kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

ফেসবুক লাইভে এসে যেসব প্রশ্নের উত্তর দিলেন নোবেল, যেসব এড়িয়ে গেলেন ...

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৩৪ | পড়া যাবে ১৩ মিনিটে



ফেসবুক লাইভে এসে যেসব প্রশ্নের উত্তর দিলেন নোবেল, যেসব এড়িয়ে গেলেন ...

'শুভ অপরাহ্ন! আপনাদের যদি কোনো প্রশ্ন থাকে, তাহলে কমেন্টে জিজ্ঞেস করতে পারেন। আমি নেক্সট এক ঘণ্টা সবার কমেন্টের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব! ধন্যবাদ।' সারেগামামা কাঁপানো নোবেল আজ বিকেলে এভাবে যেন বোমাই ফাটান সামাজিক যোগাযোগের মাধ্যমে। 

যে নোবেল একের পর এক বিতর্কেও চুপ, উত্তর দেন না ফেসবুক পেজের ভক্তদেরও, তিনিই আজ প্রকাশ্যে! সেটাও সুদূর যুক্তরাষ্ট্র থেকে। সঙ্গে সঙ্গে হামলে পড়েন ভক্তরা। নোবেলও একের পর এক প্রশ্নের উত্তর দিতে থাকেন। 

এই প্রতিবেদনে প্রশ্নকর্তাদের নাম, প্রশ্নসহ নোবেলের দেয়া উত্তরগুলো প্রায় হুবহু থাকছে। নোবেল এড়িয়ে গেছেন, কিংবা সময়ের অভাবে উত্তর দিতে পারেননি সেই প্রশ্নগুলোও এই প্রতিবেদনে যুক্ত করা হচ্ছে। 

অবশ্য নোবেল বলেছেন, সবাইকে অনেক ধন্যবাদ, এই এক ঘণ্টা আমার সাথে থাকার জন্য। আমি একা মানুষ। যতদূর পেরেছি রিপ্লাই দিয়েছি। যাদের রিপ্লাই দিতে পারিনি, আশা করি কেউ মনঃক্ষুণ্ণ হবেন না। নেক্সট কোনো পোস্টে আরো অনেকের রিপ্লাই দেয়ার চেষ্টা করব! সবাই ভালো থাকবেন, আল্লাহ্‌ হাফেজ!

নোবেলকে প্রশ্ন ও নোবেলের উত্তর

অভিজিৎ দাস : সুনন্দা কবে রিলিজ হচ্ছে? আর, কেমন আছেন আপনি? আপনার সেই অসাধারণ সুরের গানগুলো এখন খুব মিস করি। আশা করছি, আপনি এবং আপনার ব্যান্ড টিম নতুন গান প্রতি মাসে একটি করে আপলোড করবেন!  শরীরের প্রতি খেয়াল রাখবেন।

নোবেল : সুনন্দা রিলিজ হচ্ছে না। তার চেয়ে আরো বেটার অপশনস আছে আমার কাছে। সেগুলো রিলিজ করবো।

শামীম : আপনার প্রিয় গান কোনটি?

নোবেল : বলে শেষ করা যাবে না ভাই।

মোস্তাফিজুর রহমান সজল : প্লিজ বলেন কবে পাব নিউ সঙ।

নোবেল : ধন্যবাদ ভাই।  নিউ সঙ নভেম্বরে।

এসআই দিনার :  রক ইংলিশ সঙ আছে একটা। গানটা খুবই ভালো লাগে, যদি আপনাকে গানটার নাম বলি তাহলে কভার করে আমাদের উপহার দিবেন?

নোবেল : বলতে পারেন। সম্ভব হলে চেষ্টা করব।

প্রিন্স মাহমুদ : কাকা আপনার ভক্ত। সবাই সুনন্দার জন্য অপেক্ষা করে আছে। আমি তো ভাবছি আপনি নতুন বছরের প্রথম দিন গানটি মুক্তি দিবেন।

নোবেল : রিলিজ হতে দেরি হবে। তবে নভেম্বরে গান আসবে।

সানজিদা আক্তার কণা : আপনার কাছে সবচেয়ে কী ভালো লাগে?

