kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র ‘ভাষাজয়িতা‘

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০২০ ১২:১৮ | পড়া যাবে ২ মিনিটে



২১শে ফেব্রুয়ারি উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র ‘ভাষাজয়িতা‘

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র ‘ভাষাজয়িতা।‘ প্রচারিত হবে দীপ্ত টেলিভিশনে। ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়। বাংলাদেশের জন্য এ এক বিরল সম্মান। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে উর্দুভাষী পাকিস্তানি সরকারের বিরোধিতা করে বাঙালি। ঐ দিন ১৪৪ ধারা ভাঙার কারণে ৫ জন শহীন হন ভাষার দাবিতে। এই ঘটনার আগে ও পরে ১৯৪৭ থেকে ১৯৫৬ পর্যন্ত যে আন্দোলন সংঘটিত হয় তা ভাষা আন্দোলন নামে পরিচিত। ৯ বছরের এই আন্দোলনের সাথে বহু নারী-পুরুষ জড়িত ছিলো। 

কিন্তু, আমাদের রাজনৈতিক ইতিহাসে নারীর ভূমিকার কথা তেমনভাবে বলা হয় না। বলা হয়নি ভাষা আন্দোলনের সাথে জড়িত নারীদের কথাও। প্রামাণ্যচিত্র ‘ভাষাজয়িতা‘য় চেষ্টা করা হয়েছে ভাষা আন্দোলনের সাথে সক্রিয় অংশগ্রহণকারী নারীদের ইতিহাস তুলে ধরার। রওশন আরা বাচ্চু, ড. হালিম খাতুন, ড. সুফিয়া আহমেদ, সোফিয়া খান, রানী ভট্টাচার্য ও প্রতিভা মুৎসুদ্দি এই ছয়জন নারী ভাষা সৈনিকের জীবনকথার পাশাপাশি এতে বিধূত হয়েছে ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস।    

গবেষনা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন শবনম ফেরদৌসী।  চিত্রনাট্য ও পরিচালনা তত্ত্বাবধান করেছেন মানজারে হাসীন। প্রচারিত হবে ২১ ফেব্রুয়ারি সকাল ১০টায়।

মন্তব্য



সাতদিনের সেরা