kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

লেখার সময় চরিত্রটিকে ঘুণাক্ষরেও কৌতুক চরিত্র ভাবিনি : শাহাদুজ্জামান

কালের কণ্ঠ অনলাইন   

৮ নভেম্বর, ২০১৯ ১৫:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



লেখার সময় চরিত্রটিকে ঘুণাক্ষরেও কৌতুক চরিত্র ভাবিনি : শাহাদুজ্জামান

২০১৮ সালের চলচ্চিত্র 'কমলা রকেট' চলচ্চিত্রে অভিনয় করে 'সেরা কৌতুক অভিনেতা' হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন মোশাররফ করিম। মঞ্চ দিয়ে যাত্রা করা এই অভিনেতা নাটক ও সিনেমায় অভিনয়ে পেয়েছেন আকাশছোঁয়া জনপ্রিয়তা। তাই মোশাররফ করিমের মতো পুরদস্তুর অভিনেতাকে 'কৌতুক অভিনেতা' হিসেবে নির্বাচন করায় মিশ্র প্রতিক্রিয়াও দেখাচ্ছেন অনেকে। আর কমলা রকেটের অভিনয় কীভাবে কৌতুক অভিনয় হয় সেটাও বোধগম্য হচ্ছে না কারো। 

এ বিষয়ে মুখ খুলেছেন কমলা রকেটের চিত্রনাট্যকার কথা সাহিত্যিক শাহাদুজ্জামান। তিনি বলছেন,  'চিত্রনাট্য যখন লিখি মোশাররফ করিমের চরিত্রটিকে আর যেভাবেই ভেবে থাকি না কেন কৌতুক চরিত্র ভাবিনি ঘুণাক্ষরেও।'

শাহাদুজ্জামান সোশ্যাল হ্যান্ডেলে লিখেছেন,  ‘কমলা রকেট‘ বিষয়ে এক বিচিত্র খবর জানালেন একজন। যে খবর আগেই জানি তা হলো এই যে নুর ইমরান মিঠু পরিচালিত চলচ্চিত্র ‘কমলা রকেট‘ ইতোমধ্যে দেশ, বিদেশের পাঁচটি চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের কোন চলচ্চিত্রের ক্ষেত্রে তা বিশেষ ঘটেনি। ‘কমলা রকেট‘ আন্তর্জাতিকভাবে এবছরের ফ্রান্সের এশিয় চলচ্চিত্র উৎসব, শ্রীলঙ্কার চতুর্থ জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, এবং নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পেয়েছে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার, সেই সঙ্গে দেশের ভেতর পেয়েছে মেরিল প্রথম আলো শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার, এবং হীরালাল সেন শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার। 

মোশাররফ করিমের পুরস্কার প্রাপ্তিকে অভিনব পুরস্কার উল্লেখ করে তিনি বলেন, বিশেষ আমন্ত্রিত চলচ্চিত্র হিসেবে এ সপ্তাহে চলচ্চিত্রটির প্রদর্শনী হয়ে গেছে গৌহাটি চলচ্চিত্র উৎসবে। আমার গল্প এবং চিত্রনাট্যের ভিত্তিতে নির্মিত হয়েছে বলে এনিয়ে আনন্দ আছে আমারও । কিন্ত আজ জানলাম এবছরের বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় ‘কমলা রকেট‘ ছবিটির জন্য জুটেছে এক অভিনব পুরস্কার। পুরস্কার শ্রেষ্ঠ কৌতুক অভিনেতার জন্য। 

ঘুণাক্ষরেও চরিত্রটিকে কৌতুক চরিত্র ভাবেননি উল্লেখ করে শাহাদুজ্জামান বলেন, চিত্রনাট্য যখন লিখি মোশাররফ করিমের চরিত্রটিকে আর যেভাবেই ভেবে থাকি না কেন কৌতুক চরিত্র ভাবিনি ঘুণাক্ষরেও। এমন একটা বহুস্তরী চরিত্রের এধরনের মুল্যয়নে আমি বেশ বিষ্মিত এবং খানিকটা কৌতুকাচ্ছন্নও।

আরও পড়ুন- জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে তর্ক-বিতর্ক

মন্তব্য



সাতদিনের সেরা