নোবেল : অবভিয়াসলি গান!

জসিম আহমেদ : অ্যালবাম?

নোবেল : অ্যালবাম এখন আর চলে না ভাইয়া। তাই আমরা সিংগলস রিলিজ করব ইনশাআল্লাহ নভেম্বরে। স্টে টিউনড।

আম্মার হামীম : এত মানুষের ভিড়ে আমার কমেন্ট চোখে পড়বে নাকি জানি না, তবুও বলি আমি আপনার একজন ফ্যান। ভালোবাসা নিবেন। নতুন গানের অপেক্ষায়। 

নোবেল : সাথে থাকার জন্য ধন্যবাদ।

সুক তারা :  ভাইয়া, আমার আম্মু আপনার গান খুব পছন্দ করে। সে শুধু বলতো নোবেল সারাগামাপা-এ গান গেয়ে যে মূর্তিগুলো পাচ্ছে, সেগুলো কী করে। আমি বলেছি, ওগুলো অবন্তী আপুকে দিয়ে দেয়। ভাইয়া আপনি এবার সত্যিটা বলেন, কী করতেন মুর্তিগুলো??

নোবেল : সুক তারা, কী জানি, আমার কোনো মূর্তি নেই। আমার মূর্তি কে নিয়েছে সেটাও আমি জানি না। আমি মূর্তি দিয়ে কী করব?

(এই উত্তরের নিচে আরো কমেন্ট এসেছে। ভালোবাসার রাজপুত্র লিখেন, মূর্তি নিয়ে কী হবে? মুসলমান যখন। মানতাহা মিষ্টি লিখেন, এতগুলো মূর্তি ফিরিয়ে দিলে। ওগুলো ছিল তোমার অর্জন। তুমি এভাবে বিসর্জন দিতে পারলে?)

ম্যাক্স ফেফিউলাস : কেমন আছেন? আপনি আমাকে চিনতে পারছেন কি না আমি সেটা জানি না। তবু আমরা এক সঙ্গে আড্ডা দিছিলাম আজ থেকে ৬ বছর আগে। ইন্ডিয়া আসামের কথা মনে আছে কি আপনার?

নোবেল : ওরকমভাবে মনে নাই। বাট আসাম ট্রিপের কথা আমার আজীবন মনে থাকবে।

কাজী তাজওয়ার ইসলাম : ভাইয়া, প্লিজ আতিফ ইসলাম এর হাম কিস গালি গানটা কভার করেন।

নোবেল : থ্যাংকস ফর সাজেশন ব্রাদার।

নাজমুল আহসান সাইমুম : ভাইয়া, আপনার সুনন্দা অ্যালবাম কবে বের হচ্ছে, একটু বললে ভালো হতো। ফ্যানরা অপেক্ষা করছে।

নোবেল : সুনন্দা কোনো অ্যালবাম না। সুনন্দা একটা গানের নাম। যেটা প্রাইমারিলি চিন্তা করছিলাম ফার্স্ট রিলিজ করব বাটট এখন ওটার রিলিজ একটু পরেই করব ভাবছি। এর আগে বেশ কিছু গান বের হবে।

ওরিক নাজমুল : আমিও পরের 'সা রে গা মা পা, 'নেক্সট সেশনে যাব। এনি টিপস ফর মি?

নোবেল : সারাদিন গান নিয়া বারবার চেষ্টা করেন।

এমডি রাসেল : ভাইয়া দেশে কবে ব্যাক করছ তাহলে?

নোবেল : নভেম্বরে।

তাসমিয়া মৃধা : সবার কমেন্ট পড়লাম। সবচেয়ে বড় কথা, আপনি কেমন আছেন? 
নোবেল : আলহামদুলিল্লাহ ভালো আপু। আপনি?

