kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

'উই লাভ বাংলাদেশি ক্রাউড, উই লাভ মিউজিক'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ নভেম্বর, ২০১৯ ২৩:২৭ | পড়া যাবে ৩ মিনিটে



'উই লাভ বাংলাদেশি ক্রাউড, উই লাভ মিউজিক'

আর্মি স্টেডিয়ামের উত্তর কর্নারে বেশ কয়েকজন বিদেশিকে দেখা গেল সুরের তালে মাথা দোলাচ্ছেন। মাঝেই মাঝে উৎফুল্ল হয়ে উঠছেন। চেহারায় ছড়িয়ে পড়ছে উচ্ছ্বাসের প্রতিফলন। কাছে গিয়ে কথা বলতেই সানন্দে পরিচয় দিলেন দলের একজন। নাম ফিলিপ। এসেছেন ইতালি থেকে। সঙ্গের তরুণীও হাসিমুখে জানালেন তার নাম কিয়ারা। তিনিও ইতালির নাগরিক। 

ফিলিপ প্রতিক্রিয়া জানালেন বেশ উচ্ছ্বাস নিয়েই। বললেন, 'উই লাভ বাংলাদেশি ক্রাউড, আই লাভ মিউজিক। দেস কাইন্ডস অফ ফোক চার্ম মি মোস্ট...'

বললেন, এমন লোক সঙ্গীতের অনুষ্ঠানে এসে সত্যি মুগ্ধ, বিমুগ্ধ। আমরা সবাই বেশ উপভোগ করছি। আমি সব ভাষা বুঝি না, তবে সুরের কোনো ভাষা হয় না। সুর নিজেই যেন ভাষা-এজন্যই দেখুন সব ভাষার গানেই হৃদয়ে তরঙ্গ তৈরি হচ্ছে।

ফিলিপের শুক্রবারের পরিবেশনার মধ্যে সবচেয়ে ভালো লেগেছে মালির কিংবদন্তি সংগীতশিল্পী হাবিব কইটে।

ফিলিপ বলেন, দেখেছেন তিনি গিটার আর সুর দিয়ে একেবারে মালিয়ান পরিবেশ তৈরি করে ফেলেছেন।

হিনা গান গাওয়ার আগে ঢাকার দর্শকদের প্রশংসা করেন। তিনি বলেন, আমি জেনে এসেছি আপনারা সত্যিকার শ্রোতা, আপনারা হৃদয় দিয়ে সঙ্গীত শ্রবণ করে। যেটা সত্যি আনন্দের ও ভালো লাগার।

দেশের লোকগান বিশ্ব দরবারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’। 

এই উৎসবের পঞ্চম আসরের পর্দা উঠেছে গতকাল ১৪ নভেম্বর। আজ ফোক ফেস্টের দ্বিতীয় দিন।

বাংলাদেশের শরিফুল ইসলাম, কামরুজ্জামান রাব্বি ও কাজল দেওয়ান, মালিয়ান লোকসংগীতের জীবন্ত কিংবদন্তি হাবিব কইটের গান যখন গাইছিলেন তখন রাত সাড়ে ৯টা পেরিয়ে গেছে। এ সময় মঞ্চে ওঠেন ফকির শাহাবুদ্দিন। গলায় গামছা ও শরীরে সাদা পাঞ্জাবি। সাথে তার দল।

ফকির শাহাবুদ্দিন পুরো আর্মি স্টেডিয়াম জমিয়ে দেন। তৃষ্ণার্ত দর্শক-শ্রোতাদের একের পর হৃদয়গ্রাহী গান গেয়ে আলোড়িত করেন। 

এ সময় তিনি দে দে পাল তুলে দে যাব মদীনায়, শ্রী কৃষনে প্রেমের গান, রইয়াছো ঘুমাইয়া, আমারে আসিবার কথা কইয়া, বন্দে মায়া লাগাইছেসহ শ্রোতাপ্রিয় গান গেয়ে পুরো স্টেডিয়ামকে নিজের সুরের সঙ্গে মাতিয়ে তোলেন। 

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে উৎসব চলছে রাত ১২টা পর্যন্ত। বাংলাদেশসহ ছয় দেশের দুই শতাধিক শিল্পী অংশ নিচ্ছে এবারের উৎসবে। ২০১৫ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’। শনিবার শেষ হ‌বে এবারের উৎসব।

মন্তব্য



সাতদিনের সেরা