kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

'লতা রানুর প্রশংসা করতে পারতেন; করলেন না, উল্টো বললেন কপি'

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:১১ | পড়া যাবে ২ মিনিটে



'লতা রানুর প্রশংসা করতে পারতেন; করলেন না, উল্টো বললেন কপি'

রানাঘাট স্টেশন বসে গান গাইতেন রানু। রানুর কণ্ঠে লতা মঙ্গেশকরের এক পেয়ার কা নগমা হ্যায় গানটি অতীন্দ্র রেকর্ড করে সোশাল মিডিয়ায় পোস্ট করেন। তার পরেই ভাইরাল হয়েছেন রানু মণ্ডল। তাঁকে সম্প্রতি মুম্বাই নিয়ে গিয়ে ৩টি গান রেকর্ড করেছেন হিমেশ রেশমিয়াঁ। লতাকণ্ঠী ট্রেন্ডিং রানু মণ্ডল প্রসঙ্গে লতা মঙ্গেশকরের মতামত জানতে চাওয়ায় সঙ্গীত সম্রাজ্ঞী মন্তব্য করেন যে কপি করা কোনও শিল্পীকেই বেশি দূর নিয়ে যেতে পারবে না। এই মন্তব্য নিয়েই ক্ষুব্ধ হয়েছেন লতার গুণমুগ্ধদের একাংশ।
 
মঙ্গলবার ৩ সেপ্টেম্বর লতার এই মন্তব্যটি সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে সোশাল মিডিয়ায় একটু একটু করে সরব হতে থাকেন ফ্যানেরা। তাঁদের কারও বক্তব্য, সঙ্গীত সম্রাজ্ঞী আর একটু সংবেদনশীল হতে পারতেন। 
 
কেউ লিখেছেন, স্টেশনে বসে একজন গরিব মানুষ গান গাইতেন, তিনি এখন ভালো আছেন, লতাজি রানুকে একটু প্রশংসা করতে পারতেন। নকলনবিশি নিয়ে জ্ঞান দেওয়ার প্রয়োজন ছিল না। আবার সংক্ষিপ্ত মন্তব্যে অনেকে বলেছেন যে এই প্রসঙ্গে সঙ্গীত সম্রাজ্ঞীর সঙ্গে একেবারেই একমত হতে পারছেন না তিনি।
 
তবে লতা মঙ্গেশকর রানু মণ্ডল সম্পর্কে দুটি কথা বলেন– প্রথমত তিনি বলেন যে তাঁর গান গেয়ে যদি কারও ভালো হয় তবে সেটা তাঁর সৌভাগ্য। তার পরেই তিনি সেই মন্তব্যটি করেন যা নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন ক্ষোভ। তিনি শুধু রানু মণ্ডলকে নয়, সাধারণ ভাবে সব গায়ক গায়িকাদের উদ্দেশে বলেন যে নকল করে খুব বেশিদূর এগোনো যায় না। যদিও তিনি রানু মণ্ডলকে উদ্দেশ্য করে মন্তব্যটি করেননি, তবুও ভক্তদের বক্তব্য, এই উপদেশটি এই ক্ষেত্রে না দিলেই ভালো করতেন তিনি।
 
আসলে ভক্তদের আপত্তির মূল কারণ, বিখ্যাত হওয়ার আগে রানু মণ্ডলের দৈন্য এবং দুরবস্থা। প্রায় ভিক্ষা করে দিন যেত যে মহিলার, তিনি লতা মঙ্গেশকরকে নকল করে গান গেয়ে যদি একটু আর্থিক স্বাচ্ছল্য পেয়ে থাকেন, তবে সেটা নিয়ে সংবেদনশীলতাই আশা করেছিলেন গুণমুগ্ধরা, নকল করা নিয়ে সমালোচনা নয়, এমনটাই বোঝা গিয়েছে তাঁদের সোশাল মিডিয়া মন্তব্যগুলিতে। ইন্ডিয়ান এক্সপ্রেস
'কপি করে বেশিদূর যাওয়া যায় না' রাণুকে শুভেচ্ছা জানিয়ে বললেন লতা

মন্তব্য



সাতদিনের সেরা