আনিকা রহমান : কোনো প্রশ্ন করবো না। শুধু বলব সমালোচনাকে পেছনে ফেলে এগিয়ে যান। আমরা আপনার পাশে আছি।
নোবেল : ইনশাআল্লাহ।

ফারহানা প্রীতি : সবাই এত প্রশ্ন করে, আমি করব কী? ভাইয়া, আপনার প্রিয় রঙ কি?
নোবেল : কালো, সাদা, পিঙ্ক ...।

মো. তানভীরুল আলম :  এখন কয়টা বাজে? উত্তরের থেকে রেস্টটা বেশী জরুরী ছিল। শরীর এর ওপর প্রেশার না দেয়াই ভালো।
নোবেল: যুক্তরাষ্ট্রে আসার পর থেকে ১১টার মধ্যে ঘুম এসে যায়। আর ফজরের আগে ঘুম ভাঙে। নামাজের পর বাইসাইকেল নিয়ে বের হই একটু। এরপর আর ঘুমানো হয় না।

রূপালী জামান নীলা : কী আর জিজ্ঞেস করব ... হোয়াটএভার, কেমন আছেন? লাঞ্চ করেছেন? আমিতো মাত্র করলাম। তাই জিজ্ঞাসা করছি। 
নোবেল : এখানে এখন সকাল ৭:১৬ মিনিট বাজে।

সায়মা তিষা : তোমার আমার একই গ্রাম। একবার তোমার সাথে কথা বলার ইচ্ছা আছে সামনাসামনি। তোমার বাসায়ও গিয়েছিলাম। তবে তুমি ঘুমিয়েছিলে। তোমার সব পোস্টে যে কমেন্ট করি তুমি কি পড়ো?

নোবেল : সবার কমেন্ট আলাদাভাবে দেখার সুযোগ হয় না। তবে যদ্দুর সম্ভব চেষ্টা করি।

পায়েল বোস : তোমার ডাক নাম কী? বাড়িতে সবাই কী নামে ডাকে?

নোবেল : নোবেল বলেই ডাকে।

ফেরদৌস মাহমুদ মুনা : নেক্সট সঙ কি এই মাসে আশা করতে পারি?

নোবেল : না ভাই, এই মাস আর পরের মাস আমি ইউএস ট্যুর নিয়ে খুব বিজি থাকবো। সো নভেম্বরের আগে সম্ভব হবে না।

রায়হান শেখ: হাসাইলেন, এতো কমেন্ট রিপ্লাই দিবেন ক্যামনে?
নোবেল : দেখি কতদূর দেওয়া যায়।

সৈয়দা মাইশা মালিহা : কখনো আমার কমেন্টের রিপ্লাই দেও না কেন?

নোবেল : এই তো দিলাম।

মিষ্টি ইসলাম : এত প্রশ্নর মাঝে আমারটা কী দেখবেন? ১. ফ্রেন্ড সার্কেলে আপনার নাম কী? ২. কখনো যদি চলচ্চিত্রে নায়ক হিসেবে কাজ করার সুযোগ পান তাহলে কী করবেন?

নোবেল : আমি গায়ক হয়েই থাকতে চাই। ধন্যবাদ।

গুনজা ঘোষ (ভারত) : আপনি এত কিউট কেন শুধু এই অ্যানসারটা চাই।
নোবেল : সাথে থাকার জন্য ধন্যবাদ।

নোবেল এড়িয়ে গিয়েছেন, কিংবা সময়ের অভাবে উত্তর দিতে পারেননি

Jannatul Ferdous Ratri : বস্তিনেশন থুক্কু তাহসিনেশন নামে এক পাগল আছে জানি না আপনি চিনেন কিনা বেচারা আপনাকে নিয়ে অনেক লাফালাফি করল। কিন্তু আপনার থেকে কোনো রেসপন্স পাইলো না, আপনার সাথে দেখা হলে বেচারাকে একটু শান্তনা দিয়েন।

আনান আয়শাহ্ : আপনার নামে ছড়ানো কোনো গুজবকেই যে পাত্তা দেননি সেটা ভালো লেগেছে। আপনার মৌলিক গানগুলোর অপেক্ষায় থাকলাম। এখনো বিশ্বাস করি, বাংলাদেশের গানের জগতকে কিছু দিতে পারবেন।

Masum Billah : ভাইরাল ছবি গুলোর ব্যাপারে কি বলতে চান?
 
