kalerkantho

বৃহস্পতিবার । ১ শ্রাবণ ১৪২৭। ১৬ জুলাই ২০২০। ২৪ জিলকদ ১৪৪১

ফেসবুক লাইভে সংগীত কর্মশালা

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুন, ২০২০ ১১:১১ | পড়া যাবে ৪ মিনিটে



ফেসবুক লাইভে সংগীত কর্মশালা

মিউজিক ইন্ডাস্ট্রির অন্যতম একটি মূখ্য ভূমিকা হচ্ছে শব্দ প্রকৌশল ব্যাবস্থাপনা। রেডিও টেলিভিশান চ্যানেল এবং কনসার্টের সবচেয়ে গুরুত্ব পূর্ন এই জায়গাটি। আছে অফুরন্ত সম্ভাবনা ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়ার। যে কোন মিউজিশিয়ান এর জন্য শব্দ প্রকৌশলে জ্ঞ্যান থাকা অত্যাবশ্যক, ঠিক তেমনি ফিল্ম পরিচালক, ডিজিটাল কন্টেন্ট ডেভেলাপার সহ ভয়েস আর্টিস্ট অথবা ইভেন্ট অরগানাইজার দের জন্যেও জরুরি। 

এই প্রচার অবহেলিত, সম্ভাবনাময় ক্যারিয়ার এবং সকলের শেখার জন্য বেশ কয়েকটি সেমিনার এবং ওয়ার্কশপ নিয়ে আসছে শো এন্টার টেইনমেন্ট বিজ । সম্পুর্ণ ডিজিটাল প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের প্রত্যেক প্রান্তের অবহেলিত শব্দ কৌশল নিয়ে কার্যরত অসঙ্খ্য মানুষ যেন অংশ নিতে পারেন তার  প্রচেস্টা করছে শো এন্টার টেইনমেন্ট বিজ । শব্দ প্রকৌশল ব্যাবস্থাপনার এই ওয়ার্কশপ টি নিতে যাচ্ছেন বাংলাদেশের শব্দ প্রকৌশলের বেশ কয়েকজন খ্যাত নামা ব্যাক্তিত্ব।

এলআরবি ব্যান্ড এর প্রয়াত শ্রদ্ধেয় আইউব বাচ্চু’র অন্যতম আরেকজন সহযোদ্ধা, বাংলাদেশের সকল বিশাল কনসার্ট গুলোর অন্যতম একজন শব্দ প্রকৌশলী শামীম আহমেদ আসছেন এই সেমিনারে, সাথে থাকছেন চিরকুট ব্যান্ডের শব্দ প্রকৌশলী ফাইজ সাগর, সৌলস এর ব্যাক এন্ডের আরেকজন যোদ্ধা মইনুদ্দিন রাশেদ, লালন ব্যান্ড এর বর্তমান সহযোদ্ধা রিয়াজ মাহমুদ সহ অনেকেই। তাদের প্রত্যেকেরি এখানে এক বিশাল এবং মহত উদ্দেশ্য জড়িত, যেন তাদের কাছ থেকে এই মিউজিক ইন্ডাস্ট্রির অবহেলিত সকল সাউন্ড টেকনিশিয়ান এবং ক্রু রাও শিখতে পারে, এছাড়াও উঠতি এবং স্ট্রাগলার সকল মিউজিশিয়ান রাও তাদের কাছ থেকে শিখতে পারে। শিক্ষিত  এবং গ্রাজুয়েট শেষ করা বিভিন্ন মেধাবী রাও যেন কুন্ঠিত 
না হন বিশাল এক কর্মশালায় তাদের কাছ থেকে শেখার জন্য সেবাপারেই সর্বাত্মক সহযোগীতাতে এগিয়ে আসছেন তারা।  
বিভিন্ন প্রথিতযশা সংগীত শিল্পী এবং টেলিভিশান এর কর্মরত শব্দ প্রকৌশলীরা তো থাকছেনি ঐ লাইভ সেমিনারে। যেখানে তারা কথা বলবেন শব্দ প্রকৌশল মাধ্যমের গুরুত্ব, তাদের অভিজ্ঞতা এবং ওয়ার্কশপটির ব্যাপারে। বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে যে কোন বয়সী যারা শব্দ প্রকৌশলে কাজ করছেন এবং কাজ করতে ও শিখতে আগ্রহী তাদের সকলের জন্য সেমিনার টি সরাসরি দেখাবে শো এন্টারটেইন্মেন্ট বিজ তাদের ফেসবুক পেইজে এবং আগ্রহী যারা সেই কর্মশালায় অংশ নিতে ইচ্ছুক তারা শো এন্টারটেইন্মেন্ট বিজ এর অফিসিয়াল ফেসবুক পেইজের ইভেন্ট এর লিঙ্ক থেকে রেজিস্ট্রেশান করে অংশ নিতে পারবেন ঐ কর্মশালায়। এসপ্তাহের শেষেই শুরু হবে সকল কর্মশালা এবং সেমিনারসমূহ। বিভিন্ন কর্মশালা যেগুলো এখনো প্রতিষ্ঠিত নয় কোন শিক্ষা প্রতিষ্ঠানে সেগুলো নিয়মিত আয়োজন করবে শো এন্টার টেইনমেন্ট বিজ। বাংলাদেশে যে কোন উঠতি শিল্পী যারা তাদের প্রতিভার চর্চা নিয়মিত করতে পারে তাদের জন্য রয়েছে আরেকটি চমক, তারা তাদের পরিবেশনা করতে পারবে শো।
এন্টারটেইনমেন্ট বিজ এর পৃষ্ঠপোষকতায়। এছাড়াও দেশি ও বিদেশি শিল্পীদের পরিবেশনা তো থাকবেই এবং থাকবে বিভিন্ন দেশি বিদেশি কর্মশালা। গান লেখার কর্মশালাতে শুরুতেই থাকবেন এসময়ের জনপ্রিয় তরুণ একজন গীতিকার রবিউল ইসলাম জীবন, ইলেক্ট্রো ডান্স মিউজিক এন্ড ইংলিশ লিরিক্স রাইটিংস এ আসবেন আন্তর্জাতিক সংগীত অঙ্গনের আরেকজন প্রচার বিমূখ প্রতিভাবান ইলেক্ট্রো ডান্স রক মিউজিশিয়ান মেজর নিসার। মিউজিক মার্কেটিং, ফটোগ্রাফী, ফিল্ম সহ বিজনেস অথবা ইনফোটেইন্মেন্ট, শো বিজ অংগনের অনেক শিল্পী এবং স্টার রাও অংশ গ্রহন করবেন ভিন্ন ধর্মী কিছু লাইভ কর্মশালায়। পাব্লিক রিলেশান ও মিডিয়া ম্যানেজমেন্ট সহ ডিজিটাল এন্টার্টেইনমেন্ট এর কাজ করবে শো এন্টারটেইনমেন্ট বিজ, আয়োজন করবে ভিন্ন ধর্মী বিভিন্ন কর্মশালা যেখানে সকলেই অংশ নিতে পারবেন। 

মন্তব্য



সাতদিনের সেরা