kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

জুনুন উন্মাদনায় সাঙ্গ হলো ফোক ফেস্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৯ ০০:১৭ | পড়া যাবে ২ মিনিটে



ফোক ফেস্টের শেষদিনের সর্বশেষ পরিবেশনার জন্য মঞ্চে ওঠে পাকিস্তানের জনপ্রিয় ব্যান্ডদল জুনুন। জুনুনের সদস্যরা একে একে মঞ্চে উঠতেই চারিদিকে শুরু হয় তুমুল হর্ষধ্বনি৷ 

সাইওনি... গাইতেই এই গানের সুরের সঙ্গে দুলে ওঠে পুরো আর্মি স্টেডিয়াম। তরুণ প্রজন্মের নিকট অত্যাধিক জনপ্রিয় এই ব্যান্ড। দামাদামা মাস্ত কালান্দারের সময় সব বয়সীরা একই সঙ্গে কণ্ঠে এই গান। 

'সিতারোছে', 'তুহি মেরা মওলা শাহী', 'মাট্টি মে মিল যায়েঙ্গে ভুলো না, তেরি জিন্দেগি, ইয়ার মেরা দিল নেহি লাগতা 'সহ একাধিক গান হায় বিশ্বজুড়ে জনপ্রিয় ব্যান্ডদলটি। জুনুনের সঙ্গে মেতে ওঠে এদিন আর্মি স্টেডিয়ামে সমবেত হওয়া লক্ষাধিক সঙ্গীতপ্রেমী মানুষ। রাত ১২টায় সাঙ্গ হয় এ বছরের ফোক ফেস্টের আয়োজন।

শেষরাতের ফোক ফেস্টের আয়োজন জমে ওঠে। এদিন তৃতীয় শিল্পী হিসেবে মঞ্চে ওঠেন জনপ্রিয় ভাওয়াইয়া কণ্ঠশিল্পী চন্দনা মজুমদার। 

যাও পাখি বলো তারে যখন শেষ গান কণ্ঠে ধরেন, পুরো স্টেডিয়াম সেই সুরের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। আর্মি স্টেডিয়ামের দর্শক-শ্রোতা মেতে ওঠে সুর লহরীতে। 

এর আগে তিনি পরিবেশন করেন, ধন্য ধন্য বলি তারে, সিন্নি খাওয়া, আমায় ফেলে চলে গেলে, আমার মুরতশি পরশমনি.. ইত্যাদি। 

রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হওয়া লোক গানের উৎসবের আজ শেষ দিন। এদিন সন্ধ্যা থেকেই সঙ্গীতপ্রেমীদের ঢল নেমেছে আর্মি স্টেডিয়ামে। 

সন্ধ্যা থেকে জনসমাগম শুরু হতে থাকলেও রাত ১০টা পর্যন্ত বনানী থেকে বিমানবন্দর সড়কে প্রচুর ভিড় লক্ষ্য করা যায়। এ সময় অনুষ্ঠানস্থলে ঢুকতে বিশাল লাইন পড়ে যায়। 

আজ শনিবার সরকারি, সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় উৎসবে ঢল না‌মে শ্রোতা-দর্শকের।

বিশেষ করে আজ চোখে পড়ছে তরুণ শ্রোতা-দর্শকের উপস্থিতি। আর্মি স্টেডিয়াম মানুষের সমুদ্রে পরিণত হয়ে‌ছিল।

শুক্রবার উৎসবের তৃতীয় দিন বিভিন্ন পরিবেশনায় অংশ নি‌য়ে‌ছেন বাংলাদেশের সঙ্গীত শিল্পী মালেক কাওয়ালি, রাশিয়ার কারেলিয়া অঞ্চকের তুমুল জনপ্রিয় ব্যান্ডদল  সাত্তুমা। 

দেশের লোকগান বিশ্ব দরবারে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের উৎসব। পঞ্চম আসরের পর্দা উঠেছে ১৪ নভেম্বর।

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে উৎসব চলছে রাত ১২টা পর্যন্ত। বাংলাদেশসহ ছয় দেশের দুই শতাধিক শিল্পী অংশ নিচ্ছে এবারের উৎসবে। ২০১৫ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’।

মন্তব্য



সাতদিনের সেরা