শাহাদাত হোসেন : আপনি যে নিজের ব্যান্ডকে সেরা মনে করেন? তার একটা কারণ দেখান? এবং আপনার ব্যান্ড সেরা হলে অন্য ব্যান্ড গান গাইতে আপনার লজ্জা লাগে না? সাহস থাকলে রিপ্লাই দিও ব্রো।

MD Mostafizur Rahman Nayan : আপনার একটি মন্তব্য নিয়ে যে এতো সমালোচনা হলো তার কোনো জবাব দিলেন না কেন? ভাই আপনার ভক্ত ছিলাম, কিন্তু জাতীয় সঙ্গীত নিয়ে বিতর্কিত মন্তব্যের পরে আপনার প্রতি ভালোবাসাটা কমে গেছে, আশা করি আপনার মন্তব্যের জন্য জাতির কাছে দুঃখ প্রকাশ করবেন।

Sourav Saha : তোমার কি অঙ্কিতা চ্যাম্পিয়ন আর তোমার না জেতা নিয়ে কোনো ক্ষোভ আছে? আর জাতীয় সঙ্গীত কি পরিবর্তন করা উচিত বলে মনে হয় এখনো?

Jst Siam : যুক্তরাষ্ট্রে আপনার কনসার্ট নাকি দর্শকশূন্য ছিল??? এটা কি আসলেই সত্যি নাকি আমাদের দেশে কিছু হলুদ মিডিয়ার ছড়ানো গুজব??? নোবেল ম্যান এর কনসার্টে দর্শক হবে না এইটা আসলে মানতে পারছি না। আশা করি ব্যাপারটা ক্লিয়ার করবেন ভাইয়া।

Kamalika Deb Barman : সেই সারেগামাপা থেকেই আপনার গান শোনা এবং ভালোলাগা। অনেক সমালোচনার পরেও আপনার গান শুনি, কারণ আপনি সেটাই বলেছেন যেটা আপনার ব্যক্তিগত মতামত। আর আপনার গান গানের জায়গায়, সেটা মনোমুগ্ধকর। পশ্চিমবঙ্গের থেকে অনেক ভালোবাসা নেবেন।

Romanya Ruhin Rustika : নোবেল ভাই কেমন আছেন ? আমার প্রশ্ন হলো হঠাৎ করে কি এমন মনে হল যে টুপি ছেড়ে মাথায় কাপড় বাঁধলেন?

Mohammad Al Amin : সব কিছু ঠিক থাকার পরেও সারেগামাপা'র ফলাফলটা মানা যাই না ভাই। 

Abdullah R Salman : আচ্ছা নোবেল ভাই! আমার একটা প্রশ্ন আপনার কাছে, আশা করি রিপ্লাই করবেন! এই যে সম্প্রতি কিছু তেনা প্যাঁচানো ছবি ভাইরাল হয়ে গেলো এই ব্যাপারে আপনার কি মন্তব্য? এইটা আপনার ছবিই ছিলো? প্লিজ এই উত্তরের অপেক্ষায় সবাই আছে ... ।

Apprentice Apu : সোনার বাংলা রবীন্দ্রনাথেরটা, আর প্রিন্স মাহমুদ এরটা দুই টাই শুনেছি একই সাথে পরপর ২ বার ...!!! গায়ের লোম দাঁড়িয়ে যায়, চোখ জল জল করে শুধু ১টি গানের সুরেই ... সেটা হলো আমাদের আসল জাতীয় সঙ্গীত। রবীন্দ্রনাথ হয়তো এ গান লিখার জন্য লিখেছে, কিন্তু তা আমরা আবেগ দিয়ে গ্রহণ করেছি।।। নোবেলের প্রতি আমার কোনো রাগ নেই, জাস্ট ধন্যবাদ। সে যদি কথাটা না তুলতো, তাহলে জাতীয় সঙ্গীত এভাবে ফিল নিয়ে ২ বার শুনতাম না।।। ধন্যবাদ নোবেল।

