kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

মহীনের ঘোড়াগুলির ব্যান্ডের রঞ্জন ঘোষাল মারা গেছেন

কালের কণ্ঠ অনলাইন   

৯ জুলাই, ২০২০ ১৩:২৯ | পড়া যাবে ২ মিনিটে



 মহীনের ঘোড়াগুলির ব্যান্ডের রঞ্জন ঘোষাল মারা গেছেন

ভারতের শিল্পী মহলে আরও একবার ছন্দপতন। চলে গেলেন মহীনের ঘোড়াগুলি খ্যাত শিল্পী রঞ্জন ঘোষাল। তাঁর মৃত্যুতে পশ্চিমবঙ্গের বাংলা সংগীত জগতে নেমে এসেছে শোকের ছায়া।

মহীনের ঘোড়াগুলি'র প্রতিষ্ঠাতা সদস্য রঞ্জন ঘোষাল। বয়স হয়েছিল ৬৫ বছর। তবে শুধু সঙ্গীতের দুনিয়াতেই তাঁর বিচরণ ছিল এমনটা নয়, লেখক ও নাট্যব্যক্তিত্ব হিসাবেও তিনি সমাদৃত হয়েছেন।

স্ত্রী সঙ্গীতা ঘোষাল ও দুই পুত্রের সঙ্গে ভারতের বেঙ্গালুরুতেই পাকাপাকি বসবাস করতেন রঞ্জন ঘোষাল। বৃহস্পতিবার ভোরে নিজের বাড়িতে ঘুমের মধ্যেই চিরঘুমের দেশের চলে গিয়েছেন রঞ্জন ঘোষাল, এমনটাই জানিয়েছে পরিবার। হাইপ্রেসারের সমস্যা ছিল তাঁর। পাশাপাশি গত বছর তাঁর বিরুদ্ধে মিটু অভিযোগ উঠায় মানসিকভাবেও বিপর্যস্ত ছিলেন এই শিল্পী।

২০১৯ এর অক্টোবরে মিটু অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। এবং সেই বিতর্কের পরে ফেসবুক থেকে নিজেকে সরিয়ে নেন। সংবিগ্ন পাখিকূল ও কলকাতা বিষয়ক (১৯৭৭), অজানা উড়ন্ত বস্তু বা অ-উ-ব (১৯৭৮) এবং দৃশ্যমান মহীনের ঘোড়াগুলি (১৯৭৯) এই তিন অ্যালবাম ভারতীয় রক মিউজিকের মাইলস্টোন। আশির দশকের গোড়ায় ব্যান্ড ছেড়ে নিজেদের কর্মজগতে ব্যস্ত হয়ে পড়েন সকলে,তবে ১৯৯৫ সালে ফের মুক্তি পায় মহীনের  ঘোড়াগুলির ‘আবার বছর কুড়ি পরে’।এই অ্যালবামেরই গান ‘পৃথিবীটা নাকি ছোট হতে হতে’,যা আজকের জেনারেশনের কাছেও ততটাই জনপ্রিয়। 

সঙ্গীতের পাশাপাশি রঞ্জন ঘোষাল, ইংরেজি ও বাংলা ভাষায় একাধিক কবিতা, গল্প এবং চলচ্চিত্র ও মঞ্চ নাটকের জন্য চিত্রনাট্য রচনা করেছেন। বেঙ্গালুরুতে স্ত্রী সঙ্গীতার গ্রুপ থ্রি নামে একটি থিয়েটার দলের সঙ্গে ইংরেজি নাটক পরিচালনা এবং পারফর্ম করতেন রঞ্জন ঘোষাল। 

রঞ্জন ঘোষাল একজন ভারতীয় বাঙালি সঙ্গীতশিল্পী, গায়ক, গীতিকার, লেখক, নাট্যব্যক্তিত্ব এবং স্থপতি। তিনি মহীনের ঘোড়াগুলি বাংলা স্বাধীন রক সঙ্গীত ব্যান্ডের একজন প্রতিষ্ঠাতা সদস্য।

মন্তব্য



সাতদিনের সেরা