kalerkantho

শুক্রবার । ১৩ ডিসেম্বর ২০১৯। ২৮ অগ্রহায়ণ ১৪২৬। ১৫ রবিউস সানি          

শাহরুখের অনুপ্রেরণা আয়ুষ্মানের বৌ

কালের কণ্ঠ অনলাইন   

১০ নভেম্বর, ২০১৯ ১১:২৪ | পড়া যাবে ২ মিনিটে



শাহরুখের অনুপ্রেরণা আয়ুষ্মানের বৌ

স্তন ক্যানসারের বিরুদ্ধে তাহিরার লড়াইও কারও অজানা নয়। লেখিকা-পরিচালক তাহিরা কাশ্যপ-এর সোশাল মিডিয়া হ্যান্ডলগুলিতে চোখ রাখলেই বোঝা যায়, কত মানুষকে অনুপ্রেরণা যুগিয়ে চলেছেন তিনি। সেই তালিকায় যে রয়েছেন শাহরুখ খানও, তা সম্প্রতি জানা গেল টেড টকস-এর একটি সেশনে। টেড টকস-এর মঞ্চে শাহরুখ বলেন, তাহিরা তাঁকে প্রেরণা দিয়েছেন নিজের সমস্যার কথা গোপন না করে মানুষের সামনে আনতে।

২০১৮-র সেপ্টেম্বর মাসে তাহিরা তাঁর সোশাল মিডিয়া হ্যান্ডলে জানান যে তিনি ক্যানসারে আক্রান্ত। ডানদিকের স্তনে বাসা বেঁধেছে প্রচুর উচ্চস্তরের ম্যালিগন্যান্ট সেল। প্রথমত এভাবে নিজের অসুস্থতার কথা প্রকাশ্যে আনা বিরল। দ্বিতীয়ত, কোনও নারী যদি ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন, তবে সাধারণত সেকথা যথাসম্ভব গোপন রাখারই চেষ্টা করা হয়। এই সামাজিক ট্যাবুকে অনেকেই ভেঙেছেন অতীতে। কিন্তু তাহিরা শুধু ট্যাবু ভাঙেননি, অসুস্থতার বিরুদ্ধে তাঁর লড়াইকে এমনভাবে তুলে ধরেছেন সোশাল মিডিয়ায়, যা অত্যন্ত প্রেরণাদায়ক তো বটেই, পাশাপাশি নান্দনিকও।

তাহিরার এই পদক্ষেপই প্রেরণা দিয়েছে শাহরুখকে, এমনটাই জানালেন বাদশ সম্প্রতি টেড টকস-এ এসে। টেড টকস-এ দ্বিতীয় সিজনটি হোস্ট করছেন শাহরুখ। সেখানেই আমন্ত্রণ জানানো হয়েছিল তাহিরাকে। এই অসমসাহসী বক্তার পরিচয় করে দেওয়ার সময় শাহরুখ বলেন, ক্যানসার আমার বাবা-মা দুজনকেই কেড়ে নিয়েছে। আমি আমার নিজের সমস্যাগুলি প্রকাশ্যে আলোচনা করতে পছন্দ করি না কিন্তু তাহিরার থেকে আমি শিখেছি যে সমস্যার কথা সকলের সঙ্গে ভাগ করে নেওয়াতে কোনও অসুবিধা নেই। আমার মনে হয় এই ট্যাবুটা এবার সরে যাওয়া দরকার যে সমস্যা এলে তাকে লুকিয়ে রাখতে হবে।”

তাহিরার বক্তব্যেও উঠে এসেছে ব্রেস্ট ক্যানসার নিয়ে মানুষের মধ্যে ট্যাবুর বিষয়টি। 

মন্তব্য



সাতদিনের সেরা