Joy Biswas : দেশের মানুষ কেনো এত উঠে পড়ে লাগলো বুঝলাম না। বাংলাদেশকে জেমস এর "বাংলাদেশ" গানে যেভাবে ফোকাস পায় আমাদের জাতীয় সঙ্গীতে আসলেই সেভাবে "বাংলাদেশ " ফোকাস পায় না। তবে জাতীয় সঙ্গীতে বাংলা, বাংলার প্রকৃতি খুব ভালোভাবে ফোকাস পায়। আপনি নিজের মত প্রকাশ করেছেন। একটু ভালোভাবে আপনার ইন্টারভিউ এর অরিজিনাল কথাগুলো শুনলে অনেকেই আপনার সাথে একমত হবে। তবে হুজুগে বাঙালি, হুজগে বিশ্বাসী

Anisa Ibnat Zoya : কিছু মেয়ে কমেন্ট করবে, ভাইয়া তুমি এতো সুন্দর করে কিভাবে উগান্ডা যাও।। তুমি উগান্ডা গেলে ঠিক মতো খাইতে পার। তোমার নামে কিন্তু গুজব বের হয়।

Gitasree Acharjee westb: খুব ভালো থাকো। খুশীতে থাকো। সারেগামাপা-র এপিসোড গুলোয় তোমার কণ্ঠে আমাদের যেভাবে মাতিয়েছিলে আগামী দিনগুলোতে সেই অপেক্ষায় থাকবো। আর যে সরল মাটির কাছাকাছি মনটা তোমার আছে ,  যার জন্য এত মানুষ তোমাকে মন থেকে ভালোবাসে সেটাকে ধরে রেখো। 

নাইলাহ আসওয়া : আপনাকে কোন প্রশ্ন করবো না। যেহেতু আপনি এই কমেন্ট গুলো পড়বেন তাই কিছু কথা বলতে চাই। আমি শুধু চাই আজ যারা বলে নোবেল জেমসের সব গান ধর্ষণ করে, দুদিন পর পাড়ায় পাড়ায় গান গেয়ে বেড়াবে, নোবেলের যোগ্যতা নাই গান গাওয়ার, তারাই যেন ৫ বছর পরে বলে জেমস, আইয়ুব বাচ্চুর মতো নোবেলও একবারই জন্ম নেয়। আপনি আপনার কাজ দ্বারা এটা করে দেখাবেন।

Anamika Shreya : আপনাকে নিয়ে সাম্প্রতিক সময়ে হওয়া বিতর্কে আপনার মতামত জানতে চাই।

Puspita Saha Vabna : আপনাকে নিয়ে যে এতো স্ক্যান্ডেল ছড়াইলো কিছুদিন আগে, একদম ছবিসহ, এই ব্যাপারগুলা কি আসলেই সত্যি??

Rubel Rana : ১, প্রিন্স মাহমুদ, আইয়ুব বাচ্চু, জেমস, হাসানদের মতো লিজেন্ডদের আপনি ভাই কিভাবে বলতে পারেন? ২, সবাই বলে আপনি নাকি খুবই অহংকারী, কথাটা কতটুকু সত্যি?

Mehedi Hassan Munna : সচরাচর আপনার মতো ফেমাস পারসন কখনো এমনটি করেনি। বাট আপনি কি মনে করে আজ এই সিদ্ধান্ত নিলেন যে আজ পাবলিক কমেন্ট এর রিপ্লাই দেবেন?

