kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

নারী দিবসে টঙঘর টকিজে চার নারী নির্মাতার ছবি

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০২০ ১৭:১১ | পড়া যাবে ২ মিনিটে



নারী দিবসে টঙঘর টকিজে চার নারী নির্মাতার ছবি

'প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’-এই প্রতিপাদ্যে সারাদেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। আর বিশ্বব্যাপী নারী দিবসের হ্যাশট্যাগ ‘ইচ ফর ইক্যুয়াল’। নারীদের ওপর হওয়া বৈষম্য, নির্যাতনের বিরুদ্ধে করা প্রতিবাদে নারীদের জাগ্রত করাই নারী দিবস পালনের মূল লক্ষ্য। 

এই নারী দিবসের প্রতি সম্মান জানিয়ে টঙঘর টকিজ চার দেশের চার নির্মাতার চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মুক্তির উদ্যোগ নিয়েছে। যাদের চার জনই নারী। ৮ মার্চ থেকে এই চারটি স্বল্পদৈর্ঘ্য দর্শক দেখতে পারছেন টঙঘর টকিজের ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটে!

জেন দুরায়-এর ‘হরিজোন’, সোফিয়া কানালেস-এর ‘মুজার’, জন জনসন-এর ‘শ্যুটার’ এবং ম্যা মুসতোফা-র ‘ইটস নট অভার ইয়েট’ – এই চারটি আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে উঠে এসেছে নারীর নিজের ইচ্ছার প্রতি নিজের জোর। এই সময়ে দাঁড়িয়ে নারী আজও কোন না কোন দেশে নিজের ব্যবসা দাঁড় করানোর জন্য সংগ্রাম করে। এখনো নারী নিজের ব্যক্তি স্বাধীনতার জন্য ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দ্বন্দ্বের মধ্য দিয়ে নিজস্বতা খুঁজে ফেরে। এসমস্তকে ঘিরেই গড়ে উঠেছে এই চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের কাহিনি।

২০২০-এর জানুয়ারির শুরুতেই ইরান, আফগানিস্তান, তাজাকিস্তান, তুরস্ক, ইউরোপ, মরক্কো, ইতালি, শ্রীলঙ্কা, ইজিপ্ট সহ বিশ্বের নানান দেশ-শহর-জায়গার ২০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনলাইনে নিজস্ব ইউটিউব চ্যানেল এবং ওয়েবসাইটে রিলিজ দেয় অনলাইন প্লাটফর্ম টঙঘর টকিজ।  

মন্তব্য



সাতদিনের সেরা