kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

অসমিয়াদের বাংলাদেশি বলে সমালোচনার কবলে অপু

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৪:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



অসমিয়াদের বাংলাদেশি বলে সমালোচনার কবলে অপু

ভারতের আসাম রাজ্যের একটি অনুষ্ঠানে স্থানীয়দের 'বাংলাদেশের বাঙালি' বলে অভিহিত করায় সমালোচিত হয়েছেন চলচ্চিত্রের জনপ্রিয় তারকা অপু বিশ্বাস। এমনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। তবে ভিডিওটি বেশকিছুদিন পূর্বের।

ভারতের আসাম রাজ্যের একটি অনুষ্ঠানে স্থানীয়দের দ্বারা সমালোচিত হন অপু।  অপুর বক্তব্যে সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। আসামে আয়োজিত একটি অনুষ্ঠানে অপু বলেন, আমি বাংলাদেশের মেয়ে। কিন্তু এখানে যারা বসে আছেন, তারা সবাই, তাদের সবার বাংলাদেশে জন্ম আছে... ঠিক তো? আমরা যখন বিদেশে যাই তখন আমরা সবাইকে বলি 'বাঙালি'। আজকে আমি আসামেও একটি কথা বলবো, আপনারা সবাই আমার বাংলাদেশের বাঙালি। তাই তো?

অপুর এমন কথায় সম্মতি জানাতে অনেকেই অস্বীকৃতি জানান। 'নো', 'নো' বলে উঠেন। এমন প্রতিক্রিয়া পাওয়ার পর একটু হেসে অপু বলেন, 'আপনারা সবাই আসামের, আমি জানি। কিন্তু যে 'নো' (অস্বীকার করছেন) বলছেন, দেখবেন আপনার দাদু, ঠাকুমা, তার ঠাকুমা, হয়তো কেউ বাংলাদেশেরই ছিল।'

সম্প্রতি ভারতের আসামে করা জাতীয় নাগরিকপঞ্জির কারণে নাগরিকত্ব হারানোর আশঙ্কায় আছেন কয়েক লাখ মানুষ। আসামের অনেকে বিষয়টি মেনে নিতে না পেরে আত্মহত্যাও করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা