kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

চলে গেলেন চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৯ ০১:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



চলে গেলেন চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান

৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই। (ইন্নালিল্লাহি…রাজিউন)। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ২৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। অনেকদিন ধরে তিনি ডায়াবেটিস ও ফুসফুসের সমস্যায় ভুগছিলেন।

চিত্রপরিচালক সমিতির সাংগঠনিক সচিব কাবিরুল ইসলাম রানা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এর আগে সোমবার (২৫ নভেম্বর) রাতের খাবার খাওয়ার সময় তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তখন তার নাক ও মুখ দিয়ে রক্ত পড়া শুরু করে। পরে তাকে নেওয়া হয় লাইফ সাপোর্টে।

২০০১ সালে মাহফুজুর রহমান খানের স্ত্রী মারা যাওয়ার পর ধীরে ধীরে তিনি অসুস্থ হতে থাকেন। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও ফুসফুসের রোগে ভুগছেন তিনি।

মাহফুজুর রহমান খান অসংখ্য চলচ্চিত্রের চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন। স্বীকৃতি স্বরূপ ৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আটবার বাচসাস এবং একবার বিশেষ বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন।

তিনি প্রখ্যাত চিত্রগ্রাহক আব্দুল লতিফ বাচ্চুর শিষ্য। তিনি তার অধীনে সহকারী চিত্রগ্রাহক হিসেবে ১৯৭০ সালে দর্প চূর্ণ ও ১৯৭১ সালে স্বরলিপি চলচ্চিত্রে কাজ করেন। প্রধান চিত্রগ্রাহক হিসেবে তার প্রথম কাজ ১৯৭২ সালের আবুল বাশার চুন্নু পরিচালিত ‘কাঁচের স্বর্গ’।

মন্তব্য



সাতদিনের সেরা