওয়ান লালন আহমেদ বাপ্পীর গীতিকবিতায়  সুরারোপ করেছেন প্রিন্স রুবেল। জাহিদ বাশার পংকজ এর সঙ্গীতায়োজনে এতে কণ্ঠ দিয়েছেন প্রিন্স রুবেল ও শারমিন।  চ্যানেল আই এর পৃষ্ঠপোষকতায় গানটির ভিডিও নির্মাণ করেছেন ইজাজ খান স্বপন। 

গানটি ১৫ আগস্ট দুপুর ১২টা ৫ মিনিটে চ্যানেল আই  এর ‘আক্ষেপ’ অনুষ্ঠানে সম্প্রচারিত হবে। পাশাপাশি ঐ দিনই ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে। 

বিশেষ এই গানটি প্রসঙ্গে ধ্রুব মিউজিক স্টেশনের কর্ণধার জনপ্রিয় সঙ্গীত শিল্পী ধ্রুব গুহ বলেন, বঙ্গবন্ধু শুধু একটি স্বাধীন দেশ দিয়ে যাননি, স্বাধীন বাংলায় গরিব-দুঃখীসহ তার সাড়ে সাত কোটি সন্তান যাতে বিশ্বে মাথা উঁচু করে বাঁচতে পারেন সে ব্যবস্থাও করে দিয়েছেন। বঙ্গবন্ধু আমাদের অসীম সাহসিকতার প্রতীক। তিনি সমগ্র বাঙালি জাতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বীর। তাকে নিয়ে গান করা সহজ কোনও বিষয় নয়। কিন্তু 'শেখ সাহেব' গানটি শোনার পর মনে হয়েছে বাংলার প্রতিটি মানুষের আবেগের যে স্থানটি তিনি দখল করে আছেন  সেই বিষয়গুলোই সুনিপুন ভাবে উঠে এসেছে এই গানটিতে। এমন একটি গানের সাথে সম্পৃক্ত থেকে জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে পেরে ধ্রুব মিউজিক স্টেশন গর্বিত। আত্মার ভেতর একটি প্রশান্তি কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত।

মন্তব্য



সাতদিনের সেরা