Md AR Rahe : ভাই শুনেন, অনেকদিন পর বাংলাদেশে একজন আন্তর্জাতিক মানের একজন রকস্টার শিল্পী পাইলাম, এখন সবাই তো আর আপনার ফ্যান না। আমাদের দেশে কিছু মানুষ আছে যারা লোকের ভালো দেখতে পারে না। সেজন্য তারা বিভিন্ন সময় বিভিন্নভাবে মানুষের নামে আজেবাজে কথা বলে। সেটা দেখে আপনি আবার মনে লাগাইয়া আবেগে পইরা হারাইয়া যাইয়েন না। আল্লাহ আপনাকে খুব সুন্দর একটা ভয়েস দিছে ওইটাকে কাজে লাগান। আর ভাই মনে কিছু নিয়েন না। কখনো নিজেকে হাওয়ায় ভাসতে দিয়েন না; পা সব সময় মাটিতে রাইখেন।

R.S. Rial : আপনার বাংলাদেশ গানটি অসাধারণ হয়েছিল। ভাবছিলাম আপনি সারেগামাপা চ্যাম্পিয়ন হবেন কিন্তু জি বাংলা সেটা হতে দেয়নি। কিন্তু আপনি আমাদের কাছে চ্যাম্পিয়ন, সারেগামাপা চ্যাম্পিয়ন। আমি একজন বাংলাদেশী নাগরিক হয়ে আপনাকে নিয়ে গর্ববোধ করি। আই লাভ ইউ নোবেল ম্যান।

Nasir Max Nahid : ভাই মাথার চুল গুলো ফেলে দিয়েছেন কেন? আপনি বাংলাদেশ গান টা আর কখনও করবেন না এটা কি সঠিক?

Heaven Robba : কিছুদিন আগের ছবি গুলো কি আপনার নাকি বস্তিনেশন আপনাকে ফাসাঁনোর জন্য ইডিট করে ছেড়েছে?? ২টার মধ্য একটা উওর আশা করছি। আপনার হইলে।

Shakir Hossain : আমার এক ছাত্রী আপানার পাগলী ভক্ত। ও আপনার সম্পর্কে অনেক কিছু জানে, আপনার দৈনন্দিন খোঁজ খবর রাখে। আপনাকে নিয়ে যত প্রশ্ন করি না কেন উত্তর দিতে পারে। ওর খুব ইচ্ছা আপনার সাথে দেখা করবে, কথা বলবে। এই সুযোগ টা করে দেওয়া যায়?

Jannatul Ferdous Ratri : বস্তিনেশন থুক্কু তাহসিনেশন নামে এক পাগল আছে। জানি না আপনি চিনেন কিনা। বেচারা আপনাকে নিয়ে অনেক লাফালাফি করলো। কিন্তু আপনার থেকে কোনো রেসপন্স পাইলো না। আপনার সাথে দেখা হলে বেচারাকে একটু শান্তনা দিয়েন।

আনান আয়শাহ্ : আপনার নামে ছড়ানো কোন গুজবকেই যে পাত্তা দেননি সেটা ভালো লেগেছে। আপনার মৌলিক গানগুলোর অপেক্ষায় থাকলাম। এখনো বিশ্বাস করি, বাংলাদেশের গানের জগতকে কিছু দিতে পারবেন।

Masum Billah : ভাইরাল ছবি গুলোর ব্যাপারে কি বলতে চান?

শাহাদাত হোসেন : আপনি যে নিজের ব্যান্ডকে সেরা মনে করেন তার একটা কারন দেখান। আপনার ব্যান্ড সেরা হলে অন্য ব্যান্ড গান গাইতে আপনার লজ্জা লাগে না? সাহস থাকলে রিপ্লাই দিও ব্রো।

D Mostafizur Rahman Nayan : ভাই আপনার ভক্ত ছিলাম, কিন্তু জাতীয় সংগীত নিয়ে বিতর্কিত মন্তব্যের পরে আপনার প্রতি ভালোবাসাটা কমে গেছে।

Sourav Saha : তোমার কি অঙ্কিতা চ্যাম্পিয়ন আর তোমার না জেতা নিয়ে কোনো ক্ষোভ আছে? আর জাতীয় সঙ্গীত কি পরিবর্তন করা উচিত বলে মনে হয় এখনো?

মন্তব্য



সাতদিনের সেরা