kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের রথীন্দ্রনাথের নতুন গান

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুন, ২০২০ ১১:০৮ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের রথীন্দ্রনাথের নতুন গান

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম কণ্ঠসৈনিক রথীন্দ্রনাথ রায় দীর্ঘ বিরতির পর ‘আগুনের জুতো পায়ে হাঁটছি’ শিরোনামের একটি গান নিয়ে হাজির হয়েছেন। জীবনমুখী গানের গীতিকার, সুরকার ও শিল্পী আমিরুল মোমিনীন মানিকের কথায় গানটির সুরারোপ করেছেন হাবিব মোস্তফা। ‘ডুবি ডুবি তুব, অযুত সাহসে, উজানে সাঁতার কাটি, পায়ে নিয়ে আমি আগুনের জুতো বেহায়া পথিক হাঁটি, কথামালার বিপ্লবী এই  গানটিতে সঙ্গীতায়োজন করেছেন অণু মোস্তাফিজ।

সম্প্রতি রাজধানীর একটি স্টুডিওতে গানটি রেকর্ড শেষে রথীন্দ্রনাথ রায় বলেন, গানটির বাণী পড়ে ও সুর শুনে নিজের মধ্যে বিদ্যুৎ তরঙ্গ অনুভব করি। আমার চোখে ভেসে উঠেছে, সেই মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা। গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালককে ধন্যবাদ জানাই এত সুন্দর একটি গান আমাকে দিয়ে গাইয়ে নেবার জন্য।

গীতিকার আমিরুল মোমিনীন মানিক বলেন, আগুনের জুতো পায়ে হাঁটছি মূলত এই সময়ের দাহসন্ধিকে তুলে ধরে রচিত কবিতা | এটিতে সুর জড়িয়েছেন সুফিবাদী হাবিব মোস্তফা এবং গেয়েছেন কিংবদন্তি রবীন্দ্রনাথ রায়, এটা আমার জন্য বড় পাওয়া | আমার ধারণা আগুনের জুতো পায়ে হাঁটছি বাংলা গানে একটা প্রতীক হয়ে থাকবে |

গানটির সুরকার ও আয়োজক হাবিব মোস্তফা বলেন, শ্রদ্ধেয় রথীন্দ্রনাথ রায়ের দরাজ কণ্ঠ মৃতপ্রায় মানুষকে জাগিয়ে তুলে। তার গান শুনলে রক্তে আগুন জ্বলে, চেতনার মশাল উন্নত শিরে দাঁড়িয়ে থাকে শত ঝঞ্জায়। তাঁর মত কিংবদন্তির কণ্ঠে আমার সুরে একটি গান গীত হয়েছে ভাবতে ভীষণ ভাল লাগছে। আশা করি এই গানটিও একটি ইতিহাস সৃষ্টি করবে।

মানিক মিউজিক'র ইউটিউব চ্যানেলে শীঘ্রই গানটি ভিডিও আকারে প্রকাশিত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা