kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

ঋদ্ধর স্মরণে গাইবে জলের গান-কৃষ্ণকলি-সায়ান

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



ঋদ্ধর স্মরণে গাইবে জলের গান-কৃষ্ণকলি-সায়ান

গত বছর ৩০ সেপ্টেম্বর মাত্র ১৭ বছর বয়সে রাজধানীর ধানমন্ডি লেকে ডুবে মৃত্যু হয় ঋদ্ধ হৃদয়ঙ্গমের।  আজ ১৭ ফেব্রুয়ারি ঋদ্ধ হৃদয়ঙ্গমের ১৮তম জন্মদিন। এই উপলক্ষে ১৭ ফেরুয়ারি সোমবার ঋদ্ধ স্মরণে ঢাকার শংকরে ছায়ানট মিলনায়তনে ‘হৃদয়ঙ্গম ঋদ্ধ’ অঙ্কন উৎসব ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

ঋদ্ধ স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে বিকেল সাড়ে ৩টা থেকে উৎসবটি রাত সাড়ে ৯টা পর্যন্ত চলবে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ও গান গাইবেন জলের গান, সায়ান, কৃষ্ণকলিসহ আরও অনেকেই।

এছাড়া ঋদ্ধর স্কুল-কলেজের বন্ধুরা একটি ফাউন্ডেশন তৈরির উদ্যেগ নিয়েছে। তারা ঋদ্ধকে নিয়ে একটি স্মারকগ্রন্থও প্রকাশের উদ্যোগ নিয়েছে। যার নেপথ্যে থাকছেন ঋদ্ধের মা উন্নয়ন ও সংস্কৃতিকর্মী তৃষ্ণা সরকার। তিনি বলেন, ‘এই জন্মদিনে কোনও বাঁধ মানার কথা ছিল না আমার ছেলের। কিন্তু সে চলে গেল। আদরের বাঁধ ভেঙ্গে। ঋদ্ধের মতো হাজারো ঋদ্ধ তৈরি করতেই এ উদ্যোগ।’

ঋদ্ধ স্মৃতি সংরক্ষণ পরিষদের আহ্বায়ক শিক্ষাবিদ অধ্যাপক রতন সিদ্দীকী বলেন, ‘তার ব্যগ্রতা ছিলে শিল্পের নানা শাখায় ঋদ্ধ হওয়ার। এই ফাউন্ডেশন হাজারো ঋদ্ধ তৈরি করবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি। কিন্তু কোথায় যেন সুর কেটে যায়, কোনো কাজই আমায় খুব একটা টানে না।’

৩০ সেপ্টেম্বর সন্ধ্যায় লেকের পারে পানির পাশে বসে বাঁশিতে ফুঁ দিচ্ছিল ঋদ্ধ। বাঁশি বাজাতে বাজাতেই একসময় সে লেকের পানিতে নেমে পড়ে। এই দেখে লেকের পার ঘিরে চলা পথচারীরা থমকে দাঁড়ায়। একজন এগিয়ে গিয়ে ঋদ্ধকে উদ্ধারে হাত বাড়িয়ে দেন। কিন্তু ডুবতে থাকা ঋদ্ধের হাত ধরতেই উল্টো তিনি বিপদে পড়ে যান। 

ঋদ্ধের হাত নিচের দিকে টেনে নিতে থাকে তাঁকে। ভয়ে-আতঙ্কে একপর্যায়ে লোকটি ঋদ্ধের হাত ছেড়ে ওপরে উঠে আসেন। দেখতে না দেখতেই কিছুক্ষণের মধ্যে লেকের পানিতে ডুবে যায় ঋদ্ধ। পরে ফায়ার সার্ভিস তার লাশ উদ্ধার করে। হৃদয়ঙ্গম ঋদ্ধ (১৭) ড্যাফোডিল কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী ছিল।

মন্তব্য



সাতদিনের সেরা