kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

জয়পুরে ইয়ুথ চয়েস অ্যাওয়ার্ড পেল বাংলাদেশি চলচ্চিত্র প্রতিভাস

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



জয়পুরে ইয়ুথ চয়েস অ্যাওয়ার্ড পেল বাংলাদেশি চলচ্চিত্র প্রতিভাস

ষষ্ঠ পিঙ্ক সিটি আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’র এবারের আসরে 'ইন্টারন্যাশনাল ফিল্ম' বিভাগে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছিল বাংলাদেশি নির্মাতা ফরিদুল আহসান সৌরভের চলচ্চিত্র “প্রতিভাস”। ভারতের জয়পুরে উৎসবের নির্বাচিত এ চলচ্চিত্রসমূহের প্রদর্শনী হয়েছে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে শুরু হয়ে ১৫ তারিখ পর্যন্ত। উৎসব ভেন্যু ছাড়াও চলচ্চিত্রগুলোর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও উন্মুক্ত প্রদর্শনী হয়। 

এরপর গত ২৫ সেপ্টেম্বর উৎসবের পুরষ্কার প্রদান অনুষ্ঠানে “ইন্টারন্যাশনাল ফিল্ম” বিভাগে মোট ১৬ টি চলচ্চিত্রকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারের জন্য বিজয়ী ঘোষণা করা হয়। যেখানে “ইয়ুথ চয়েস” অ্যাওয়ার্ড অর্জন করে নেয় বাংলাদেশি নির্মাতার চলচ্চিত্র প্রতিভাস। 

স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র প্রতিভাস ইতিমধ্যে ৭ টি দেশের ১৪ টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। যার মধ্যে রয়েছে চায়না আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব, সেফালো ফিল্ম ফেস্টিভাল, ইতালি; এনপিএস ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ফিল্ম ফেস্টিভাল, আসাম, ভারত; কার্ডিফ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, আফ্রিকা ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ফেস্টিভাল, নাইজেরিয়া; গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল, ১১ তম ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ফিল্ম ফেস্টিভাল, বাংলাদেশ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব।

১০ মিনিট দৈর্ঘ্যের এই ন্যারেটিভ ফিকশনে এক তরুণী চিত্রশিল্পীর মনস্তত্ত্ব অন্বেষণ এবং শিল্পকে তার দৃষ্টিভঙ্গির আলোকে দৃশ্যায়ন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমী, উত্তরার ফায়েজ আর্ট স্টুডিও এবং সুইডেনের মডার্না মুসেট মেইন মিউজিয়ামে এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের চিত্রায়ন করা হয়।  

ছবিটি প্রসঙ্গে নির্মাতা বলেন, “সত্যজিৎ রায়ের ছোটগল্প অবলম্বনে নির্মাণ করা প্রতিভাসের গল্প চিত্রশালায় প্রদর্শনীর জন্য এক চিত্রশিল্পীর এমন একটি মাস্টারপিস আঁকার আকাঙ্ক্ষা দিয়ে শুরু হয়। যেখানে শিল্পীকে প্রত্যাশা করতে দেখা যায় তার আঁকা ছবির ভূয়সী প্রশংসায় পঞ্চমুখ সবাই এমন স্বপ্নে বিভোর থাকতে। যশ খ্যাতির মোহগ্রস্ত শিল্পী নির্ধারিত তারিখের একেবারেই শেষমুহূর্তে চিত্রকর্মটি আয়োজক কমিটির কাছে প্রেরণ করেন। 

কিন্তু এর কিছুদিন পরে তিনি বিশ্ময়ভরে আবিষ্কার করলনে যে তিনি তার আঁকা মাস্টারপিসটির পরিবর্তে ভুলে একটি খালি সাদা কাগজ জমা দিয়েছিলেন যা তিনি তুলির রঙ মুছতে ব্যাবহার করতেন! তবে কে জানত এতবড় ভুল করার পরেও তার জন্য কত বড় চমক অপেক্ষা করে ছিল!

প্রতিভাসের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সাফওয়াত তাসনিয়া প্রিয়াঙ্কা। শব্দশিল্পীর দায়িত্বে ছিলেন কল্পপ্রিয়া চৌধুরী, মারিয়াম মেহজাবিন ও ফাইরুজা কৃষ্টি। প্রযোজনা, শিল্পনির্দেশনা, এডিটিং এবং কালার গ্রেডিংও করেছেন নির্মাতা নিজেই।

মন্তব্য



সাতদিনের সেরা